অদ্ভুত,বিস্ময়,অবিশ্বাস্যএরাউন্ড দ্যা ওয়ার্ল্ড

১৬ দিন ধরে সন্তানের মৃতদেহ বয়ে বেড়ালেন যে মা তিমি!

বাংলায় একটা প্রবাদ প্রচলিত আছে “মাছের মা”, যার অর্থ নিষ্ঠুর। আরেকটা প্রবাদ আছে, “মাছের মায়ের পুত্র শোক” মানে সম্ভবত, মায়াকান্না। প্রবাদটি যে সবক্ষেত্রে সত্যি নয়, মাছের মায়েরও যে পুত্র শোক থাকতে পারে এবং শুধু থাকতে পারে তাই নয়, প্রচন্ড আকারে থাকতে পারে তা গত কিছুদিন একটা খবরে চোখ রেখে বুঝলাম। গত ২৯ শে ‍জুলাই সম্ভবত, সিএনএন নিউজে একটা খবর পড়েছিলাম এক প্রজাতির তিমি নিয়ে। একটা মা তিমির করুণ কাহিনী (ও ভালো কথা, এখানে সবাই হয়তো বলবেন, তিমি তো মাছ নয়। তো সেটা আমিও জানি, সে আলোচনায় খানিকটা পরে আসি)। এরপর একেক করে অনেক আন্তর্জাতিক পত্রিকায়ই এই ঘটনা নিয়ে খবর প্রকাশিত হয়েছে দেখলাম। ঘটনা কোথায় গিয়ে থামে তা দেখার জন্য খবরটাতে চোখ রাখছিলাম। গতকাল অবশেষে সেই খবরের সমাপ্তি ঘটেছে।

Orca killer whale, শিকারি তিমি, মা তিমি, সিএনএন

কানাডার ভ্যানকুভারে একটি দ্বীপের কাছাকাছি সমুদ্রের মধ্যে এক তিমি মাছের দেখা পাওয়া যায় গত ২৫ জুলাই। তিমি মাছটি সেদিন এক সন্তানের জন্ম দেয়। সেদিন সকালের দিকে সন্তানসহ তিমি মাছটিকে ব্রিটিশ কলম্বিয়ার ভিক্টোরিয়ায় সমুদ্রে সাঁতরে বেড়াতে দেখতে পান ওয়াশিংটন ভিত্তিক তিমি গবেষণা কেন্দ্রের গবেষকরা। সন্তানকে নিয়ে এক মা সাঁতরে বেড়াচ্ছে, হোক সে মাছের মা, তবু দৃশ্যটি দুনিয়ার সুন্দরতম দৃশ্যেরই একটি হবার কথা ছিল। কিন্তু অল্প কিছু সময় চোখ রাখার পরেই গবেষকরা বুঝতে পারেন যে তিমি মাছটি যে শাবককে বয়ে নিয়ে বেড়াচ্ছে সে জীবিত নয়। মাছটি মৃত সন্তানের দেহ বয়ে নিয়ে বেড়াচ্ছে।

জন্মের অল্প সময় পরই সম্ভবত তিমি শাবকটি মারা গিয়েছিল। তবে কীভাবে মারা গিয়েছিল সে সম্পর্কে গবেষকরা নিশ্চিত হতে পারেননি। সন্তান মারা যাবার পরও মৃত সন্তানের শোকে কাতর মা তিমি কিছুতেই সন্তানকে শেষ বিদায় জানাতে চাচ্ছিল না। তাই বাচ্চা তিমিটির মৃতদেহ যতবারই পানিতে ডুবে যাচ্ছিল, সন্তানের শোকে পাগলপ্রায় মা তিমিটি ততবারই বাচ্চাকে ভাসিয়ে রাখার চেষ্টা করছিল নিজের মাথার সাহায্যে ঠেলে। আর এই করুণ কাহিনীর উপর নজর রাখছিল কানাডার ভ্যানকুভারের তিমি গবেষণা কেন্দ্রের গবেষকরা। একদিন দুইদিন নয়, মা তিমিটি মৃত সন্তানের দেহ বয়ে নিয়ে সমুদ্রে সাঁতরে বেড়িয়েছে ষোলটি দীর্ঘ রজনী ও দিবস এবং সন্তানকে ভাসিয়ে নিয়ে পাড়ি দিয়েছে সমুদ্রে ১৬০০ কিলোমিটারেরও বেশি পথ। এরপরও কি বলার উপায় আছে, মাছের মা মানেই নিষ্ঠুর!

Orca killer whale, শিকারি তিমি, মা তিমি, সিএনএন

যে মা তিমিটিকে নিয়ে কথা বলা হচ্ছে সেটা এক বিরল প্রজাতির তিমি। প্রজাতির নাম অর্কা। আর গবেষকরা সে মা তিমির নাম দিয়েছে জে৩৫(J35)। অর্কা নামের বিরল প্রজাতির এই শিকারী তিমি এবং ডলফিন তাদের মৃত সন্তানের দেহ এমন করেই সপ্তাহব্যাপী রক্ষা করে বলে গবেষকরদের দাবী। তবে জে৩৫ তিমিটি যেভাবে ১৬ দিন ধরে সন্তানের মৃতদেহ নিয়ে সমুদ্রে সাঁতরে বেড়ালো এত দীর্ঘ সময় কোন তিমিকে সন্তানশোক করতে দেখা যায় নি। সেক্ষেত্রে এটি একটি রেকর্ড বলে মনে করছেন তিমি গবেষকরা।

যা হোক, পাঠকদের কাছে একটা প্রস্তাব রাখতে চাই- বাংলা ভাষায় “নিষ্ঠুর” এই শব্দের জন্য “মাছের মা” প্রবাদ বাক্যটি যেহেতু আমরা ব্যবহার করে থাকি, সেহেতু তিমিকে মাছ বলে সম্বোধন তো আমরা বন্ধ করলেই পারি। আমরা সবাই’ই জানি, তিমি মাছ নয় স্তন্যপায়ী প্রাণী, তবু আমরা বেশিরভাগ বাঙালিই তিমির সাথে মাছ শব্দটি জুড়ে দিই। “মাছের মা” মানে যেহেতু নিষ্ঠুর, সুতরাং এই ঘটনার পর তিমিকে মাছ বললে এই প্রাণীটির প্রতি খানিকটা অবিচারই করা হয় বুঝি!

Facebook Comments

Tags

Related Articles

Back to top button