খুব ছোটবেলায় একটা কথা শুনেছিলাম, ফলবতী বৃক্ষ সব সময় ঝুঁকে থাকে। মানে হলো, মানুষ যত জ্ঞানী হয়, তত সে বিনয়ী হয়।

কদিন আগে এক পেইজে লেখা দেখলাম I’m limited edition. Once you lost me, you will never find another like me। তেরো হাজার শেয়ার। যারা শেয়ার করেছে, লাইক দিয়েছে এবং কমেন্ট করেছে, তার বেশির ভাগ-ই লিখেছে তারা লিমিটেড এডিশন। আমার খুব জানতে ইচ্ছে হলো কেন তারা নিজেদের স্পেশাল ভাবছে? তারা জীবনে কী কী অর্জন করেছে যা আর দশজন সাধারণ মানুষ থেকে আলাদা?

আশ্চর্যের বিষয় হলো এরা জীবনে কিছুই অর্জন না করে প্রচণ্ড আত্মঅহমিকায় ভুগছে। এই পৃথিবীর জন্য তাদের আসলে কোন অবদান নেই। একটা ছোট পিঁপড়াও এই পৃথিবীর মাটি উর্বর করার অবদান রেখে মরে যায়, একটা মৌমাছিও এই পৃথিবী ফুলে ফুলে ভরিয়ে দেয়।

সেই অর্থে নিজেদের লিমিটেড এডিশন ভাবা এই মানুষগুলো বরং পৃথিবীর আলো বাতাসের অপচয় করছে। জীবনে কিছু অর্জন না করে নিজেকে স্পেশাল ভাবাদের সাথে নারসিসিস্টদের (narcissist) খুব মিল। সরল বাংলায় এরা আত্মপ্রেমে মগ্ন। পৃথিবীতে যেসব জ্ঞানী গুণী মানুষদের সত্যিকার অর্থে লিমিটেড এডিশন বলা যায় তারা নিজেরাও কখনো জ্ঞানী মানুষ, গুণী মানুষ হিসেবে আত্মঅহংকার করেননি কিংবা করেন না। 

দ্য অপরাহ উইনফ্রে শো অনুষ্ঠানের উপস্থাপিকা অপরা উইনফ্রের মতো কালো মেয়েটি এমনিতেই লিমিটেড এডিশন হয়ে ওঠেনি। শৈশবে এবিউস হওয়া এই দরিদ্র পরিবারে জন্মানো মেয়েটা তার যোগ্যতা দিয়ে আজ বিশ্ব কাঁপাচ্ছে বলেই সে লিমিটেড এডিশন হতে পেরেছে।

বারাক ওবামার মেয়ে, একটা কফিশপে সামার জব করার সাহস এবং সততা দেখিয়েছে বলেই মেয়েটা আলাদাভাবে নিজের সম্মান অর্জন করতে পেরেছে, পেয়েছে অসংখ্য মানুষের ভালবাসা।

ছোট একটা বিষয় বলি, তুমি এমন কেউ না যে তোমাকে কোন মানুষ এমনি এমনি ভালবাসবে, সম্মান করবে, বরং ভালবাসা পাবার জন্য পরিশ্রম করতে হয়, নিজেকে যোগ্য করতে হয়। রূপ জন্মগত, কিন্তু ব্যক্তিত্বের চর্চা করে সেই রূপকে সমৃদ্ধ করাটা হলো অর্জন। তুমি শুধু ভালবাসতে পারো, এটা তোমার যোগ্যতা না, তোমার ভালবাসা কেন মূল্যবান, সেটা প্রমাণ করাটা তোমার অর্জন।

রূপ দিয়ে সাময়িক প্রেমিক/প্রেমিকার মন জয় করা যায়, কিন্তু সম্পর্ক বেঁচে থাকে মুগ্ধতায়। আর এই মুগ্ধতার নাম গুণ।

তুমি যত ভাল প্রেমিক কিংবা প্রেমিকা হও না কেন, তোমার মধ্যে গুণ না থাকলে এই সম্পর্ক স্থায়ী হবে না। কখনো না। তখন নিজেকে লিমিটেড এডিশন ভেবে হয়তো সাময়িক শান্তি মিলবে, কিন্তু দিন শেষে তুমি শুধুই একটা অপদার্থ। নিজে কিছু করে দেখাও, হয়ে দেখাও, এই পৃথিবীতে নিজের একটা একান্ত পরিচয় অর্জন করো। ভালবাসা এমনিতেই তোমার পেছনে দৌড়াবে।

Comments
Spread the love