অদ্ভুত,বিস্ময়,অবিশ্বাস্যএরাউন্ড দ্যা ওয়ার্ল্ড

শেখ হাসিনাকে নকল করছেন নরেন্দ্র মোদি?

ভারতের নির্বাচনের দজ্ঞযজ্ঞ শুরু হয়ে গেছে আজ থেকে। জনসংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় এই গণতান্ত্রিক দেশটির নির্বাচনব্যবস্থা যথেষ্ট জটিল, এবং সময়সাপেক্ষও বটে। প্রায় দেড়মাস ধরে তেত্রিশটি রাজ্যে অনুষ্ঠিত হয় নির্বাচন। অন্যান্য অনেক দেশে যেমন মূলত দুটি রাজনৈতিক দলই ঘুরেফিরে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকে, ভারতের অবস্থাও অনেকটা তেমনই। শীর্ষ দুই দল বিজেপি আর কংগ্রেস থেকেই প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তবে আঞ্চলিক সরকারব্যবস্থার ভিত্তিটা শক্ত হওয়ায় বিশাল আয়তন ও জনসংখ্যার এই দেশটিতে প্রাদেশীক রাজনৈতিক দলগুলোকেও উপেক্ষা করার কোন উপায় নেই। সব মিলিয়ে ভীষণ জটিল একটা সমীকরণ।

ভোটের মওসুম এলে রাজনীতিবিদদের কাছে জনগণের দাম বাড়ে। নানাভাবে তারা আকৃষ্ট করার চেষ্টা করেন ভোটারদের। ভারতেও তার ব্যতিক্রম হয়নি। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সেই মিশনেই নেমেছে। তবে মজার ব্যাপার হচ্ছে, ভোটের আগে বিজেপি যেসব কর্মসূচী নিয়েছে, সেগুলো দেখে মনে হচ্ছে, তারা বুঝি বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কাছ থেকে রাজনৈতিক দীক্ষা নিয়েছে! নইলে দুই দলের কর্মকাণ্ডে এমন মিল হয় কি করে?

সাংস্কৃতিক অঙ্গনের তারকাদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গত ৩০শে ডিসেম্বরের নির্বাচনের দেড়মাস আগে ঢাকায় মুক্তি পেয়েছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের উল্লেখযোগ্য কিছু ঘটনা নিয়ে নির্মিত ডকু-ড্রামা ফিল্ম ‘হাসিনা: এ ডটারস টেল’। বিরোধী দলের পক্ষ থেকে তখন অভিযোগ করা হয়েছিল, ভোটের আগে নির্বাচনী প্রচারণার কাজে ব্যবহার করা হচ্ছে এই সিনেমাটিকে, যদিও হালে পানি পায়নি সেই অভিযোগ। এদিকে ভারতেও নরেন্দ্র মোদির জীবনী অবলম্বনে সিনেমা নির্মিত হয়েছে, বিবেক ওবেরয় অভিনীত সেই সিনেমার নাম ‘পিএম নরেন্দ্র মোদি’। তবে ভারতের নির্বাচন কমিশন বাগড়া দেয়ার মুক্তি পাচ্ছে না সেটি।

পিএম নরেন্দ্র মোদি সিনেমায় বিবেক ওবেরয়

এমনিতেই চলচ্চিত্র জগতের তারকাদের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। গণভবনে বিভিন্ন অনুষ্ঠানে তারা আমন্ত্রণ পান, অনেক অসুস্থ আর দুস্থ শিল্পীকে নিজের তহবিল থেকে সাহায্য করেছেন শেখ হাসিনা। সবশেষ নির্বাচনে শিল্পী সমাজের অনেককেই দেখা গেছে নৌকার হয়ে প্রচারণা চালাতে, কেউ কেউ আবার আওয়ামী লীগের হয়ে নমিনেশনও চেয়েছিলেন। ভোটের আগে গণভবনে শিল্পী-অভিনেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর একটা ছবি বেশ ভাইরাল হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে।

এদিকে নরেন্দ্র মোদিও শেখ হাসিনার দেখানো পথে হেঁটেছেন। কিছুদিন আগেই মুম্বাইয়ের সিনেমাপাড়ার তরুণ আর উদীয়মান তারকাদের তিনি ডেকেছিলেন দিল্লীতে, নিজের দফতরে। সেখানে তাদের সঙ্গে আড্ডাও দিয়েছেন মোদি, প্রধানমন্ত্রীর সঙ্গে তোলা ছবি করন জোহর, রনবীর সিং, আলিয়া ভাট, ভিকি কৌশল, রোহিত শেঠিরা শেয়ার করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এটাকে অবশ্য মোদির পাবলিসিটি স্ট্যান্ট বলেই মনে করছে বিরোধীপক্ষ।

বলিউডি তারকাদের সঙ্গে নরেন্দ্র মোদি

গত নির্বাচনে আওয়ামী লীগের সবচেয়ে বড় চমকের নাম ছিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই অধিনায়ক লড়েছিলেন নড়াইল-২ আসন থেকে, নির্বাচনে জিতেও এসেছেন বিশাল ব্যবধানে। বিজেপি’ও সম্ভবত আওয়ামী লীগকে দেখেই গৌতম গম্ভীরকে তাদের দলে ভিড়িয়েছে। ভারত জাতীয় দলের সাবেক এই উদ্বোধনী ব্যাটসম্যান দিল্লি থেকে বিজেপির টিকেটে নির্বাচন করবেন বলে জানা গেছে। যদিও বাংলাদেশে মাশরাফির জনপ্রিয়তা, আর ভারতে গম্ভীরের জনপ্রিয়তায় আকাশ পাতাল তফাৎ। তবুও বিশ্লেষকদের অনেকেই কৌতুকের ছলে প্রশ্ন তুলেছেন, বাংলাদেশের রাজনৈতিক হালচাল দেখেই নিজেদের করণীয় ঠিক করছে কিনা বিজেপি!

বিজেপিতে যোগ দিয়েছেন গৌতম গম্ভীর

গত নির্বাচনের আগে বেশ কয়েকটা জনসভায় শেখ হাসিনা নিজেকে বাংলাদেশের ‘অতন্দ্র প্রহরী’ হিসেবে উল্লেখ করেছিলেন। নরেন্দ্র মোদিও এবছরের শুরু থেকেই বিভিন্ন বক্তৃতায় বলে চলেছেন, তিনি ভারতের ‘চৌকিদার’, ভারতকে পাহারা দেয়া একমাত্র তার পক্ষেই সম্ভব। এই ডায়লগটাও শেখ হাসিনার কাছ থেকেই ধার করা কিনা, সেটা মোদিই ভালো জানেন!

ব্যাপারগুলো হয়তো কাকতালীয়, তবে অবাক করার মতো, তাতে কোন সন্দেহ নেই। দুই দেশের দুটো ক্ষমতাসীন দলের নির্বাচনী প্রচারণায় এমন মিল দেখলে অদ্ভুতই লাগে বৈকী!

Facebook Comments

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button