ইনসাইড বাংলাদেশরক্তাক্ত একাত্তর

কুইজ- যেভাবে পূর্ব পাকিস্তান থেকে হলো বাংলাদেশ (পর্ব ১)

ইতিহাস জানতে আমাদের বড্ড অনীহা যেন! কী হয়েছে আগে, এত কিছু জেনে কী লাভ! বাঁচতে হবে তো বর্তমান নিয়েই! কিন্তু রক্তে ভেজা এই স্বাধীন বাংলাদেশ পেতে যে হারাতে হয়েছে ৩০ লক্ষ প্রাণ! ৪ লক্ষ মা-বোনের আহাজারিতে ভারী হয়েছে এই জনপদের বাতাস। কী করে ভুলি আমরা নিজেদের এই শেকড়কে? আর তাই আজ থেকে শুরু হলো অন্যরকম বিজ্ঞানবাক্সের উদ্যোগে পাঁচ পর্বের কুইজ আয়োজন, ‘যেভাবে পূর্ব পাকিস্তান থেকে হলো বাংলাদেশ’। কুইজের মাধ্যমেই হোক ইতিহাসের পাঠ। আজ থাকছে প্রথম পর্ব।

১। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবে পূর্ব পাকিস্তানকে "বাংলাদেশ" নামকরণ করেন?

Correct! Wrong!

বঙ্গবন্ধু ১৯৬৯ সালের ৫ই ডিসেম্বর এক বিশাল জনসভায় পূর্ব বাংলার নাম আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ রাখেন।

২। মুক্তিযুদ্ধের প্রারম্ভে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবে এবং কোথায় বাংলাদেশের লাল-সবুজ পতাকা উত্তোলন করেন?

Correct! Wrong!

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৩শে মার্চ ধানমন্ডি ৩২ নম্বরে তার বাড়ির সামনে বাংলাদেশের লাল-সবুজ পতাকা উত্তোলন করেন।

৩। ফেব্রুয়ারির ২২ তারিখে পাকিস্তান সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পর্যায়ের বৈঠকে কে বলেছিল “Kill three million of them, and the rest will eat out of our hands.” (Robert Payne, Massacre [1972], p. 50.)

Correct! Wrong!

ফেব্রুয়ারির ২২ তারিখে পাকিস্তান সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পর্যায়ের বৈঠকে পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া দম্ভোক্তি করে বলেছিল “Kill three million of them, and the rest will eat out of our hands.” (Robert Payne, Massacre [1972], p. 50.)

৪। লেফট্যানেন্ট জেনারেল টিক্কা খানকে কি বলে ডাকা হতো?

Correct! Wrong!

পাকিস্তানের প্রদেশ বেলুচিস্তানে বর্বর গণহত্যা চালানোর জন্য লেফট্যানেন্ট জেনারেল টিক্কা খানকে বেলুচ কসাই বলে ডাকা হতো। গণহত্যা চালানোয় পারদর্শিতা থাকাতেই টিক্কা খানকে বাংলাদেশে গণহত্যা চালাবার দায়িত্ব দেওয়া হয়েছিল।

৫। 'এটাই হয়তো আমার শেষ বার্তা। আজ হতে বাংলাদেশ স্বাধীন। বাংলাদেশের জনগণের প্রতি আমার আহবান, আপনারা যে যেখানেই থাকুন এবং যার যা কিছু আছে তা দিয়ে শেষ পর্যন্ত দখলদার সেনাবাহিনীকে প্রতিহত করুন। বাংলাদেশের মাটি থেকে পাকিস্তান দখলদার বাহিনীর শেষ সৈনিকটি বিতাড়িত এবং চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত আপনাদের এ লড়াই চালিয়ে যেতে হবে।’- স্বাধীনতার এই ঘোষণাটি সর্বপ্রথম কবে দেওয়া হয়েছিল? কে দিয়েছিলেন?

Correct! Wrong!

২৫ মার্চ, ১৯৭১ দিবাগত রাতে, অর্থাৎ ২৬ মার্চ প্রথম প্রহরে গ্রেফতার হবার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার এই ঘোষণা দেন এবং তার ট্রান্সমিটারের মাধ্যমে প্রচারের ব্যবস্থা করেন।

৬। ১৯৭১ সালের ২৬শে মার্চ সকালে পাকিস্তানী সেনারা সকল বিদেশী সাংবাদিকদের ঢাকা থেকে বের করে দেওয়ার পরেও কোন সাংবাদিক ঢাকায় লুকিয়ে থেকে গোপনে গণহত্যার ছবি সংগ্রহ ও প্রতিবেদন তৈরি করেন? কোন পত্রিকার মাধ্যমে সেগুলো সারা বিশ্বে ছড়িয়ে পড়ে?

Correct! Wrong!

২৫শে মার্চ কালরাতে গণহত্যার ভয়াবহতা উপলব্ধি করে ২৬শে মার্চ সকালে আত্মগোপনে চলে যান ব্রিটিশ সাংবাদিক সাইমন ড্রিংস, ঢাকায় লুকিয়ে থেকে গোপনে গণহত্যার ছবি সংগ্রহ করে প্রতিবেদন তৈরি করেন। এই দলিলপত্রগুলো ওয়াশিংটন পোষ্ট পত্রিকার মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।

৭। ১৯৭১ সালের ২৫শে মার্চ কালরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে পাকিস্তানি বাহিনীর পৈশাচিক গণহত্যায় প্রায় ৩০০ জনেরও বেশি ছাত্র নিহত হবার পুরো দৃশ্য ভিডিও করেন কে?

Correct! Wrong!

২৫শে মার্চ কালরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে সংঘটিত সেই পৈশাচিক গণহত্যার দৃশ্য প্রাণের ঝুঁকি নিয়ে খুব গোপনে বুয়েটের(তৎকালীন ইপুয়েট) প্রফেসর ডঃ নুরুল্লাহ নিজ কোয়াটার থেকে ভিডিও করেন। এটি ২৫শে মার্চের গণহত্যার অন্যতম দলিল।

৮। অপারেশন সার্চ লাইটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোডনেইম(সাংকেতিক নাম) কি ছিল?

Correct! Wrong!

অপারেশন সার্চ লাইট চলাকালীন বঙ্গবন্ধুকে গ্রেফতার করার যে অপারেশন চালানো হয়েছিল, তাতে বঙ্গবন্ধুর কোডনেম ছিল বিগবার্ড। তাকে গ্রেফতার করবার পর দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তা হেডকোয়াটারে রিপোর্টে বলেছিল, “বিগবার্ড ইন কেইজ!”

৯। 'আল্লাহর রহমতে পাকিস্তান রক্ষা পেয়েছে।' সারারাত চলমান অপারেশন সার্চলাইটে হাজার হাজার নিরীহ বাঙ্গালীর উপর চালানো পৈশাচিক গণহত্যার পর কে, কবে কোথায় দাঁড়িয়ে এই উক্তি উচ্চারণ করেছিল?

Correct! Wrong!

নিজের চোখে অপারেশন সার্চলাইটে ঢাকাকে জ্বলতে দেখে, নির্বিচারে বাঙ্গালীদের উপর গণহত্যা চলতে দেখে স্বস্তির খুশিতে ২৬শে মার্চ সকালে করাচী এয়ারপোর্টে নেমে প্রথমেই জুলফিকার আলী ভুট্টো সাংবাদিকদের বলেছিল, 'আল্লাহর রহমতে পাকিস্তান রক্ষা পেয়েছে।'

১০। ৯ মাস পাকিস্তানের মিয়ানওয়ালী কারাগারে বন্দী থাকার পর স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধু কবে ফিরে আসেন?

Correct! Wrong!

১০ই জানুয়ারি, ১৯৭২ সালে স্বদেশে ফেরেন বঙ্গবন্ধু।

যেভাবে পূর্ব পাকিস্তান থেকে হলো বাংলাদেশ- ১
আপনাকে অসংখ্য ধন্যবাদ কুইজে অংশগ্রহণ করার জন্য।

Share your Results:

সার্বিক সহযোগিতায়- বিজ্ঞানমনস্ক বাংলাদেশের জন্যে অন্যরকম বিজ্ঞানবাক্স। আরো জানতে যোগাযোগ করুন- 01847103102

Facebook Comments

Tags

Related Articles

Back to top button