ইনসাইড বাংলাদেশরাজনীতি নাকি জননীতি

নিংসঙ্গ এক শেরপা…

প্রিয় আশরাফ ভাই,

ক্ষমতায় গেলে অন্য প্রায় সবার সম্পদ যখন হু হু ক‌রে বে‌ড়ে‌ছে, তখন আপনারটাই শুধু ক‌মে‌ছে। বাংলা‌দেশের প্রথম ভারপ্রাপ্ত রাষ্ট্রপ‌তির ছে‌লে আপ‌নি, সব‌চে‌য়ে বড় রাজনৈ‌তিক দ‌লের সাধারণ সম্পাদক ছি‌লেন প্রায় এক দশক, পাঁচবা‌রের এম‌পি, তিনবা‌রের মন্ত্রী। কিন্তু এতো কিছুর প‌রেও ‌নি‌জের চি‌কিৎসার জন্য শহ‌রের বা‌ড়িটা বি‌ক্রি কর‌ার উদ্যোগ নি‌য়েছি‌লেন। আপ‌নি সৈয়দ আশরাফ ব‌লেই এটা সম্ভব। সততা আর রাজনৈ‌তিক সততার উজ্জ্বল ও বিরল এক দৃষ্টান্ত আপ‌নি।

আশরাফ‌ ভাই, মাত্র ১৯ বছর বয়সেই আপ‌নি যোগ দি‌য়ে‌ছি‌লেন আমা‌দের ৭১ এর মহান মু‌ক্তি সংগ্রা‌মে। সততা ও আদ‌র্শের সা‌থে কোনরকম ছাড় না দি‌য়ে আওয়ামী লী‌গের স‌ত্যিকা‌রের রাজ‌নৈ‌তিক আদর্শের পু‌রোপু‌রি চর্চা যারা ক‌রে‌ছেন, আপ‌নি সেই গ‌ু‌টিক‌য়েক লো‌কে‌দের একজন। কোন‌দিন কাউ‌কে অসম্মান ক‌রে কথা ব‌লেন‌নি। এমন‌কি বি‌রোধ‌ী দল‌কেও না। এতো বড় মানুষ হ‌য়েও সবসময় বিনয় নি‌য়ে চল‌তেন।

আপনার জানার কথা নয়, কিন্তু আমার ম‌ন আছে, একবার একটা নিউজে আপনার বক্তব্য নেয়ার জন্য আপনার মি‌ন্টো রো‌ডের বাসার সাম‌নে সারা‌দিন দাঁ‌ড়ি‌য়ে ছিলাম।‌ এরপর আরও কতো জায়গায় ঘুরে না পেয়ে অ‌ফিসার্স ক্লা‌বে ময়মন‌সিংহ স‌মি‌তির এক অনুষ্ঠা‌নে আপনার কা‌ছে গি‌য়েছিলাম। আপ‌নি প্রশ্ন শু‌নে শুধু হে‌সে চ‌লে গি‌য়ে‌ছি‌লেন।

আশরাফ ভাই, শা‌কিল ভাই আপনার কথা বল‌তেন খুব। আর আপনার অ‌নেক গল্প শ‌ু‌নে‌ছি প্রথম আলোর সহকর্মী প্রিয় জাহাঙ্গীর ভাই‌য়ের মু‌খে। আমার তখন প্রায়ই ম‌নে হ‌তো, যদি আপনার সা‌থে কোন একদিন সারা দিন সারা রাত গল্প ক‌রে কাটি‌য়ে দি‌তে পারতাম!

অনে‌কেই‌ দ্বিমত পোষণ কর‌তে পা‌রেন, কিন্তু আমি বলবো, ২০১৬ সালের কাউন্সিলের আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়, এরপর দল‌ীয় সাধারণ সম্পাদ‌কের পদ ছাড়া আর সর্ব‌শেষ ২০১৭ সা‌লের ২৪ অক্টোবর স্ত্রীর চ‌লে যাওয়া আপনা‌কে নিংসঙ্গ এক শেরপায় প‌রিণত ক‌রে‌ছিল।

আশরাফ ভাই, আজ ফেসবুক, মি‌ডিয়া আপ‌নিই ব্রে‌কিং নিউজ। এটাই স্বাভা‌বিক। ‌কিন্তু নিদারুণ বাস্তবতা হ‌লো, আজ যতো লো‌ক আমরা আপনার নাম জপ‌ছি তার কিয়দাংশও, এমন‌কি য‌দি আওয়‌ামী লী‌গের কিয়দাংশও আপনার আদর্শ আর সততার চর্চা কর‌তেন, বাংলা‌দেশটা অ‌নেক ইতিবাচকভা‌বে বদ‌লে যেত। কিন্তু আফসোস, আমরা শুধু আপ‌নি সৈয়দ আশরা‌ফের নাম মু‌খে নেব, অন্তর থে‌কে শ্রদ্ধাও কর‌বো, কিন্তু কোন রাজনী‌তি‌বি‌দ আপনার মতো হ‌বেন না, আপনার মতো সাধারণ জীবনযাপ‌নের চর্চা কর‌বেন না। কারণ তা‌তে যে নি‌জের আখের গ‌ড়ে ও‌ঠে না। আর শুধু এই কার‌ণেই আপ‌নি সৈয়দ আশরাফ এই বাংলায় অনন্যদের একজন হ‌য়ে থাক‌বেন। ‌তাই স্যালুট আপনা‌কে।

আশরাফ ভাই, দোয়া ক‌রি ভা‌লো থা‌কেন পরপা‌রে। বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, ভা‌লো সব রাজনী‌তি‌বি‌দেরা, শা‌কিল ভাই, আপ‌নি, আপনারা সবাই ভা‌লো থাকুন এক সা‌থে। শ্রদ্ধা প্রিয় আশরাফ ভাই। আব‌ারও স্যালুট আপনা‌কে।

Facebook Comments

Tags

Related Articles

Back to top button