মনের অন্দরমহলরিডিং রুম

গুডম্যান ট্র্যাপ- ভালো মানুষ হয়ে আটকে পরার ফাঁদ!

‘গুডম্যান ট্র্যাপ’ ব্যাপারটার সাথে প্রথম পরিচয় ধাপ, রংপুরে। একজন মুচি জুতো সেলাই করছিলেন। লাইন ধরে সবাই দাঁড়িয়ে আছে। এক এক করে জুতো ঠিক করে সবাই চলে যাচ্ছে। সবাই একটা নির্দিষ্ট প্যাটার্ন ধরে এগোচ্ছে। পা ঝাড়া দিয়ে জুতো খুলছে, মুচির কাছে থাকা পুরাতন জুতোয় পা ঢুকিয়ে দাঁড়িয়ে থাকছে। একলোক পুরো ব্যাপারটা আলাদাভাবে করলেন। কোমর ভাঁজ করে নিচু হলেন। পায়ের জুতো খুলে মুচির কাছ থেকে ব্রাশ চেয়ে নিলেন। এরপর নিজে কিছুটা মুছে তার হাতে তুলে দিলেন। পা দিয়ে নয়, নিজের হাত দিয়ে।

তাকে জিজ্ঞাসা করতে হলো না। তিনি নিজেই আগবাড়িয়ে বাকীদের অনুরোধ করলেন, যেন পায়ের জুতোটা ঠিক করতে দেবার আগে নিজে একটু পরিষ্কার করে। পা দিয়ে এগিয়ে নয়, নিজের হাত দিয়ে মুচির হাতে তুলে দেয়। এটাকে তিনি ভালোমানুষের ফাঁদ টাইপের কিছু একটা বলে ব্যাখ্যা দিলেন। ব্যাখ্যাটা এমন-

আমরা নানাবিধ কাজ করি। ভালো কাজগুলোর জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয় না। কিন্তু সময় দিতে হয়। যে কাজগুলো নিতান্তই অল্প সময় নিয়ে করা যায় সেগুলোর লিস্ট তৈরি করে রাখা যায়। যেমনঃ
১। ওয়েটার খাবার দিতে দেরি করুক আর বাজে সার্ভ করুক, তাকে ধন্যবাদ দেওয়া।
২। রিক্সাওয়ালার ভাড়া মেটানোর পর কাঁধে হাত দিয়ে ধন্যবাদ বলা।
৩। কাজের মহিলা যত বাজে রান্নাই করুক, যে খাবারটা ভালো রাঁধে সেটাকে মেনশন করে কিছু পজিটিভ রিভিউ দেওয়া।

এমন নানান কাজ আছে। এগুলো হল স্বভাবের মৃদু পরিবর্তন। নিজে যত খারাপ কিংবা ব্যস্তই থাকুন না কেন, এই ব্যাপারগুলো নিয়মিত একটু একটু করতেই একদিন দেখা যাবে আপনি চাইলেও আর বাজে ব্যবহার করতে পারছেন না। আপনার এটিট্যুড একটু একটু করে ভালো হতে শুরু করেছে। দুই বছর আগের আপনি আর পরের আপনির সাথে বিশাল ফারাক।

এগুলো রিক্সাওয়ালা, মুচি কিংবা ওয়েটারের জন্য নয়। শুধুমাত্র নিজের জন্য। নিজেকে আরেকটু ভালো করবার আরেকটু প্রচেষ্টা। একটা কাজ নিয়মিত করতে করতে আপনি একটা ফাঁদে আটকা পড়বেন। তখন চাইলেও আর বের হতে পারবেন না। সবক্ষেত্রেই অনিচ্ছাকৃত ভালো ব্যবহার করতেই থাকবেন। এই ফাঁদ ভালো মানুষ হয়ে আটকে পড়ার ফাঁদ… A GoodMan Trap.

(Featured Image source: nexus.universaltheosophy.com)

Facebook Comments

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button