৯৫ বছর বয়সেও যিনি সুপার ফিট তরুণ!

Ad

কিছু কিছু লোক মাঝে মাঝে বয়স ও যৌবন এর সমস্ত ধারণা চুরমার করে দেয়। আমরা স্বাভাবিকভাবে যা বিশ্বাস করি তা নিয়ে প্রশ্ন তোলে, আবার উৎসাহিত করে যে মানুষ চাইলে সবই সম্ভব।

তেমনি একজন করিম গুরবুজ, জাতিতে তুর্কি। তাকে দেখলে মনে হয় বয়স ৫০ এর কিছু বেশি হবে, আসলে বয়স ৯৫! তিনি একজন যোগব্যায়ামবিদ, এবং ৯৫ বছরেও চুটিয়ে প্রেম করে যাচ্ছেন। শুধু তাই নয়, তিনি মনে করেন মানুষের পক্ষে  ১৩০ বছর পর্যন্ত বাঁচা সম্ভব এবং তিনি আশা করেন তিনিও পৌঁছতে পারবেন ১৩০-এ!

তাকে বলা হয় ‘fountain of youth’ । তবে অনেকে মনে করেন করিম কোন জাদু’র মাধ্যমে এই যৌবন ধরে রেখেছেন, কিন্তু করিমের নিজের ভাষ্যে এর রহস্য খুবই সহজ, আসলে কোন রহস্যই নেই।

একটা পত্রিকায় দেয়া ইন্টারভিউতে তিনি বলেন, তার রহস্য হচ্ছে তিনি শরীরকে খুব ফ্লেক্সিবল রাখেন, পুষ্টিকর খাবার খান নিয়মিত। যার মধ্যে আছে জলপাই আর মধু, এবং তিনি মাংস বর্জন করেন যে কোন অবস্থায়। এছাড়াও তিনি হারবাল চা, মরিচের সস, শিম ইত্যাদি খাবার খাওয়ার পরামর্শ দেন। তিনি ঘোরতর মাংস বিরোধী। কিন্তু করিমের আজকের এই পর্যন্ত আসার পথ এতটুকুও মসৃন ছিলোনা। শুনলে অবাক লাগবে, তার বয়স যখন ৪১ তিনি মেরুদন্ডে আঘাত পেয়ে প্যারালাইজড হয়ে পরেন। ডাক্তার বলেছিলেন তিনি আর কখনো হাঁটতে পারবেন না।

কিন্তু অসামান্য মনের জোর আর কাছের বন্ধুদের সহায়তায় করিম আস্তে আস্তে সেরে উঠেন। ডাক্তারকে অবাক করে দিয়ে মাত্র ৯ মাস পরই তিনি প্রথমবারের মত হাঁটতে সক্ষম হন।

বর্তমানে করিমকে দেখে যে কারই মনে হবে তার বয়স ৫০ বছর, জীবন যাপন করেন ৪০ বছরের, কাজ করেন ৩০ বছরের আর মনটা আছে ২০ বছরের তরুণের মত। এর জন্য তিনি ধন্যবাদ দেন তার খাদ্যাভ্যাস, শক্ত মন ও ইচ্ছাশক্তিকে। এই যোগী  এই বয়সেও যোগব্যায়ামের কঠিন পজিশন ‘knot position’ এ থাকতে পারেন ৪৮ ঘন্টা, নিশ্বাস ধরে রাখতে পারেন ৪-৫ মিনিট!

করিম বলেন, আমি ২৫-৩০ বছর বয়সে যেমন ছিলাম তেমনই আছি। তার বেলায় জীবন শুরু হয়েছে ৬৫ বছর বয়সে। তিনি আরো মনে করেন, মানুষের শরীরের ভিতরেই সেই শক্তি আছে যা যৌবনকে বাড়িয়ে বহুদিন পর্যন্ত নিয়ে যেতে পারে।

তাহলে আর কি? রেসিপি তো পেয়ে গেলাম, আমরাও শুরু করে দেই ৯৫ বছরের তরুণ করিম গুরবুজ-এর মত, কি বলেন?

 

তথ্যসূত্রঃ  lifecoachcode.com

 

আপনার কাছে কেমন লেগেছে এই ফিচারটি?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid
1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...
Ad

এই ক্যাটাগরির অন্যান্য লেখাগুলো

Ad