সিনেমা হলের গলি

দেশের গল্পে দেশের ছবি- কমলা রকেট আসছে!

বাংলা সিনেমার এই যুগে এসে সাহিত্য নির্ভর সিনেমার কথা শুনলেই আমি বেশ উচ্ছ্বসিত হই। আর সেটা যদি হয় বাংলা সাহিত্য তাহলে তো কথাই নেই। কী দুর্দান্ত সব গল্প, উপন্যাস আমাদের সাহিত্যে অথচ সেগুলো নিয়ে কাজ করার ইচ্ছেই হয় না যেন আমাদের নির্দেশকদের। সেই সাহসটাই করেছেন নূর ইমরান মিঠু। তিনি চেয়েছেন শাহাদুজ্জামানের গল্প নিয়ে চলচ্চিত্র বানাতে আর শাহাদুজ্জামান নিজেই সে চলচ্চিত্রের স্ক্রিপ্টিং এ কাজ করেছেন মিঠুর সাথে। শাহাদুজ্জামানের দুটো গল্প ‘মৌলিক’ আর ‘সাইপ্রাস’ এক হয়ে বলেছে ‘কমলা রকেট’ এর গল্প। একদিকে শ্রেণিবিভেদে বিভক্ত মানুষের মৌলিক চাহিদায় এক হয়ে যাওয়ার গল্প তো অন্যদিকে গ্রাম্য কমেডিক স্টেরিওটাইপ গল্পটা হিউমারের নির্যাস ঢেলে যায় সে গল্পে। দুই গল্পের এই মিশ্রণ শাহাদুজ্জামান ছাড়া আর কেউ করতে পারতো না মনে হয়। তাইতো এই স্ক্রিপ্ট নিয়ে আকাঙ্ক্ষা অনেক বেড়ে যায়।

উচ্চবিত্ত তৌকির বীমার টাকা পাবার লোভে নিজের প্রতিষ্ঠানে আগুন দেয় কিন্তু ধরা পড়ে যাওয়ার ভয়ে পালাতে চায় বন্ধুর কাছে মংলায়। নিম্নবিত্ত মানুষদের দু চোখে দেখতে পারে না যেন সে। রকেটের কেবিনের বোটকা গন্ধে সে এয়ার ফ্রেশনারে স্বস্তি খোঁজে। কিন্তু ঘুমোতে গেলেই নিজের কৃতকর্মের জন্য দুঃস্বপ্ন দেখে বারবার ঘুম ভেঙে যায় তার। রকেটের খাবার খাবে না বলে ফাস্টফুড খাবার নিয়ে নেয় গল্পের মতোই। কিন্তু চরে আটকা পড়ে যায় লঞ্চ, খাবারের সঙ্কট বেড়ে যায়। উচ্চ-নিম্নের শ্রেণিভাগ ভেঙে তৌকিরকেও খাবারের লাইনে দাড়াতেই হয়। সাদা ভাতের স্বপ্ন দেখে সে, স্বপ্ন দেখে কাঁচামরিচের। সে কাঁচামরিচ খাবার সময় তাকে বাড়িয়ে দেয় এক নিম্নবিত্ত লোকই, যার অভ্যাস হয়ে গেছে ক্ষুধা দমানোর, উচ্চবিত্তের গঞ্জনা সইবার। তার স্বভাবজাত বৈশিষ্ট্যি ভাগ করে খাবার খাওয়া। ক্ষুধা, কাম ইত্যাদি মৌলিক চাহিদায় মিলে মিশে যায় সকল শ্রেণির মানুষই। সেই মনুষ্যত্বের গল্পই বলবে কমলা রকেট।

এক রকেটে অবস্থান করে সকল বিত্তের সকল পেশার মানুষ, অবস্থান করে অপরাধী আর নিরাপরাধ, অবস্থান করে জীবিত ও মৃত শরীর, অবস্থান করে লোভ আর চাহিদাও। সেখানে উচ্চবিত্তের কাণ্ডারি হিসেবে থাকবেন তৌকির আহমেদ আর নিম্নবিত্তের রূপ মোশাররফ করিম প্রকাশ করবেন। বাঘা বাঘা এই দুই অভিনেতার সাথে থাকবেন জয় রাজ, সামিয়া সাঈদ, ডমিনিক গোমেজ, সেঁওতিসহ অনেকে। ভালো একটা সিনেমার প্রত্যাশা রইল…

ইউটিউবে ট্রেইলার দেখুন-

Comments
Tags
Show More

Related Articles

Close