সিনেমা হলের গলি

অ্যান্ড দ্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড গো’জ টু…

বলিউডি সিনেমার সর্বোচ্চ পুরস্কার ধরা হয় ফিল্মফেয়ারকে। প্রতিবছরের শুরুর দিকে আয়োজিত হয় এই মহাযজ্ঞের, ঘোষণা করা হয় বলিউডি সিনেমার বিভিন্ন অঙ্গনের আগের বছরের সেরা পারফর্মারদের নাম। বি-টাউনে ফিল্মফেয়ারের মূল্যটা তাই অন্যরকম। ফেব্রুয়ারী-মার্চ মাসজুড়ে তাই বলিউড সংশ্লিষ্ট সবার চোখ থাকে এদিকেই, কে কোন বিভাগে পুরস্কার পেতে পারেন, সেসব নিয়ে চলে জল্পনা কল্পনা।

গতকাল রাতে মুম্বাইয়ে জমকালো এক অনুষ্ঠানে ঘোষণা করা হলো ৬৪ তম ফিল্মফেয়ারের পুরস্কারজয়ীদের নাম। ২০১৮ সালের সিনেমাগুলোর পারফরম্যান্সের আলোকেই প্রদান করা হয়েছে পুরস্কার। প্রতিবারই দেখা যায়, বিশেষ একটা বা দু’টো সিনেমা রাজত্ব করে ফিল্মফেয়ারে। এবারও তার ব্যাতিক্রম ঘটেনি, ‘রাজী’ এবং আন্ধাধুন- ঘরে তুলেছে সর্বাধিক সংখ্যক পুরস্কার।

ফিল্মফেয়ারে পুরস্কার প্রদানের দুটো আলাদা অংশ থাকে, একটা হচ্ছে পপুলার চয়েজ, এটাকেই মূলত ফিল্মফেয়ার পুরস্কার হিসেবে ধরা হয়। অন্যটা হচ্ছে ক্রিটিকস চয়েজ অ্যাওয়ার্ড, যেটা বিচারকেরা নির্ধারণ করেন। পপুলার চয়েজে গত বছরের সেরা সিনেমা নির্বাচিত হয়েছে রাজী, আর ক্রিটিকস চয়েজে বেস্ট ফিল্মের পুরস্কার ঘরে তুলেছে আন্ধাধুন।

রাজী সিনেমার জন্যে সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন মেঘনা গুলজার। যদিও সেরা পরিচালক হিসেবে শ্রীরাম রাঘবনের (আন্ধাধুন) নামটাই বেশি উচ্চারিত হচ্ছিল। মজার ব্যাপার হচ্ছে, মেঘনার বাবা কিংবদন্তী গীতিকার গুলজারও এবার পুরস্কার জিতেছেন রাজী সিনেমার ‘অ্যায় ওয়াতান’ গানের জন্যে, বাবা মেয়ের চমৎকার এক যুগলবন্দী দেখা গেল এবারের ফিল্মফেয়ারে। গুলজারের ক্যারিয়ারের ২১তম ফিল্মফেয়ার পুরস্কার এটা! সেরা চিত্রনাট্য এবং সেরা আবহ সঙ্গীতের পুরস্কার গেছে আন্ধাধুনের ঘরে।

সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার নিয়ে কোন বিতর্ক হবার কথাই নয়। বাধাই হো-তে অসাধারণ অভিনয়ের স্বীকৃতিস্বরূপ পুরস্কারটা জিতেছেন গজরাজ রাও, তবে এই পুরস্কারটা তাকে ভাগাভাগি করতে হয়েছে ভিকি কৌশলের সঙ্গে, সাঞ্জু’র জন্যে ভিকিও পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার। পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রীর পুরস্কার বগলদাবা করেছেন কিংবদন্তী অভিনেত্রী সুরেখা সিক্রি। বাধাই হো সিনেমায় দাদীর চরিত্রে অভিনয় করা সুরেখা সিক্রির অভিনয় ভোলার কথা নয় কারো।

সুরেখা সিক্রি

ভাগাভাগি হয়েছে ক্রিটিকস চয়েজে সেরা অভিনেতার পুরস্কারও। পদ্মাবত সিনেমায় দুর্দান্ত অভিনয় দিয়ে সমালোচকদের মন জয় করে নিয়েছেন রনবীর সিং, পুরস্কারটা তাকে ভাগাভাগি করতে হয়েছে আয়ুশমান খুরানার সঙ্গে। আন্ধাধুন সিনেমায় আয়ুশমানও ছিলেন অসাধারণ। সমালোচকদের রায়ে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন নীনা গুপ্তা, বাধাই হো সিনেমার জন্যে। এই পুরস্কারটা নিয়েও কারো কোন অভিযোগ থাকার কথা নয়।

পরিচালক হিসেবে পুরস্কার না জিতলেও, সঙ্গীত পরিচালকের পুরস্কার জিতেছেন সঞ্জয় লীলা বানশালি, পদ্মাবত সিনেমার জন্যে। বেস্ট কোরিওগ্রাফি’র পুরস্কারটাও গেছে পদ্মাবতের ঝুলিতে। পুরুষ প্লেব্যাক শিল্পীর পুরস্কার জিতেছেন অরিজিত সিং, আর নারী শিল্পীর পুরস্কারটা জিতেছেন শ্রেয়া ঘোষাল। শাহরুখ খান এবার কোন পুরস্কার না পেলেও, তার সিনেমা জিরো জিতেছে বেস্ট ভিএফএক্সের পুরস্কার। 

এবার আসা যাক সবচেয়ে আকাঙ্ক্ষিত দুটো পুরস্কারে। পপুলার চয়েজে সেরা অভিনেতা এবং অভিনেত্রীর পুরস্কার নিয়ে জল্পনা কল্পনার শেষ ছিল না। গত বছরের পারফরম্যান্সগুলোও ছিল সব দুর্দান্ত, একটা অন্যটাকে টেক্কা দেয়, এমন অবস্থা। সেরা অভিনেত্রী কে হতে পারেন, সেটা অনেকটা নিশ্চিতই ছিল, অনেকের অনুমানের সঙ্গেই মিলে গেছে সেটা। তবে অভিনেতার পুরস্কার নিয়ে দ্বিধাবিভক্ত ছিল সবাই। পদ্মাবতের রনবীর সিং, সাঞ্জু’র রনবীর কাপুর, নাকি আন্ধাধুনের আয়ুশমান খুরানা- কে জিতবেন সেরা অভিনেতার পুরস্কার?

উত্তরটা এতক্ষণে জানা হয়ে গেছে সবার। সেরা অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার ঘরে তুলেছেন রনবীর কাপুর। সাঞ্জুর জন্যে অমানুষিক পরিশ্রম করেছিলেন রনবীর, এই পুরস্কারটা তাই যোগ্য হাতেই উঠেছে বলা চলে। এটা রনবীরের ক্যারিয়ারের তৃতীয় ফিল্মফেয়ার(সেরা অভিনেতা হিসেবে)। এর আগে রকস্টার এবং বরফির জন্যে তিনি জিতেছিলের এই পুরস্কার। আর ফিল্মফেয়ারের সেরা অভিনেত্রী হয়েছেন আলিয়া ভাট, রাজী সিনেমায় অনবদ্য অভিনয়ের স্বীকৃতিই তিনি পেলেন এই পুরস্কারের মধ্যে দিয়ে। দুই বছর আগে সালে উড়তা পাঞ্জাব সিনেমার জন্যে সেরা অভিনেত্রী হয়েছিলেন আলিয়া, মাঝে এক বছরের বিরতি দিয়ে ফিল্মফেয়ারের ব্ল্যাক লেডিটা আবার উঠলো তার হাতে।

এছাড়া সেরা নবাগত অভিনেতার পুরস্কার জিতেছেন ইশান খাট্টার (বেয়ন্ড দ্য ক্লাউডস), নবাগত অভিনেত্রীর পুরস্কারটা পেয়েছেন সাইফকন্যা সারা আলী খান (কেদারনাথ)। আজীবন সম্মাননা দেয়া হয়েছে প্রয়াত অভিনেত্রী শ্রীদেবীকে, আর বলিউডে বিশেষ অবদানের জন্যে বিশেষভাবে সম্মানিত করা হয়েছে অভিনেত্রী হেমা মালিনিকে। 

Facebook Comments

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button