হয়তো অনেকটা কন্সপিরেসি থিওরির মতো শোনাবে, তবে এটিই সত্যি। সারা পৃথিবীর অধিকাংশ খাদ্য ও পানীয়ের নিয়ন্ত্রন মাত্র দশটি কোম্পানির হাতে! ভাবা যায়? আন্তর্জাতিক সংস্থা অক্সফাম ইনফোগ্রাফিকসের মাধ্যমে বর্ণনা করেছে কীভাবে এই ১০টি প্রতিষ্ঠান বিশ্বজুড়ে কীভাবে তাদের রাজত্ব বিরাজ করছে। নেসলে, পেপসিকো, কোকা-কোলা, ইউনিলিভার, জেনারেল মিলস, কেলোগ’স, মার্স, এসোসিয়েটেড ব্রিটিশ ফুডস, মন্ডেলজ সেই দশটি বিখ্যাত ব্র্যান্ড। কোম্পানিগুলোর পৃথকভাবে রেভিনিউ কোটি কোটি ডলার! চলুন জেনে নেই তাদের সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

source- oxfam

Kellogg’s

কেলোগ’স আমেরিকার মিশিগানে অবস্থিত একটি কোম্পানি। ১৯০৬ সালের ১৯ ফেব্রুয়ারি, আমেরিকান শিল্পপতি উইল কেথ কেলোগের হাত ধরে এই কোম্পানির যাত্রা শুরু হয়। ২০১৬ সালে কোম্পানিটির রাজস্ব ছিলো ১৩ বিলিয়ন ডলার। ফ্রুট লুপ্স, ফ্রোস্টেড ফ্লেকস শুধু এ ধরনের পণ্যই যে কেলোগ’স তৈরী করে যে তা নয়। কর্নফ্লেক্স, প্রিঙ্গলস-এর মতো পণ্যের উৎপাদনকারীও কেলোগ’স।

source- www.foodmanufacture.co.uk

Associated British Foods

ডরসেট জেনারেল, টুইনিংস টি-এর মত ব্র্যান্ডগুলো এই ব্রিটিশ কোম্পানির। ২০১৬ সালে এ কোম্পানির রাজস্ব ছিলো ১৬ বিলিয়ন ডলারের বেশি। প্রাইমার্ক, ব্রিটিশ সুগার-এর মত কোম্পানিগুলোও এ কোম্পানির অধীনস্থ কোম্পানী। ২০১৫ সালের হিসাব মতে যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত এই কোম্পানির কর্মী সংখ্যা ১ লক্ষ ২৪ হাজার।

source- www.beveragedaily.com

General Mills

জেনারেল মিলস সাধারণত গম, ভুট্টার দ্বারা তৈরীকৃত খাদ্যের জন্য বিখ্যাত। কিন্তু হামবার্গার হেল্পার, হাগেন-ডাজ, বেটি ক্রুকার এই ব্র্যান্ডগুলোও তাদের! ১৬০ বছর আগে ১৮৫৬ সালের ২০ জুন এ কোম্পানি প্রতিষ্টা করেন ক্যাডওয়ালাদার সি, ওয়াশবার্ন, জনি ক্রসবি এবং জর্জ ফর্ডবেল। এই কোম্পানির ২০১৬ সালের রাজস্ব ১৬.৬ বিলিয়ন ডলার।

source- www.blog.generalmills.com

Danone

‘ড্যানন’ মূলত বিভিন্ন ধরনের দই (ইউগার্ডস) যেমন- এক্টিভা, ইউক্রাঞ্চ, ওইকছ উৎপাদনের জন্য বিখ্যাত। কিন্তু স্বাস্থের জন্য পুষ্টিজাতীয় পণ্য এবং বোতলজাত পানিও এরা প্রস্তুত করে থাকে। ২০১৬ সালের ড্যাননের রাজস্ব ছিলো ২৩.৭ বিলিয়ন ডলার। ড্যানন হচ্ছে ফ্রান্সের প্যারিসভিত্তিক একটি কোম্পানি।

source- CNW Group/Danone Canada

Mondelez

ওরিও, ট্রাইডেন্ট গাম, এবং বাচ্চাদের জন্য টক জাতীয় খাবার ‘স্যুর প্যাচ’ সহ বিভিন্ন স্ন্যাকসজাতীয় খাবার প্রস্তুত করে মন্ডেলজ নামক এই আমেরিকান কোম্পানি। মন্ডেলজের বর্তমান কর্মী সংখ্যা প্রায় ৯৯ হাজার। ২০১৬ সালে কোম্পানিটির রাজস্ব ছিল ২৫.৯ বিলিয়ন ডলার।

source- huilerieshaitiennes.com

Mars

মার্স মূলত বিখ্যাত তার চকলেট ব্র্যান্ড ‘এম এন্ড এম’-এর জন্য। কিন্তু আংকেল বেন’স রাইস, স্টারবার্স্ট এবং অরবিট গামও তৈরী করে তারা। মার্সের ২০১৬ সালে রাজস্ব ছিল ৩৫ বিলিয়ন ডলার।

source- mars

Coca-Cola

উল্লেখিত ব্র্যান্ডগুলোর মধ্যে বাংলাদেশে সবচে বেশি পরিচিত ব্র্যান্ড কোকা কোলা। দাসানি, অনেস্ট টি কিংবা ফুজি টি’র মতো ব্র্যান্ডগুলোও কোকা-কোলার অধীনস্থ। ২০১৬ সালে কোকা-কোলার রাজস্ব ছিলো ৪১.৯ বিলিয়ন আমেরিকান ডলার।

source- coca cola

Unilever

হেলম্যান’স মেয়নেজ, ম্যাগনাম আইসক্রিম, লিপটন টি, এক্স বডি স্প্রের মত বিভিন্ন ধরনের ব্র্যান্ডগুলো ইউনিলিভার কোম্পানির অধীনস্থ। বাংলাদেশেও এটি অত্যন্ত জনপ্রিয় এবং বেশ সুপরিচিত একটি ব্র্যান্ড। ২০১৬ সালের হিসাব অনুযায়ী ইউনিলিভারের রাজস্ব বা আয় ৪৮.৩ বিলিয়ন ডলার।

source- unilever

PepsiCo

কাকার ওটমিল, চিটোস, ট্রপিকানার মতো ব্র্যান্ডগুলোও পেপসিকো কোম্পানির। পেপসিকোর অতি পরিচিত একটি পানীয় পেপসির কথা তো আমরা জানিই। ২০১৬ সালে পেপসিকো কোম্পানির রাজস্ব বা আয় ছিলো ৬২.৮ বিলিয়ন ডলার। পেপসিকো আমেরিকার নিউইয়র্কভিত্তিক একটি কোম্পানি। পেপসিকো প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৯৮ সালের ২৮ আগস্ট।

Nestlé

‘Good food, Good life’- স্লোগানটি আপনি নিশ্চয় শুনে থাকবেন। এটি বিশ্বখ্যাত ব্র্যান্ড নেসলের স্লোগান। কিটক্যাট, ম্যাগি, মিলো, নেসক্যাফে, গার্বার বেবি ফুড, পেরিয়ার, ডিজিওরনো সহ নানা ধরনের ব্র্যান্ড নেসলে কোম্পানির। নেসলে কোম্পানির ২০১৬ সালের রেভিনিউ বা রাজস্ব ছিলো ৯০.২ বিলিয়ন ডলার। আজ থেকে প্রায় দেড়শো বছর আগে ১৮৬৬ সালে কনডেন্সড মিল্ক কোম্পানি হিসেবে নেসলে প্রথমে আত্মপ্রকাশ করে। হেনরি নেসলে, চার্লস পেজ ও জর্জ পেজ ‘নেসলে’ প্রতিষ্ঠা করেন। বিশ্বব্যাপী নেসলে’র কর্মী সংখ্যা তিন লক্ষ ৩৫ হাজার।

source- linkedin

 (টাইমডটকম অবলম্বনে)

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-