সিলেট সিক্সার্স নামক ফ্র্যাঞ্চাইজি দলটা রিজওয়ান নামক এক পাকিস্তানী ক্রিকেটারকে দিয়ে উর্দুতে সংবাদ সম্মেলন করিয়েছে। উপস্থিত সাংবাদিকরা উর্দু জানেন না বলা সত্ত্বেও সিক্সার্স ‘দোকানের’ কর্মকর্তা তামজিদ কানন এই কাজটি করিয়েছে। যুক্তি দিয়েছে – রিজওয়ান নাকি ইংরেজী জানে না! সিক্সার্সের মিডিয়া ম্যানেজার তামজিদ শুরুতে বলেছিলো যে সে দোভাষী হিসেবে রিজওয়ানের বক্তব্য অনুবাদ করে দেবে। কিন্তু, সেটা না করেই সে সংবাদ সম্মেলন শেষে চলে যায়।

প্রশ্ন হলো-

১/ রিজওয়ানের সাথে সিক্সার্সের লিখিত চুক্তিটা কি তাইলে উর্দুতে লেখা? রিজওয়ান নিশ্চয়ই ইংরেজী না জানলে নিরক্ষরের মতো ইংরেজী চুক্তিপত্রে সই করে নি।

২/ উইকেটকীপার রিজওয়ান মাঠে বোলার, ফিল্ডার, ক্যাপ্টেনের সাথে কথা বলে কি ভাষায়, উর্দুতে? যেমন, ওয়েস্ট ইন্ডিয়ান আন্দ্রে ফ্লেচার ও ইংরেজ রস হুইটলির সাথে কি ভাষায় কথা বলে? উর্দুতে?

৩/ ওপেনিং ব্যাটসম্যান রিজওয়ান কি ভাষায় তার ওপেনিং পার্টনার ফ্লেচারের সাথে কথা বলে? ওয়েস্ট ইণ্ডিজের আন্দ্রে ফ্লেচার উর্দু শিখে গেছে?

৪/ আলোচ্য ম্যাচে টাইগার অলরাউণ্ডার ও সিক্সার্সের ক্যাপ্টেন নাসির তাঁর টিটুয়েন্টি ক্যারিয়ার সেরা বিধ্বংসী বোলিংয়ে ম্যাচের শুরুতেই টানা চার ওভার বল করে ৩১ রানে পাঁচ উইকেট নিয়ে নেয়ায় ভাইকিংস অলআউট হয়ে গেছে মাত্র ৬৭ রানে। ম্যাচের ভাগ্যও সেখানেই সীলগালা হয়ে গেছে। ম্যান অফ দ্য ম্যাচ সন্দেহাতীতভাবেই হয়েছেন টাইগার নাসির। ম্যাচ জেতাতে তাই নাসিরের দলের রিজওয়ান ও ফ্লেচারের ওপেনিং জুটির কাজটি ছিলো মূলতঃ নিয়ম রক্ষার। কিন্তু সংবাদ সম্মেলনে তামজিদ বা সিক্সার্স নিয়ে এসেছে পাকিস্তানী রিজওয়ানকে। এরপর অনুবাদ করে দেয়ার ভণ্ডামি প্রতিশ্রুতি দিয়ে উর্দুতে সংবাদ সম্মেলন করিয়েছে, এবং তারপর প্রতিশ্রুতি রাখে নি। তামজিদের এই স্পর্ধার উৎস কি?

৫/ বিপিএলের প্রায় সব দোকানের এমন পাকিস্তানপ্রীতির কারণ কি? উর্দুপ্রীতির কারণ কি? অর্ধশতাব্দী পুরনো ঢাকা লীগে তো নিয়মিতই পাকিস্তানীরা, ইণ্ডিয়ানরা, লংকানরা খেলেছে, বাংলা বা ইংরেজী ছাড়া অন্য কোনো ভাষায় তো ঐতিহ্যবাহী ক্লাবগুলোকে যোগাযোগ করতে দেখা যায় নি। বিপিএলে এত পাকিস্তানপ্রীতি কেন?

তথ্যসূত্র- সিলেটটুডে২৪ডটকম

লিখেছেন- শামস রাশীদ জয়

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-