মুনতাসীর মামুন ইতিহাসবিদ হিসেবে এবং একাত্তরের যুদ্ধাপরাধীদের শাস্তির দাবীতে আন্দোলনে যেই অগ্রণী ভূমিকা রেখেছেন তা মুছে ফেলার নয়। কিন্তু গত এক/দুই বছর ধরে তার কিছু কথাবার্তা এবং কার্যকলাপে অনেকটাই হতাশ। ২০১৫-এর শেষ দিকে বা ২০১৬-এর প্রথম দিকে জনকন্ঠে এক কলামে উনি অত্যাচারিত হিন্দুদের দেশ ছেড়ে ভারতে পালিয়ে যাওয়ার তিরস্কার করে যা লিখেছিলেন তা উদ্ভট ভিক্টিম ব্লেমিং ছাড়া আর কিছু ছিল না। তখন এ নিয়ে সমালোচনা করে অনেকের কাছে ঝাড়ি খেয়েছিলাম যে মুনতাসীর স্যারের সমালোচনা করতে গেলে আগে তার নখের ময়লার সমান যোগ্যতা অর্জন করে আসতে হবে। সেই যোগ্যতা বলাইবাহুল্য, আমার নেই। তাই চুপ হয়ে গেলাম।

কয়েক সপ্তাহ আগে ফার্মার্স ব্যাঙ্ক কেলেঙ্কারিতে উনাকে নিয়ে আবার কথা উঠলো। তিনি সেই ব্যাঙ্কের বিনিয়োগকারীদের মধ্যে একজন। কেন ব্যাঙ্কের এত অনিয়ম অভিযোগ বেশ কিছুদিন ধরে থাকা সত্বেও তিনি কিছু বলেননি, প্রতিবাদ করেননি, নিজের নাম সরিয়েও নেননি? আবারও নিজেকে বুঝালাম, উনার স্টেক নগণ্য ছিল, উনি হয়তো খেয়াল করেননি, আসলেই কিছু জানতেন না, তাই হয়তো।

এখন দেখলাম আওয়ামী লীগের কোন এক ফোরামে তিনি বলেছেন যারা ঈমানদার, তারা সামনের নির্বাচনে আওয়ামী লীগকেই ভোট দিবে। এইবার আসলে নিজেকে বোঝাতে কষ্ট হচ্ছে!

আমি আওয়ামী লীগ সমর্থক হতে পারি, কিন্তু দলকানা এবং তেলবাজ দুটোই আমার অসম্ভব অপছন্দ। এমন তেলে চুপচুপা বয়ান আমি ফেসবুকের কোন দলকানা সিপি গ্যাং মার্কা ইডিওটের কাছ থেকে অনলাইনে আশা করি, অথবা প্রধানমন্ত্রীর নেকনজরে আশার প্রচেষ্টায় থাকা কোন পাতি নেতার কাছ থেকে। মুনতাসীর মামুনের মতো বরেণ্য এক বুদ্ধিজীবির কাছ থেকে না।

মুনতাসীর মামুন লীগ সমর্থক সেটা নতুন কিছু না। এবং কেন হবেন না? তাতে কোন সমস্যা নেই। কিন্তু কেন আওয়ামী লীগকে মানুষ ভোট দিবে, সেটা বুঝাতে উনার মতো মানুষের কাছ থেকে যৌক্তিক কারণ কাম্য। এমন হেফাজতি মার্কা ‘ঈমান থাকলে শেখ হাসিনা আর আওয়ামী লীগকেই বেছে নিতে হবে’ টাইপের কথা না।

দেশে বুদ্ধিজীবি সমাজ বলতে আমরা যা বুঝি তা পচতে পচতে শ্রদ্ধা করার মতো মানুষ এখন হাতেগোনা, বা তার থেকেও কমের পর্যায়ে চলে যাচ্ছে। মুনতাসীর মামুনও সেই রাস্তায় হাঁটা দিক, সেটা কখনোই চাইবো না। আওয়ামী লীগকে পরেরবার নির্বাচন জিততে হলে তাদের ভালো কাজগুলোর জোরে এবং খারাপ কাজগুলো বন্ধ করার আন্তরিক প্রতিশ্রুতি দিয়েই আসতে হবে। এমন ভোটারদের ‘আওয়ামী ঈমানদারিত্বের’ পরীক্ষা নিয়ে নয়।

লিখেছেন- Yamen M. Hoque

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-