খেলা ও ধুলা

সাকিব কেন ম্যান অফ দ্যা ম্যাচ হলেন না!

অফিশিয়াল ব্রডকাস্ট টিভি কমেন্টেটররাই প্লেয়ার অফ দ্যা ম্যাচ সিলেক্ট করেন যদ্দূর জানি। আইপিএলে কাল কলকাতা-হায়দরাবাদ ম্যাচে যখন কেইন উইলিয়ামসন ফিফটি করলেন তখন ভাষ্যকাররা তুমুল প্রশংসা করছিলেন কেইনের। এক অস্ট্রেলিয়ান বলছিলেন ঠান্ডা মাথায় কিভাবে ম্যাচ ফিনিশ করতে হয় তা কেইন উইলিয়ামসন জানেন। তখন আভাস পেয়ে গেলাম ম্যান অফ দ্যা ম্যাচের পুরষ্কারটা যাচ্ছে এই ব্যাটসম্যানের দিকেই। সাকিব পাবেন না ভেবে একটু মনটা খারাপও হয়ে গেলো। কিন্তু কমেন্টেটরদের প্রশংসা শেষ হতে না হতেই যখন হুট করে আউট হয়ে গেলেন উইলিয়ামসন, দেখলাম তারা চুপসে গেলেন, তাকে নিয়ে আর কথা বাড়াচ্ছেন না। ভাবলাম, ম্যাচটা যেহেতু ফিনিশ করতে পারলেন না সেহেতু অলরাউন্ড পারফরমেন্সের কারনে সাকিবকে এই পুরষ্কার পাওয়া থেকে আর ঠেকানো যাবে না যদি তার দল হায়দরাবাদ হেরে না যায়।

ম্যান অফ দ্যা ম্যাচ অ্যাডজুডিকেটররা এরপর সবাইকে চমকে দিয়ে বিলি স্ট্যানলেইকের নাম ঘোষনা দিয়ে বসলেন কলকাতার ইনিংসের শুরুতে গুরুত্বপূর্ণ দুই উইকেট পাওয়ার অজুহাত দেখিয়ে। সেই উইকেটগুলির দুটিতেই মনীষ পান্ডের অবিশ্বাস্য ক্যাচওয়ার্ক ভুমিকা রাখলো না তাদের চোখে।

ম্যাচে সাকিবের কীর্তি আমরা সবাই দেখেছি। ট্রু অলরাউন্ড পারফরমেন্স ছিলো তার। স্ট্যানলেইকের সমান রান খরচ করে সমান দুই উইকেটও পেয়েছিলেন সাকিব এবং উইকেটগুলি টেইল এন্ডারের ছিলো না, ছিলো দুই টপ/মিডল অর্ডারের। ক্যাচও নিয়েছেন দুটি সাকিব, যার মধ্যে নিজের বলে ডাইভিং রিটার্ন ক্যাচটা ম্যাচের তৃতীয় সেরা ক্যাচ হিশেবেও নির্বাচিত হয়েছিলো বিশেষজ্ঞদের বিচারে।

তাহলে সাকিব কেন পেলেন না ম্যান অফ দ্যা ম্যাচ পুরষ্কার?

হয়তো ব্যাপারটা ছিলো প্রিমেডিটেইটেড বা পুর্ব নির্ধারিত। হয়তো ভুল করেছেন নির্বাচকরা। হয়তো নিদাহাস ট্রফিতে শ্রীলংকার বিপক্ষে অল ইম্পোরট্যান্ট ম্যাচটায় ক্যাপ্টেন সাকিবের মাঠের বাইরে থেকে করা আচরণও এর পেছনে কাজ করেছে যা ক্ষেপিয়ে তুলেছিলো ইন্ডিয়ান ক্রিকেট এক্সপার্টদেরও.. যারা ঘুরে ফিরে আইপিএলের টিভি কমেন্টেটর, অ্যাডভাইজার বা খুব ইনফ্লুয়েনশিয়াল ক্রিকেট ব্যক্তিত্ব!

প্রমাণ ছাড়া কোনো অভিযোগই বিশ্বাসযোগ্য না তবে একটা ব্যাপার আমি মনেপ্রাণে বিশ্বাস করি এওয়ার্ড সেরিমনিতে ম্যান অফ দ্য ম্যাচ হিসেবে সাকিব আল হাসানের নামটা ঘোষিত হলে হাততালি-চিৎকারে গর্জে উঠতো ইডেন গার্ডেনস, আনন্দে লাফিয়ে উঠতো সারা বাংলাদেশ, হায়দরাবাদ আর গেইম অফ ক্রিকেট। বেচারা স্ট্যানলেইকের একটাও হাত তালি জুটলো না ইডেনের গ্যালারি থেকে… ম্যান অফ দ্যা ম্যাচ হয়েও!

ম্যাচশেষে দুনিয়ার এক নাম্বার ক্রিকেট সাইট ইএসপিএন ক্রিকিনফো তাদের মূল ম্যাচ রিপোর্টের হেডিং করেছে “Ex- Knight Rider Shakib leads Sunrisers to first win in Kolkata”!   

Comments
Tags
Show More

Related Articles

Close