খেলা ও ধুলা

এবার আইপিএলের ‘মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার’ হবেন সাকিব?

আইপিএলে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং – তিন বিভাগের পারফর্মেন্সেই সামঞ্জস্য রেখে পয়েন্টিং সিস্টেম করেছে আইপিএল কর্তৃপক্ষ। আইপিএলের প্রথম আসর থেকেই মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার নাম দিয়ে এই পয়েন্টিং সিস্টেম হয়ে আসছে। এবং পুরো টুর্নামেন্ট জুড়ে সবচেয়ে ভালো পারফর্ম করা প্লেয়াররাই এই তালিকায় সবার উপরের দিকে থাকে। যত বেশি ম্যাচ খেলবে, তত বেশি পয়েন্ট পাবার সুযোগ থাকে।

২০১৪ সালে এতো এতো ভারতীয় এবং বিদেশী প্লেয়ারদের ভিড়েও টূর্ণামেন্ট শেষে মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার হিসেবে ৬ নাম্বারে ছিল সাকিব। সাকিবের উপরে থাকা ৫ জন প্লেয়ারই ১৬-১৭ টা করে ম্যাচ খেলেছিল। কিন্তু সাকিব খেলেছিল ১৩ টা ম্যাচ। এই তালিকায় সেরা ১৫ তে থাকা সবাই সাকিবের চেয়ে বেশি ম্যাচ খেলেছিল। অথচ গড়ে প্রতি ম্যাচে পয়েন্টের দিক দিয়ে, সবচেয়ে বেশি পয়েন্ট ছিল সাকিবের। তখন খুব আফসোস হয়েছিল, সাকিব যদি সব ম্যাচ খেলতে পারতো, তাহলে হয়তো মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার হিসেবে এক নাম্বারেই থাকতে পারতো।

আইপিএল, সাকিব আল হাসান, সানরাইজার্স হায়দরাবাদ

কিন্তু কলকাতা কখনোই সাকিবকে পুরো আসর জুড়ে সব ম্যাচে খেলায় নি। এবার তো নিলামেই আগ্রহ দেখায় নি। তবে হায়দারাবাদ সাকিবকে দলে টেনে নিয়েছে এবং এখন পর্যন্ত সবগুলো ম্যাচই খেলিয়েছে। আর তাতেই এবারের আইপিএলে মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ার হিসেবে ৩ নাম্বারে আছে সাকিব। কোন ভারতীয় প্লেয়ারই সাকিবের আগে নেই।

সাকিবের সাবেক দল কলকাতার বিপক্ষে কলকাতার মাটিতেই ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে দারুন পারফর্ম করে ম্যাচ জেতালেন সাকিব। কিন্তু এরপরও ম্যান অব দ্য ম্যাচ তাকে দেওয়া হলো না। অথচ অন্য যে কারো চেয়ে সবচেয়ে বেশি দাবিদার সাকিবই ছিল। আইপিএলের পয়েন্টিং সিস্টেম অনুসারেই, কালকের ম্যাচে পারফর্মেন্সের জন্য কে কত পয়েন্ট পেয়েছে, একটু হিসাব করি…

আইপিএল, সাকিব আল হাসান, সানরাইজার্স হায়দরাবাদ

সাকিব আল হাসান – ১৫.৮
ভুবনেশ্বর কুমার – ১৩
বিলি স্টানলেক – ১১
ক্রিস লিন – ১০.৫
সুনীল নারাইন – ১০.২
কেন উইলিয়ামসন – ৮

আগের কোন আসরেই নিয়মিত ম্যাচ খেলার সুযোগ না পাওয়ার কারণে মোস্ট ভেল্যুয়েবল প্লেয়ারের তালিকায় টিকে থাকতে পারতো না সাকিব। কিন্তু এখন বিশ্বসেরা টিটুয়েন্টি প্লেয়ারদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে ঠিকই নিজের যোগ্যতা প্রমাণ করছে। এখন শুধু টূর্ণামেন্টের সব ম্যাচ খেলার সুযোগ পেলেই হয়!

Comments
Tags
Show More

Related Articles

Close