নতুন বছর ২০১৮ এসেছে! আমরা কি New Year Resolution নিয়ে ভেবেছি? কোনদিনও কি ভেবেছি? জীবনেও কি নতুন বছরে কি করবো, আগের বছরের চেয়ে কীভাবে আরো দক্ষ ও যোগ্য করে গড়ে তুলবো নিজেকে, তা নিয়ে কি চিন্তা করেছি? ২০১৭ জানুয়ারি আর ২০১৮ জানুয়ারির “আমি” যদি একই থাকি তাহলে এই এক বছর করলাম কি? খালি ফেসবুক, চটপটি খাওয়া, হিন্দি সিরিয়াল, বফ/গফ আর হতাশা? আমি যেই হই না কেন- ছাত্র কিংবা শিক্ষক, এক্সিকিউটিভ বা বিজনেসম্যান, গৃহিণী বা ব্যাংকার আমাদের সবারই একটা প্ল্যান থাকা অবশ্যই উচিৎ। না হলে যে কে সেই! পুরা ৩৬৫ দিন পিছিয়ে গেলাম?

এখন এই New Year Resolution কীভাবে লিখব?

১. প্রথমেই মনে মনে ৫-১০ টা লক্ষ্যের কথা ভাবি আর কাগজে লিখি। হাতে লেখা, টাইপিং না! অনেক পার্থক্য। না লিখলে বুঝবেন না। ২ দিন সময় নিয়ে এই লক্ষ্যগুলো আগে চিন্তা করি, বিশ্লেষণ করি। বাদ দেই কিছু আর যোগ করি কিছু।
২. লক্ষ্যগুলো কি আমাকে পার্সোনালি আর প্রফেশনালি আরো সামনে এগিয়ে নেবে? Will it make me a better, smarter and more intelligent man? লক্ষ্যগুলো কি এক বছরে অর্জনযোগ্য? এগুলা কি আসলেই চ্যালেঞ্জিং?
৩. লক্ষ্যগুলা নির্দিষ্ট করে একটা কাগজে লিখি আর তার পাশে টাইমলাইন দেই।টাইমলাইনের পাশেই লিখি অ্যাকশন প্ল্যান। আমরা সবাই লক্ষ্য লিখি কিন্তু তার পাশে না থাকে টাইমলাইন, না থাকে অ্যাকশন প্ল্যান! আমরা অনেকেই প্রতিজ্ঞা করি যে “আমি ২০১৮ সালে ভোকাবুলারি বাড়াবো”! এইডা কিছু হইলো? কীভাবে বাড়াবো, কয়দিনে বাড়াবো না লিখলে কিচ্ছুটি হবে না ভাইরে/ আপুরে!
৪. এই লক্ষ-টাইমলাইন-অ্যাকশন প্ল্যানটা পড়বো কয়েকবার। নিজেকে ২০১৮ এর ৩১ ডিসেম্বর এ কল্পনা করে কি খুশিতে মুচকি হাসবো, নিজেরে অসাধারণ মনে হবে? Will I feel better about the new Me? Slimmer, smarter, more intelligent, younger, beautiful, prouder, more successful, more humble, more social, more giving, happier, un-frustratable Me?
৫. যদি উত্তর পাই ইয়েস ইয়েস ইয়েস, তাইলে এখন ওটা টাইপ করবো, প্রিন্ট করবো আর আমার পড়ার টেবিল বা অফিসের ডেস্কের দেয়ালে টানাব। এক সপ্তাহ ওইটাকে নিয়েই ভাববো। প্রিপারেশন নেবো -বই কিনবো, জীমে যোগাযোগ করবো, কোন ক্লাসে ভর্তি হতে হলে খোঁজ-খবর নেবো।
৬. ৩১ ডিসেম্বর ২০১৭ তে New Year Resolution কেক কাটবো। পেস্ট্রি হলেও চলবে। ওর উপরে লিখবো NYR!
৭. ০১ জানুয়ারি ২০১৮ থেকে আমার জন্মদিন, নতুন জন্মদিন।
৮. প্রতি মাসের ৩০ তারিখে মাত্র ৩০ মিনিটের জন্য ফেসবুক বন্ধ করে নিজের সাথে রেজুলেশন নিয়ে বসবো। আমি কি আমার লক্ষ্য অর্জন করছি? আমি কি সফল না ব্যর্থ? যদি ব্যর্থ হই, তাহলে কেন লক্ষ্যটা অর্জন করতে পারলাম না? ৯৯% ক্ষেত্রেই আমি নিজেই কিন্তু এর কারন। যেগুলোতে পিছিয়ে আছি তা কিন্তু নেক্সট মাসের রেজুলেশনের সাথে যোগ হবে, লোড বাড়বে, অবস্থা আরো কঠিন হবে। সাবধান!
৯. মাসে মাসে লক্ষ্য না বদলাই। একবার টার্গেট করেছি, রাইফেল ফায়ার করে ফেলেছি – গুলি ফেরত নেবার কোন scope নাই নাই নাই!
১০. ৩১ ডিসেম্বর ২০১৮! Yummy! I am proud of me, my parents listen to me more, friends want to be me, enemies hate me more, bosses appreciate me, my Exs desire me! Let’s party, guys!!!

নিচে একটা নমুনা দিচ্ছি। আমার মনপ্রসুত example. একটা আইডিয়া পাবার জন্য। Make your own Resolution, be responsible for it and work hard to party at the end of the awesome year of 2018!

Hey World – be friggin prepared to welcome a new ME!

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-