নিজের সাথে বোঝাপড়ার জন্য বা প্রিয়জনের সাথে কিছুটা সময় একান্তে নিরিবিলিতে কাটানোর জন্য সবারই কিছু সময় প্রকৃতির মাঝে হারিয়ে যেতে ইচ্ছে করে। ইচ্ছে করে একদিন কোলাহল ছেড়ে দূরে কোথাও, কোন পাহাড়ে ধারে, সাগরের তীরে অথবা কোন নির্জন বনে হারিয়ে যেতে। অনেকেই স্বপ্ন দেখে এমন সুন্দর সুন্দর জায়গার যেখানে গেলে মনের প্রশান্তি মিলবে। মনে হয়, এমন জায়গায় যদি একটা ছোট্ট বাড়ি থাকত নিজের! আহা, কতই না ভালো হত!

এমন স্বপ্নের মত বা স্বপ্নের থেকেও সুন্দর কিছু বাড়ির গল্প বলব আজ। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

ডাগআউট হাউজ- টেক্সাস

১০. যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডাগআউট হাউস

মাটির সাড়ে ছয় ফুট নিচ পর্যন্ত খুড়ে তৈরি করা হয়েছে এই বাড়িটি। বাইরে থেকে সাধারণ একটা ডাগহাউজ(মাটি খুঁড়ে সৈন্যদের জন্য বানানো ছাদওয়ালা ছাউনি) এর মত দেখা গেলেও বাড়ির ভেতরে আধুনিক জীবনযাপনের জন্য প্রয়োজনীয় সব সরঞ্জামই রয়েছে। এমনকি একটি ছোট সুইমিং পুলও রয়েছে এর পেছনের দিকে।

বাড়িটির ছাদ সবুজ ঘাসে ঢেকে আছে এমনভাবে যে একপাশ থেকে দেখলে হঠাৎ বোঝা যাবেনা এখানে একটা বাড়ি আছে। যেন প্রকৃতির সাথে মিশে আছে। এর ভেতরে রয়েছে দু’টি কোয়ার্টার। একটি লিভিং কোয়ার্টার অন্যটি স্লিপিং কোয়ার্টার। দুটিই এত সুন্দর! চারপাশ-সবুজ শ্যামলে ঘেরা এই বাড়িটি এমনভাবে তৈরি করা হয়েছে যে সেখানে সবসময় নাতিশীতোষ্ণ আবহাওয়া থাকে। গরমের দিন ঠান্ডা, আর ঠান্ডার দিন গরম। চারিদিকে মানুষের ভীড় আর প্রচুর শিল্প প্রতিষ্ঠানের ভীড়ে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে দিনে দিনে। এর মাঝে এ বাড়িটি পরিবেশ বান্ধব প্রকল্পের একটি আদর্শ উদাহরণ হতে পারে। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

পাইন গাছে ঘেরা বাংলো- বৃটিশ কলম্বিয়া, কানাডা

৯. কানাডার ব্রিটিশ কলম্বিয়ার পাইন গাছে ঘেরা বাংলো

খানিকটা ব্যতিক্রমধর্মী ডিজাইন আর ছাদের উপর শৈবালের আস্তরণ এই বাংলো বাড়িটিকে অনন্য করে তুলেছে। চারপাশের পাইন গাছের বন আর স্নিগ্ধ প্রকৃতি আড়াল করে রেখেছে সুন্দর এই বাংলোটিকে। আর ভেতরে রয়েছে অভিজাত্য মেশানো সৌন্দর্যের প্রাচুর্য্য। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

শপিং মলের ছাদের কুটির- চীন

৮. চীনের হুনান প্রদেশে শপিংমলের ছাদের কুটির

চীনের হুনান প্রদেশের আটতলা একটি শপিং মলের ছাদে তৈরি করা হয়েছে চারটি বাড়ি। যে বাড়িগুলো নিচ থেকে চোখে পড়ার কোন উপায় নেই। ৪ মিলিয়নেরও বেশি মানুষের এ শহরে বাড়ির সামনে একটু খোলা জায়গা আর নিরিবিলি পরিবেশের আশায় নির্মাণ করা হয়েছে বাড়িগুলি। মানুষ আর কলকারখানার ভীড়, আর এর ফলে সৃষ্ট ভূমি সঙ্কট থেকে বাঁচার আশায় বাড়িগুলো তৈরির পরিকল্পনা মাথায় এসেছে নির্মাতাদের। তবুও যদি মেলে একটু শান্তির দেখা! 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

ইউটাহ’র ক্যানিয়ন ম্যানশন- যুক্তরাষ্ট্র

৭. যুক্তরাষ্ট্রের ইউটাহ’র ক্যানিয়ন ম্যানশন

নিরিবিলি জায়গায় সংসার সাজাবার শখ থেকেই এক বিবাহিত দম্পতির মাথায় আসে এ অদ্ভুত বাড়িটি তৈরির পরিকল্পনা। তারা ১৯৮৬ সালে বাড়িটি নির্মাণ করেন। পাহাড় কেটে এমন একটি বাড়ি যে কি করে বানানো হয়েছে তা সম্পর্কে জানতে গেলে বিস্ময়ের সীমা থাকে না। তিন রুমের এ বাড়িটির ভেতরে খুবই সুন্দর করে সাজানো হয়েছে। গ্যাস, বিদ্যুৎ ও পানি সবকিছুরই সুব্যবস্থা রয়েছে। রয়েছে আধুনিক জীবনের প্রয়োজনীয় সকল অনুষঙ্গ। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

ভিলা ভেলস, সুইজারল্যান্ড

৬. সুইজারল্যান্ডের ভেলস এর একটি ভিলা

সুইজারল্যান্ডের ভেলস নামক এ জায়গাটিতে একটি আইন আছে এরকম যে, ভূপ্রকৃতির ক্ষতি করে এমন কোন উঁচু বিল্ডিং এই স্থানে নির্মাণ করা যাবে না। তাই সেখানকার একজন স্থপতি ঠিক করলেন একটি গুহায় ভিলা নির্মাণ করবেন। গুহায় নির্মাণের ফলে পরিবেশ বা প্রকৃতির তেমন একটা ক্ষতি হবে না। এরপরই তিনি ভিলা ভেলস নামক এই বাড়িটি নির্মাণ করেন। এটিও অবকাশ যাপন কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

ক্লিফ হাউজ, চিলি

৫.  চিলির ক্লিফ হাউজ

ডুবোজাহাজের মত দেখতে এ বাড়িটির দু’টি অংশ আছে। একটি অংশ মাটির উপরে, অন্যটি মাটির নিচে। উল্টো দিক থেকে বোঝা না গেলেও, সমুদ্রের দিক থেকে দেখতে বেশ নয়নাভিরাম এই বাড়ি। বাইরের থেকে বেশি সুন্দরে এর ভেতরটা। আধুনিক জীবনের সকল সুযোগ-সুবিধা রয়েছে  সেখানে। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

লেক শ্যালেট- নরওয়ে

৪. নরওয়ের লেক শ্যালেট

চারপাশের প্রাকৃতিক দৃশ্য যাতে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা যায় পরিবেশের কোন ক্ষতি না করে সেই উদ্দেশ্যকে সামনে রেখে এই ছোট্ট সুন্দর বাড়িটি তৈরি করা হয়েছে। বাড়িটি নির্মাণে এর স্থপতিরা মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন। নরওয়ের পশ্চিমাঞ্চলে পাহাড় ঘেরা একটা লেকের পাশে ছোট্ট দেখতে ভুতুরে ধরণের এই বাড়িটি নির্মাণ করা হয়েছে। এখানে শুধু পায়ে হেঁটেই যাওয়া যায়।

প্রকৃতির নরম ঘাস, পাথর আর লেকের পাশে এমন একটা বাড়ির ধারণাটাই তো চমৎকার। বোনাস হিসেবে আছে এর চমৎকার ইন্টেরিয়র ডিজাইন। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

ডেজার্ট ওয়েসিস- ক্যালিফোর্নিয়া

৩.  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডেজার্ট ওয়েসিস

ক্যালিফোর্নিয়ার মরুভূমি অঞ্চলে গড়ে ওঠা এই কিম্ভুত গঠনের আসলে একটা রিসোর্ট যেটা দেখতে অনেকটা ঢিঁবির সারির মত। পেছন থেকে দেখলে ঠিক বোঝার উপায় নেই কতটা জাকজমকপূর্ণ আর বিলাসবহুল এই রিসোর্টটি। আধুনিক স্থাপত্যর এক অনন্য সৃষ্টি এই অনিন্দ্য সুন্দর রিসোর্টটি। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

মিররকিউব হোটেল- ল্যাপল্যান্ড, সুইজারল্যান্ড

২.  সুইজারল্যান্ডের ল্যাপল্যান্ডের মিররকিউব হোটেল

কাঁচ দিয়ে বানানো এই হোটেলটি গাছের উপর এমন করে বানানো যে তাতে চারিদিকের পরিবেশের প্রতিচ্ছবি প্রতিফলিত হয়ে প্রায় বোঝার উপায় নেই সেখানে বাড়ি আছে। গাছপালা দিয়ে ঘিরে থাকার কারণে মোহনীয় এক পরিবেশের সৃষ্টি হয়েছে সেখানে। বাড়িটি দেখতে অনেকটা কিউব আকৃতির। অ্যালুমিনিয়ামের ফ্রেম দিয়ে এর ভিত্তি তৈরি করা হয়েছে। এবং ছাদ ও দেয়াল তৈরি করা হয়েছে একধরণের রিফ্লেকটিভ কাঁচ দিয়ে। ১২ মিটার সিঁড়ি বেয়ে গাছের উপর এ বাড়িতে উঠতে হয়। বাড়ির ভেতরটা প্লাইউড দিয়ে বানানো হয়েছে।

একেকটা মিররকিউব এর মধ্যে দু’জন মানুষের থাকার মত সকল আধুনিক  সুযোগ-সুবিধাই রাখা হয়েছে। এরকম কয়েকটি বাড়ি নিয়েই গড়ে উঠৈছে একটি অনন্য সুন্দর হোটেল। যদি কারো পর্যাপ্ত টাকা পয়সা থেকে থাকে তবে সঙ্গীকে নিয়ে এরকম মনোরম হোটেলে ক’দিন থেকে আসলে মন্দ হয় না। 

বাড়ী, ভ্রমণ, পাহাড়, আমেরিকা, চীন, কানাডা

পাথরের পেন্টহাউজ- বৈরুত, লেবানন

১. লেবাননের বৈরুতে পাথরের মধ্যে বানানো পেন্টহাউস

দুর্গম পর্বতের গায়ে পাথর কেটে বাড়ি বানানোর পরিকল্পনাটা প্রথমদিকে কারো কাছেই ঠিক বাস্তবসম্মত মনে হয়নি। কিন্তু ওপেন প্লাটফর্ম নামের একটি আর্কিটেকচারাল অর্গানাইজেশন যখন তাদের ক্যাসা ব্রুটাল নামের এই প্রজেক্টের কিছু ছবি তাদের ওয়েবসাইটে প্রকাশ করল তখন তা অনেক বিনিয়োগকারীদেরই দৃষ্টি আকর্ষণ করল। এক লেবানিজ রিয়েল স্টেট কোম্পানি তো লুফে নিল এই আইডিয়া।

লেবাননের বৈরুতে পর্বতগাত্রে পাথর কেটে বানানো হলো এক অদ্ভুত সুন্দর বাড়ি। বাড়িটির ছাদে রয়েছে একটি পুল। চারিদিকের শুষ্ক পাথরের ভূমির মাঝে সেটাকে দেখলে খুব সাধরণ একটি পুল বলেই মনে হয়, নিচে যে অদ্ভুত সুন্দর এক বাড়ি আছে প্রথম দর্শনে কিন্তু তা বোঝা যায়না। বাড়িটি যে কারো স্বপ্নের চেয়েও সুন্দর, ছবিগুলোর দিকে তাকালেই তা বোঝা যায়। 

তথ্যসূত্র- https://brightside.me/wonder-curiosities/10-astonishing-houses-safely-hidden-from-sight-353810/

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-