এরাউন্ড দ্যা ওয়ার্ল্ড

লোগোয় লুকানো বার্তা!

চাকরি করতে গেলে চেহারা কি খুব দর্শনীয় হওয়া জরুরি? নাকি জরুরি তার যোগ্যতা? নিশ্চয়ই উত্তর দ্বিতীয়টি! সুদর্শন চেহারা নিয়ে জব ইন্টারভিউতে এসে যদি নিজেকে প্রমাণ করতে না পারেন, তাহলে আর কি চাকরি পাবেন! ঠিক তেমনি চাকুরিদাতা কোম্পানিগুলোর লোগো। একটি কোম্পানির তার টার্গেট অডিয়েন্সের সাথে সম্পৃক্ততার জন্য লোগো খুবই গুরুত্বপূর্ণ বিষয়। অনেক কোম্পানীর লোগোই দেখতে অসাধারণ, চিত্তাকর্ষক। কিন্তু কোনো ‘ম্যাসেজ’ নেই সেই লোগোতে, কেবলই ফাঁকা বুলি! আবার কিছু কোম্পানীর লোগো এতটাই অসাধারণ ও অর্থবহ যে সেগুলো অনুধাবন করতে পেরে টার্গেট অডিয়েন্স হয় চমৎকৃত। চলুন দেখে নেই বিভিন্ন প্রতিষ্ঠানের অসাধারণ সব লোগোর লুকানো দারুণ সব বার্তা-

EVERNOTE

প্রাণীদের মধ্যে স্মৃতিশক্তির জন্য হাতিদের বেশ সুনাম আছে। হাতি চেহারা ও ঘটনা দুই-ই মনে রাখতে পারে। আর তাইতো নোট নেওয়ার এপ্লিকেশন EVERNOTE-এর লোগোতে ঠাই করে নিয়েছে হাতি। হাতির কানের দিকে নজর দিলে দেখতে পাবেন কোণার দিকটা একটু ভাঁজ করা, ঠিক যেমনটা আমরা করি বই পড়ার সময় কতটুকু পড়া হলো তা নোট করে রাখতে।

The Guild of Food Writers

নাম থেকেই স্পষ্ট যে এদের কারবার রান্নার লেখালেখি নিয়ে। আর এই বিষয়টাই লোগোতে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা করা হয়েছে চামচকে কালি কলমের নিব হিসেবে উপস্থাপনের মধ্য দিয়ে।

Tour de France

১৯০৩ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতাকে গণ্য করা হয় সাইক্লিংয়ের সবচাইতে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা হিসেবে। ‘Tour de France’-এর লোগোতেও সাইক্লিংকে উপস্থাপন করা হয়েছে অত্যন্ত সুনিপুণভাবে।”O”, “U”, “R” এবং হলুদ বৃত্তের সমন্বয়ে একজন সাইক্লিস্টের আদল তৈরি করা হয়েছে লোগোটিতে।

Formula 1

ফর্মুলা ওয়ান মানেই গতি, সেই ১৯৫০ সাল থেকে ট্র‍্যাকে মার্সিডিজ, ফেরারি, হোন্ডা আর রেনো নিয়ে রোমাঞ্চকর গতির ঝড় তুলে যাচ্ছেন লুইস হ্যামিল্টন, জনসন বাটন, জিম ক্লার্করা। ও হ্যাঁ, এবং অবশ্যই দ্যা গ্রেটেস্ট মাইকেল শুমাখার! ফর্মুলা ওয়ানের লোগোটিও কিন্ত কম মুগ্ধকর নয়! লাল স্টাইপগুলি দিয়ে বুঝানো হয়েছে গাড়ির দুর্দান্ত গতিকে আর একটু ভালোভাবে খেয়াল করলেই F আর লাল দাগগুলোর মাঝে খুঁজে পাবেন নাম্বার ওয়ানকে।

Sony Vaio

Sony Vaio এর লোগোটা ঠিক এর দুর্দান্ত সব ইলেকট্রনিক পণ্যসামগ্রীর মতই চমকপ্রদ। VAIO এর প্রথম দুই অক্ষর এমনভাবে লেখা যা অনেকটা দেখতে তরঙ্গদৈর্ঘ্যের ন্যায় এবং এই তরঙ্গ নির্দেশ করে এনালগ ওয়েভকে আর IO বুঝাচ্ছে কম্পিউটারের ভাষা বাইনারি কোডের ওয়ান এবং জিরোকে। অর্থাৎ Sony Vaio আপনাকে করে তুলবে এনালগ থেকে ডিজিটাল!

Hyundai

দক্ষিণ কোরীয় বিজনেস জায়ান্ট হুন্দাই। স্টিল, কনস্ট্রাকশন থেকে শুরু করে মহাকাশ গবেষণা সব ক্ষেত্রেই তাদের সরব পথচলা। তবে আমার কাছে হুন্দাই সবসময় পছন্দের উপরের দিকে থাকবে দুর্দান্ত আউটলুকের সব অসাধারণ গাড়ির জন্যে। Sonata, i20, i40, i30 মডেলগুলোর দিকে একনজর তাকালেই বুঝবেন একটুও বাড়িয়ে বলছি না। পছন্দের পাল্লাটা আরেকটু ভারী করলো কোম্পানির অনিন্দ্যসুন্দর লোগোটিও। আপাতদৃষ্টিতে লোগোতে সাদামাটা H অক্ষরটি শুধু দৃশ্যমান হলেও বাস্তব কাহিনী ভিন্ন। আদতে তা ক্রেতা ও কোম্পানির প্রতিনিধির মেলবন্ধন এর প্রতিক। দুইজনের হ্যন্ডশেকিংয়ের মাধ্যমে বিষয়টিকে সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

Continental

জার্মানির বিখ্যাত টায়ার প্রস্তুতকারী প্রতিষ্ঠান কন্টিনেন্টাল। কোম্পানির লোগোর প্রথম দুই অক্ষর C আর ০ দিকে মনোযোগী হয়ে তাকালেই দেখবেন দুইয়ে মিলে গাড়ির চাকার অবয়ব সৃষ্টি করেছে। আরেকটু মনোযোগ দিয়ে দুই অক্ষরের মাঝের সাদা অংশে নজর রাখুন এবার চাকাটি দেখতে পাচ্ছেন নিশ্চয়ই?

Toyota

টয়োটার লোগোতে আছে একটি সুতা লাগানো সুঁইয়ের ছবি যা নির্দেশ করে কোম্পানিটির ইতিহাসকে। পূর্বে টয়োটা ছিলো সেলাই মেশিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান, আর সুঁই-সুতো দিয়ে সেই ঐতিহ্যকেই ফুটিয়ে তোলা হয়েছে। এখানেই শেষ নয়, টয়োটার লোগোর অংশগুলি ভিন্নভিন্নভাবে ইংরেজিতে কোম্পানির পুরোনামটিই প্রকাশ করে। যেই টয়োটা প্রতিনিয়ত নিত্যনতুন সব গাড়ির মডেলে পুরো বিশ্বকে তাক লাগাচ্ছে তাদের লোগোটিও যে এমন বিস্ময়কর হবে, তা তো স্বাভাবিকই!

Beats

গান শোনার যন্ত্র প্রস্তুতকারী যুক্তরাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিটস। লোগোটিতে ‘বি’ অক্ষরটি এমনভাবে লেখা হয়েছে, যা দেখতে মনে হয় একজন মানুষ হেডফোন কানে লাগিয়ে রেখেছে।

Facebook Comments

Tags

Related Articles

Back to top button