বুক রিভিউরিডিং রুম

শিশুরা বর্ণে বর্ণে চিনুক বাংলা ও বাঙালীর পরিচয়!

বাল্যশিক্ষার সময়টাকেই ধরা হয় একজন শিশুর মানসিকতা গঠনের সবচেয়ে মূল্যবান সময়। দেশে সাম্প্রদায়িক শক্তির আগ্রাসন শিশু মনেই বুনে দিচ্ছে ভিন্নমত ও ভিন্নধর্মাবলম্বী মানুষের প্রতি ঘৃনার বীজ। অসাম্প্রদায়িক ও শান্তিপ্রিয় বাংলাদেশে সাম্প্রদায়িক শক্তির এই অপচেষ্টা আমাদেরকে চিন্তিত করে তোলে।

শিশুদের বাল্যশিক্ষার বইতেও ছড়িয়ে পড়ছে এই সাম্প্রদায়িক প্রবনতা। এই প্রবনতার বাহিরে বাল্যশিক্ষার অন্যান্য বইগুলোতে বাংলা ও বাঙালির গৌরবের ইতিহাসের চেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে রুপকথার গল্প। এই ভাবনা থেকেই এবারের একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শাহাদাত রাসএল এর লেখা বাল্যশিক্ষা বা বর্ণ পরিচয়ের বই ‘বর্ণে বর্ণে বাঙালি’। এই বইতে বাংলা ভাষার প্রতিটি বর্ণ দিয়ে একেকজন প্রখ্যাত বাঙালির সাথে শিশুদেরকে পরিচয় করিয়ে দেয়া হয়েছে। এখানে চেষ্টা করা হয়েছে আমাদের অতীতকে আলোকিত করা মহান মানুষদের সাথে আগামীকে যারা আলোকিত করবে সেইসব শিশু কিশোরদের মধ্যে একটি সংযোগ স্থাপন করতে। বইটি খুললেই চোখে পড়বে অ তে অতুল প্রসাদ সেন। অতুল প্রসাদ সেনের কর্মময় জীবনের আলোকে লেখা হয়েছে চার লাইনের সহজবোধ্য ছড়া। যেই ছড়া শিশু মননে অতুল প্রসাদ সেন সম্পর্কে ধারণা দেবে এবং তার সম্পর্কে আরো জানার আগ্রহ তৈরি করে দেবে। ছড়ার পাশাপাশি দেখা যাবে অতুল প্রসাদ সেনের একটি চমৎকার পোট্রেট। এভাবেই একেকটি বর্ণের মাধ্যমে তুলে ধরা হয়েছে বিজ্ঞান, সাহিত্য, রাজনীতি সহ বিভিন্ন বিষয়ে অবদান রেখে যারা আলোকিত করেছে বাংলা ও বাঙালির সংস্কৃতিকে সেইসব গুণীজনদেরকে।

প্রায় ৬০ জন গুণী মানুষের কথা তুলে ধরা হয়েছে এই বইতে। বইটি পড়তে পড়তেই মনে হলো লেখক সম্ভবত ব্যক্তি নির্বাচনে প্রাধান্য দিয়েছেন মুক্তিযুদ্ধ, শিশু সাহিত্যের সাথে যুক্ত মানুষদেরকে। বইটিকে বর্ণ পরিচয়ের বই বলা হলেও বইটি দশ বারো বছর বয়সীদের জন্যেও সুখপাঠ্য ও সহায়ক হবে বলে আমি মনে করি। বইটির প্রতিটি পোট্রেট ও অলংকরণ করেছেন চারু পিন্টু। একুশে বইমেলায় এই দরকারী বইটি পাওয়া যাবে শিশু চত্বরের পংখীরাজ প্রকাশনীতে। পাশাপাশি মেলায় নওরোজ, ভিন্নচোখ ও এক রঙা এক ঘুড়িতেও পাওয়া যাবে বর্ণে বর্ণে বাঙালি।

একুশে বইমেলায় শিশু কিশোরদের জন্য দরকারী বইটি পাওয়া যাবেঃ

পংখীরাজ, সোহরাওয়ার্দী উদ্যানের শিশু চত্বর, নওরোজ কিতাবিস্তান স্টল নং- ২১৮,২১৯,২২০, ভিন্নচোখ স্টল নং- ৪০৭, এক রঙ্গা এক ঘুড়ি স্টল নং- ৪৩৪ ও লিটলম্যাগ চত্বরে। ভিন্নচোখ স্টলে ঘরে বসে অনলাইন অর্ডারের মাধ্যমে বই পেতে যোগাযোগ করতে পারেন ০১৬২২-৯২৬৫০২ নাম্বারে।

Facebook Comments

Tags

Related Articles

Back to top button