তারুণ্যপিংক এন্ড ব্লু

আপনার শিশুটি ঘুমুক শান্তিতে এবং নির্ভরতায়- ৭ টি পরামর্শ

সকাল বেলা ফোলা ফোলা চোখে ঘুম থেকে উঠে যে শিশুটি স্কুলে যাবার জন্যে প্রস্তুতি নেয়, তার জন্যে অপেক্ষা করে বিশাল একটি কর্মব্যস্ত দিন। তাদের জন্যেই সুমন চট্টোপাধ্যায় গান বেঁধেছিলেন, “স্কুলের ব্যাগটা বড্ড ভারী, আমরা কি তা বইতে পারি?”। আধুনিক যুগের কর্মব্যস্ত শিশুদের জন্যে ভালো ঘুমটা খুব দরকার। নইলে তাদের পড়াশোনায় মন বসবে না, মেজাজ হবে খিটখিটে। এছাড়া দীর্ঘমেয়াদী সমস্যার ক্ষেত্রে স্থুলতায় ভোগার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। আর তাই তার জন্যে একটি শুভরাত্রির ঘুমের ব্যবস্থা করা আপনার অবশ্য পালনীয় একটি দায়িত্ব।

(১) শারীরিক শ্রম করতে উৎসাহিত করুন- বেশির ভাগ শিশুই স্কুল থেকে এসে সোজা টিভি দেখতে অথবা কম্পিউটারে গেম খেলতে বসে যায়। একটি ক্লান্ত এবং একঘেয়ে সময়ের পর অবশ্যই তাদের বিনোদনের প্রয়োজন আছে। তাই টিভি বা কম্পিউটারে বসাটা নিরুৎসাহিত করা হচ্ছে না। তবে বিকালে তাকে নিয়ে একটু বেড়োন। একটু দৌড়-ঝাঁপ করতে দিন। ভালো ঘুমের জন্যে এটা অত্যন্ত সহায়ক।

(২) ইলেকট্রনিক যন্ত্রপাতি দূরে রাখুন- বিশেষজ্ঞরা বলেন, ল্যাপটপ বা স্মার্টফোন থেকে নির্গত আলো ঘুমের সমস্যা সৃষ্টি করে। তাই ঘুমোবার সময় এগুলো সাথে না রাখাই ভালো।

(৩) White noise জাতীয় এ্যাপ ব্যবহার করতে পারেন- এটি একেবারেই ছোট শিশুদের জন্যে প্রযোজ্য, যারা এখনও স্কুলেও যাওয়া শুরু করে নি। ব্যস্ত সময়ে তাদের ঘুমোতে সমস্যা হতে পারে নানারকম শব্দ এবং আলোর কারণে। হোয়াইট নয়েজ জাতীয় এ্যাপসগুলো তাদের সহায়তা করতে পারে।

(৪) সহিংস বিষয় বস্তু থেকে দূরে রাখুন- আজকাল বিনোদনের মাধ্যম গুলিতে ভায়োলেন্সের আধিক্য দেখা যায়। সে কার্টুন থেকে শুরু করে সিনেমা, গেমস সবখানেই। এসব জিনিস শিশুর মনকে অস্থির করে তোলে। ফলে তাদের ঘুমের সমস্যা হয়।

(৫) টেলিভিশন দূরে রাখুন- বেডরুমের আশেপাশে টিভি রাখবেন না। টিভি হচ্ছে সবচেয়ে নিকৃষ্ট ঘুম সংহারী!

(৬) “নো কানেকশন জোন” তৈরি করুন- বেডরুমে শুধু টিভি না, কোন ইলেকট্রনিক ডিভাইস রাখবেন না। বাচ্চাকে পাশে নিয়ে শুয়ে সেলফোন ঘাঁটাঘাঁটি করলে তাদের ঘুম ব্যাহত হয়। এমন কী ফোন চার্জ দিতে হলেও অন্য রুমে দিন।

(৭) মানসিক ব্যায়ামকে গুরুত্ব দিন- মানসিক ব্যায়াম, যেমন মেডিটেশন মনকে সুস্থির রাখে। ঘুমোতে সাহায্য করে। এজন্যে সিডি অথবা বই কিনতে পারেন। মেডিটেশনের ভালো এ্যাপস পাওয়া যায়, তাও ব্যবহার করে দেখতে পারেন। যেমন, Stop, Breathe & Think.

_

সৌজন্যে- অন্যরকম বিজ্ঞানবাক্স, 01847103102, অনলাইনে অর্ডার করুন এই লিংকে

Facebook Comments

Tags

Related Articles

Back to top button