রকমারিরিডিং রুম

যে চারটি বই স্টুডেন্টদের অবশ্যই পড়তে হবে!

কারো কারো মধ্যে বই পড়ার অভ্যাস অনেক বেশি, আবার কেউ কেউ একদমই বই পড়তে চায় না। কিন্তু কিছু বই জীবনের মোড় ঘুরিয়ে দেয়ার ক্ষমতা রাখে। আমাদের জীবনের উপলব্ধি কিংবা ভুলগুলো নিয়ে আমরা অনেক পরে আফসোস করি। সঠিক সময়ে যদি আমরা সঠিক সিদ্ধান্তগুলো নিতে পারি, তাহলে হয়তো পরে গিয়ে অন্তত ‘চেষ্টা করিনি’ কিংবা ‘আগে যদি জানতাম’ টাইপ আফসোসগুলো করতে হবে না। তাই স্টুডেন্ট লাইফে কিছু বই সবার জন্যেই অবশ্যপাঠ্য। না পড়লে ক্ষতি নেই, কিন্তু পড়ে ফেললে সেই বইগুলোর কোনো একটা লাইনই হয়তো জীবনের সবচেয়ে বড় টার্নিং পয়েন্ট হয়ে যেতে পারে। তেমনই চারটি বই সম্পর্কে আপনাকে জানাতে চাই।

বিদ্যাকৌশল – রাগিব হাসান

ধরুন, আপনার ক্লাসে খুব দারুণ ভাল ছাত্র আপনার বন্ধু। কিন্তু, সে কখনো তার কৌশল আপনাকে বলতে চায় না। কিভাবে পড়ালেখা করছে, কিভাবে নোট করছে, তার সাফল্যের পেছনে রহস্য কী- এগুলো অনেক ভাল ছাত্রই সাধারণত প্রকাশ করে না। বিদ্যাকৌশল বইতে লেখক আপনাকে এরকম কিছু গোমর ফাঁস করে দেবেন। কারণ, লেখক রাগিব হাসান নিজেই বাংলাদেশের সেরা মেধাবী মানুষগুলোর একজন। তিনি ছাত্রজীবনে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসিতে বোর্ডে সব ছাত্রকে টেক্কা দিয়ে ৪র্থ হন, আর এইচএসসিতে একেবারে প্রথম সারা বোর্ডে! তারপর পড়ালেখা করেছেন বুয়েটে, সেখানে সব বিভাগের মধ্যে সেরা ফলাফল করে অর্জন করে চ্যান্সেলর গোল্ড মেডেল! বর্তমানে পেশাগত জীবনে তিনি কম্পিউটার বিজ্ঞানী এবং শিক্ষক। আমেরিকার ইউনিভার্সিটি অফ আলাবামা অ্যাট বার্মিংহাম-এর কম্পিউটার বিজ্ঞানের সহকারি অধ্যাপক তিনি৷

এমন মেধাবী মানুষের কাছ থেকে বিদ্যাকৌশল শেখার সুযোগ পাওয়া দারুণ সৌভাগ্যের ব্যাপার। “বিদ্যাকৌশল” বইটি তাই প্রত্যেকটা ছাত্রের অবশ্যপাঠ্য। সবচেয়ে বড় কথা, আপনি স্কুলে পড়েন কিংবা বিশ্ববিদ্যালয় অথবা চাকুরি প্রস্তুতির পড়ালেখা করছেন- বইটি আপনাকে সবসময়ই সাহায্য করবে, সব বয়সী মানুষের জন্যেই এই বই!

  • ঘরে বসেই ‘বিদ্যাকৌশল’ বইটি কিনুন এই লিংকে ক্লিক করে- http://bit.ly/2Wxbb5F

উইংস অব ফায়ার – এ.পি.জে আবদুল কালাম

সত্যি বলতে আমার নিজেরও আত্নজৈবনিক বইগুলো পড়তে বেশি উৎসাহ জাগে না। কিন্তু, সারা জীবনে যদি একটা আত্মজীবনীও কাউকে পড়তে বলি, তাহলে সেটা হবে উইংস অফ ফায়ার। ভারতের সাবেক রাষ্ট্রপতি এ.পি.জে আবদুল কালামের আত্মজৈবনিক বই এটি। আবদুল কালাম মাদ্রাজের এক দ্বীপ শহরের মধ্যবিত্ত পরিবার থেকে ভারতের রাষ্ট্রপতি হয়েছেন।

এই যাত্রাটা অলৌকিক কোনো যাত্রা নয়, তার জীবনের উত্থান পতন সব কিছুই তিনি লিখে গেছেন, তবে সাদামাটা বর্ণনা দিয়ে নয়, তিনি উপলব্ধিগুলো সাথে জুড়ে দিয়েছেন। ফলে, এটা শুধু একটা আত্মজীবনী নয়, এটা একটা জীবনেরই পাঠ হয়ে উঠে। আপনি নিজের জীবনের সমস্যাগুলোর সমাধানও হয়তো খুঁজে পাবেন এই বইগুলোর লাইনে লাইনে৷ যাদের বড় স্বপ্ন আছে, কিন্তু বিশ্বাসটা নেই নিজের প্রতি তাদের জন্য এই বইটা অবশ্যপাঠ্য।

  • ঘরে বসেই ‘উইংস অফ ফায়ার’ বইটি সংগ্রহ করা যাবে এই লিংকে- http://bit.ly/2WqX9CR

রিচার্জ ইউর ডাউন ব্যাটারি – ঝংকর মাহবুব

ঝংকর মাহবুবের এই বইটার ব্যতিক্রমী নামের দিকে প্রথমে চোখ আটকে যায়। তবে কেউ যদি আগ্রহ নিয়ে বইটার ভেতরে প্রবেশ করেন, নিশ্চিতভাবে কন্টেন্টে মন আটকে যাবে। আমাদের মধ্যে কোনো উদ্যম হুট করে যেমন আসে, তেমনি হুট করে চলে যায়। অলসতা বেশিরভাগ মানুষের মজ্জাগত ব্যাপার। আমরা কেন আমাদের উৎসাহ ধরে রাখতে পারি না? কিছু একটা শুরু করে কিছুদিন পর খেই হারিয়ে ফেলি, আগ্রহ হারিয়ে ফেলি৷ কেন আমাদের মনে হয়, আমাদের দ্বারা সম্ভব না?

আপনি প্রশ্নগুলোর উত্তর পাবেন, এই বইটা আপনাকে আসলে নিজেকে চিনতে সাহায্য করবে। সবচেয়ে মজার ব্যাপার হলো, বইটা পড়তে আপনার মজা লাগবে। বইটা একদম গল্পের ছলে, আড্ডার রীতিতে লেখা। বইয়ের সূচিপত্রটাও ইন্টেরেস্টিং। মজার কবিতার ছলে লেখা এই সূচিপত্র পড়লেও বইটা পড়ার আগ্রহ জাগবে নিশ্চিতভাবেই৷ মোবাইলের মতো যাদের জীবনের ব্যাটারিকে নতুন করে রিচার্জ করা দরকার, তাদের জন্য অবশ্যপাঠ্য এই বইটি।

  • ঝংকার মাহবুবের ‘রিচার্জ ইয়োর ডাউন ব্যাটারি’ বইটি কিনতে পারেন এই লিংকে ক্লিক করে- http://bit.ly/2Wx2k4e

নেভার স্টপ লার্নিং- আয়মান সাদিক

অনলাইনে টেন মিনিট স্কুলে হাজার হাজার শিক্ষার্থীকে বিনামূল্যে পড়ানোর পাশাপাশি লাইফ স্কিল নিয়ে ভিডিও প্রকাশ করেন আয়মান সাদিক। হাজার হাজার ছাত্রছাত্রীদের অনুপ্রাণিত করে যান তিনি নিজের জায়গা থেকে৷ সেই ধারাবাহিকতার উপহার ‘নেভার স্টপ লার্নিং’ বইটি। এই বইটিতেও দারুণ কিছু ট্রিক নিয়ে তিনি কথা বলেছেন। স্টুডেন্টরা যে বিষয়গুলো নিয়ে চিন্তিত থাকে, কনফিউশনে থাকে এই বিষয়গুলো নিয়ে লিখেছেন তিনি। যেমন ইংরেজি ভোকাবুলারিকে আয়ত্বে আনার পাঁচটা স্পেশাল উপায় আছে। ছাত্রজীবনে উপার্জন করতে চাইলে কী কী করা যেতে পারে সেই আইডিয়া আছে। সিভি লেখার কৌশল আছে। সিজিপিএর গুরুত্ব, টাইম ম্যানেজমেন্ট এসব নিয়েও বিশ্লেষণ আছে।

এছাড়া, একজন স্টুডেন্টদের তার প্রতিদিনের রুটিনে কাজে লাগাতে পারবে এমন অনেকগুলো দারুণ আইডিয়া দেয়া আছে বইটাতে৷ আপনি হয়ত একেবারে নিজেকে বদলে ফেলতে পারবেন না, কিন্তু ছোট খাটো পরিবর্তনও কত বিশাল পরিবর্তন আনতে পারে আপনার জীবনে সেই আইডিয়া পাওয়া যাবে এই বইটাতে৷ ৪৭ টি অধ্যায়, ৪৭ টি আইডিয়া। বইটা অবশ্যপাঠ্য একারণে যে, এই ৪৭টা অধ্যায়ের কোন একটা আইডিয়া হয়ত আপনার জীবনের টার্নিং পয়েন্ট হয়ে যেতেই পারে!

  • আয়মান সাদিকের ‘নেভার স্টপ লার্নিং’ বইটি সংগ্রহ করুন ঘরে বসেই- http://bit.ly/2Wxb7Tt

আরও দারুণ একটি ব্যাপার হচ্ছে, স্টুডেন্টদের জন্য পড়তেই হবে এমন ৩ টি বইয়ের জন্য রয়েছে রকমারির স্পেশাল প্যাকেজhttp://bit.ly/2Wt6LNkএখানে ২৫% ছাড়ে কেনা যাচ্ছে ৩টি বই। তাহলে আর দেরী কীসের?

বইমেলার সকল বই দেখুন এই লিংকে ক্লিক করে- http://bit.ly/2WqXDZH

Facebook Comments

Tags

ডি সাইফ

একদিন ছুটি হবে, অনেক দূরে যাব....

Related Articles

Back to top button