‘ধুর…দিনটাই খারাপ গেল’

Ad

মারফি’স ল বলে একটা সূত্র আছে।

ধরুন, এমন কোনো দিন হয় না যে আপনি বাসস্ট্যান্ডে গেলেন, বাস আপনি আসার এক মিনিট আগে ঠিক আপনার নাকের ডগা দিয়ে বেরিয়ে গেল। পরের বাস আসতে দেরি হলো আধা ঘন্টা। ধাক্কাধাক্কা করে উঠতে গিয়ে জুতা গেল ছিঁড়ে। কোনোরকমে দাঁড়িয়ে যাবেন, ভাবলেন, ‘একটু গান শুনতে শুনতে যাই।’ একটু পর কন্টাকটারের সাথে আপনার ভাড়া নিয়ে বেঁধে গেল তুমুল তর্ক।

যে স্যার দেরিতে ঢুকলে কেঁদে-কেটে মরে গেলেও অ্যাটেন্ডেন্স দেয় না, তার ক্লাসে আপনি অ্যাটেন্ডেন্স দেয়ার দু’মিনিট পরে ঢুকলেন। পরের পিরিয়ডে পরীক্ষা, আপনি সারারাত পড়েছেন, একটা ম্যাথ আধখেঁচড়াভাবে দেখেছিলেন আসবে না বলে… বেছে বেছে ওইটাই আসলো এবং আপনার একটা অক্ষরও মনে পড়ল না!

ওই দিনই আপনার ফোন হাত থেকে পড়ে স্ক্রিন ফেটে গেল, একশ টাকার নোট হারিয়ে গেল এবং শেষমেশ রাতের বেলা প্রেয়সীর সাথে ঝগড়া হলো।

হয় না এমন? অহরহ হয়…

মারফি’স ল বলে, ‘If anything that can go wrong, will go wrong.’

অনেকে বলে, ‘ধুর… ভাগ্যটাই খারাপ’। অনেকে বলে, ‘আজকের দিনটা খারাপ গেল।’ অনেকে বলে, ‘তিন-চার বছর ধরে আমি শুধু দুর্ভাগ্য নিয়েই ঝুলছি।’

আচ্ছা, শুধু কি দুর্ভাগ্য? একটু বৃহৎ সেন্সে তাকাই।

সকালবেলা যখন আপনার বাসটা মিস হলো, তখনই আপনি মানসিকভাবে একটা ধাক্কা খেলেন। আরো টুকিটাকি কিছু ঘটনায় আপনার মেজাজ উত্তপ্ত হলো। আপনি পরীক্ষাও ভালোমতো দিতে পারলেন না, অথচ অন্য সময় হলে হয়তো ম্যাথটা মাথায় আসতো। মাথা আরো গরম হলো, অসাবধান হলেন;  ফোন ভাঙ্গলো, টাকা হারালো, শেষবেলায় প্রচন্ড খিটখিটে মেজাজে প্রিয় মানুষের সাথে ঝগড়া-ঝাটিও করে ফেললেন।

আপনি আসলে একটা লুপে পড়ে গিয়েছিলেন, এই লুপটার নামই মারফি’স ল। লুপটা ভাঙ্গার মতো শক্তি আপনার হয়নি।

আমাদের দেশট বলা যায়,এই মারফি’স ল এর লুপে বন্দী। এখানে কেউ একজন দুর্নীতি করে, ধোঁকাবাজি করে, চুরি করে… তার দেখাদেখি আরেকজন ভাবে আমিও করি, তার দেখাদেখি আরেকজন, তারপর আরেকজন;

এভাবে চেইন রিয়েকশনের মতো ব্যাপারটা সমাজের প্রতিটা স্তরে ছড়িয়ে পড়ে। শেষে সবাই দোষটা চাপায় সিস্টেমের ঘাড়ে, কেউ বলে না, ‘হায়…সিস্টেমটা তো আমাদের দিয়েই তৈরি’।

মজার ব্যাপার হচ্ছে, কিছু অপটিমিস্টিক মানুষ, Murphy’s Law কে উলটো করে Yphrum’s Law নামের একটা সূত্র বানিয়েছে।

যেটা হল, ‘anything that can go right, will go right’

এই উল্টোটুকু করার জন্য আসলেই কিছু ভয়ংকর আশাবাদী মানুষ প্রয়োজন, যাদের শক্তি আছে বলার মতো যে ‘না, আমি কোনো লুপে বন্দী হতে চাই না। আমি প্রয়োজন হলে লড়াই করব, কালোকে সাদা করব, থামিয়ে দেবো দুষ্টচক্র- তবু হার মানব না’

সেদিন হয়তো মারফি’স ল থেকে বের হওয়া সম্ভব হবে। আমার, আপনার, সারা দেশের। শুধু দরকার এই শক্তিটুকু…

সুদিন আসবেই।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (2 votes, average: 5.00 out of 5)
Loading...
Ad

এই ক্যাটাগরির অন্যান্য লেখাগুলো

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-

Ad