১) রাস্তাঘাট না আটকালে এই দেশে কেউ কথা শুনে না, সমস্যা বুঝে না, বুঝার চেষ্টাও করে না, মনে করে ‘চলতেছে চলুক’! কোটা সমস্যা অনেক আগেই রিভিউ করা উচিত ছিল।

২) কিছু সমস্যা গায়ে না লাগলে বা গভীরে না ঢুকলে বোঝা যায় না, মেধা তালিকায় অনেক আগে থেকেও নন ক্যাডার আবার অনেক পিছনে থাকা কাউকে এডমিন ক্যাডার দেখতে পাওয়া- এটা কেমন অনুভূতি ভুক্তভোগী ছাড়া বোঝা সম্ভব না।

৩) কোটা হওয়া উচিত অনগ্রসরদের জন্য, যে আসলেই সুযোগ সুবিধা পায় না। যেসব মুক্তিযোদ্ধা অনগ্রসর, তাদের সাহায্য করুন। কোটা সুবিধা পাওয়া কেউ যদি বিপুল সম্পত্তির মালিক হয়, অভাব অনটনের ধারে কাছ দিয়েও যায়নি, তার ক্ষেত্রে নাতি কোটায় তার সন্তানকে সুবিধা না দিলেও ক্ষতি নেই।

৪) রাজাকারের তালিকা প্রকাশিত হোক, তাদের জন্য সরকারী চাকরী বন্ধ করুন, কিন্তু কোটা সংস্কার চাওয়া সাধারণ ছেলে মেয়েদের রাজাকার ডাকা বন্ধ করুন। সাধারণদের সমান সুযোগ দিন।

৫) মুক্তিযুদ্ধের চেতনা যদি হয়ে থাকে দেশ গড়ার জন্য তাহলে এটা গুটি কয়েক মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকবে এটা ভুল চিন্তা, মুক্তিযুদ্ধের চেতনা রাজাকার বাদে সবার মধ্যে থাকবে, শুধু ২ লাখ সনদপ্রাপ্ত মুক্তিযোদ্ধা পরিবারের ১০ লাখের মধ্যে না। এখন ১৬ কোটির মধ্যে ১৫ কোটি ৯০ লাখ তো আর রাজাকার হতে পারে না। দেশ গরীব হোক, অবহেলিত হোক, লাল সবুজকে ভালবাসে এমন লোকের অভাব নেই।

৬) অনগ্রসর মুক্তিযোদ্ধা পরিবারের প্রান্তিক লেভেলে সুযোগ সুবিধা বাড়ানো উচিত। মাস্টার্স পর্যন্ত বিনা খরচে তাদের পড়ালেখার সুবিধা থাকা উচিত, ইউটিলিটি সুবিধা বৃদ্ধি হওয়া উচিত। তাদের যোগ্য করে তুলুন, এমনিতেই চাকরী পাবে। মুক্তিযোদ্ধারাই জাতির শ্রেষ্ঠ সন্তান- মনে প্রাণে সবাই এটাই মানতে চায়। তাদের অবজ্ঞা করে কেউ মনে শান্তি পায় না।

কোটা সংস্কার আন্দোলন, পুলিশ ছাত্র লড়াই, মুক্তিযোদ্ধা কোটা

৭) মাননীয় প্রধানমন্ত্রী সর্বোচ্চ অভিভাবক। সব দাবী তার কাছেই করা হয়েছে, দাবী মেটালে তিনিই মিটাবেন। তার উপর কিছু আশ্বাস রাখুন। একজন অভিভাবক হিসেবে ইতিপূর্বে অনেক সমস্যারই চমৎকার সমাধান করেছেন।

৮) খালি পদ মেধা দিয়ে পূরণের ৭৭% মেধায় নিয়োগের যে পরিসংখ্যান, এটাতে শুভংকরের ফাঁকি আছে। বিসিএসের উপরের দিকের প্রেফারেবল পদ খালি থাকে না। প্রাইমারী স্কুলের হেড মাস্টার হতে যে নম্বর লাগে তার থেকেও কম নম্বর নিয়ে কোটা দিয়ে সেখানে ঢোকা যায়। খালি থাকে নিচের পোস্টগুলা, সেগুলা মেরিট লিস্ট থেকে দেয়। কোটা সংস্কার হলে যে কোটাহীন ছেলে/মেয়ে এডমিন পাবে, সে ৫৬% কোটায় ফ্যামিলি প্ল্যানিং নিয়ে বসে থাকে।

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-