অপেক্ষার প্রহর শেষ। শেষ পর্যন্ত যে দিনটির জন্য নোকিয়া ভক্তরা কয়েক বছর ধরে অপেক্ষা করেছিল, সেই দিন হাজির। নোকিয়া স্মার্টফোন ব্যবসায় ফিরে এসেছে অবশেষে। গত ২০১৬ তে নোকিয়া HMD Global- এর সাথে চুক্তিবদ্ধ হয় ২০১৭ সালের সব নোকিয়া প্রোডাক্টের বিক্রি এবং বিজ্ঞাপনের জন্য। অবশেষে চীনে নোকিয়ার প্রথম স্মার্টফোন Nokia-6 লঞ্চ করা হলো।

আপাতত এই ফোন শুধু চীনে বিক্রির জন্য পাওয়া যাবে, তবে নিশ্চয়ই খুব শীঘ্রই অন্যান্য দেশেও পাওয়া যাবে। Nokia-6 কে ডিজাইন করা হয়েছে খুবই নজরকাড়া হিসেবে। কোম্পানী বলছে যে এ ফোন 6000 সিরিজের এলুমিনিয়াম ব্লক থেকে তৈরি হয়েছে। এই ফোনের বৈশিষ্ট্য কি কি? এটা কি পারবে অন্যান্য কোম্পানী যেমন Xiaomi, LeEco ইত্যাদির সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে? চলুন এক নজর দেখে নেওয়া যাক

Nokia-6 এর স্পেসিফিকেশন

এই ফোনটি গরিলা গ্লাস 3 প্রোটেকশন দিয়ে তৈরি, যেটা ইন-সেল 5.5 ইঞ্চি স্ক্রীন (1080P) দিয়ে তৈরি। এর পিক্সেল ঘনত্ব 403 ppi। এর ভেতরে যদি দেখি, এটি অক্টা-কোর স্ন্যাপ ড্রাগন (snapgragon) 430 প্রসেসর এবং 4 GB র‍্যাম ও 64 GB ইন্টারনাল স্টোরেজ দিয়ে তৈরি। কারো কাছে যদি 64 GB যথেষ্ঠ মনে না হয়, তাহলে এক্সটারনাল এসডি কার্ড লাগিয়ে স্টোরেজ 128 GB পর্যন্ত বাড়াতে পারবে। এবার আসি ক্যামেরায়। এর আছে 16 মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আছে PDAF , 1.0 মাইক্রোমিটার সেন্সর এবং f/2.0 এপারচার এবং ডুয়াল-টোন LEAD ফ্ল্যাশ। আর আছে 8 মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, যার আছে 1.12 মাইক্রোমিটার সেন্সর এবং f/2.0 এপারচার। ফ্রন্ট ক্যামেরাতে 84 ডিগ্রী ওয়াইড এঙ্গেল লেন্স আছে। এর অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড 7.0 নোগাট  এবং এর ব্যাটারি 3000 mAh।

চলুন দেখি HMD Global এর সিইও এই ফোন নিয়ে কি বলেছেন-

 “অল্প সময় আগেই আমরা আমাদের প্রতিষ্ঠানের প্রথম প্রোডাক্ট এর লঞ্চ করেছি। আমরা খুব দ্রুতই স্মার্টফোন ইন্ড্রাস্ট্রিতে এগিয়ে যেতে চাই এবং এমন প্রোডাক্ট তৈরি করতে যা আমাদের গ্রাহকদের সত্যিকার প্রয়োজন মেটাবে। Nokia-6 হচ্ছে আমাদের গ্রাহকদের চাহিদার ফসল যারা কিনা চেয়েছে একটি সুন্দর এবং টেকসই স্মার্টফোন চমৎকার সব ডিসপ্লে ফিচার সহ। 

আমাদের ইচ্ছা হল গ্রাহকদের প্রিমিয়াম প্রোডাক্ট দেয়া, যা সব মার্কেটের গ্রাহকদের প্রতিটা প্রয়োজন মেটাবে। আমরা আজকে আমাদের প্রিমিয়াম প্রোডাক্ট Nokia-6 এর মাধ্যমে এর যাত্রা শুরু করলাম- চীনের গ্রাহকদের এক ফ্যান্টাস্টিক অভিজ্ঞতা দেয়ার জন্য। আমরা এই বছরের প্রথম অর্ধেকেই আরো নতুন প্রোডাক্ট বাজারে আনার অপেক্ষায় আছি।”

*

এবার দামের প্রসঙ্গে আসা যাক। এটির চীনের বাজারের জন্য মূল্য ধরা হয়েছে 1699 Yuan. যা প্রায় $245 এর সমান, যা ফোনের প্রেক্ষাপটে মানানসই। HMD-এর সিইও এর ভাষ্যমতে ২০১৭-তে আরো কিছু সারপ্রাইজ আসছে নোকিয়ার পক্ষ থেকে। নিশ্চিতভাবেই ২০১৭ নোকিয়া ভক্তদের জন্য চমৎকার একটি বছর হতে যাচ্ছে!

আপনার কাছে কেমন লেগেছে এই ফিচারটি?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-

এই ক্যাটাগরির অন্যান্য লেখাগুলো