টেকি দুনিয়ার টুকিটাকি

গুজব নাকি সত্যি? যাচাই করুন ‘যাচাই’-এ!

‘যাচাই’- নামেই মেলে পরিচয়। কোন কিছুর সত্যতা কিংবা মিথ্যা যাচাই যাদের কাজ। ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট ‘Jaachai’। ‘যাচাই’ বিভিন্ন সময়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া বিভিন্ন মিথ্যা সংবাদ কিংবা ভুয়া ছবি দিয়ে ছড়ানো গুজব রোধে সত্য উন্মোচন করে সমাদৃত হয়েছে অনলাইনে। সম্প্রতি ‘নিরাপদ সড়ক চাই’ ছাত্র আন্দোলন ঘিরে অনলাইনে ছড়িয়েছে গুজব, ফেসবুক ফিডে দেদারসে ভেসে বেড়িয়েছে মিথ্যা ছবি ও সংবাদ। ঝিগাতলায় ছাত্র হত্যা ও ছাত্রী ধর্ষণের গুজবকে সত্য প্রমাণে প্রচার করা হয়ে বহু মিথ্যে ছবি। সড়ক দুর্ঘটনায় কুমিল্লায় মৃত ছাত্রের ছবিকে ঝিগাতলার, কিংবা ভারতের মৃত্যু হওয়া তরুণীর লাশ ধানমন্ডি লেকের বলে চালিয়ে দেয়া সহ এমন বহু গুজব! যাচাই এই গুজব প্রতিরোধে ছিলো সরব।

Jaachai, যাচাই, গুজবে কান দিবেন না, ছাত্র আন্দোলন, নিরাপদ সড়ক চাই

নিজেদের উদ্যোগ সম্পর্কে যাচাই জানাচ্ছে,

‘যাচাই’ সম্পূর্ণ রাজনৈতিক ও ধর্মীয় প্রভাবমুক্ত, স্বতন্ত্র এবং স্বনির্ভর একটি উদ্যোগ। এটির উদ্দেশ্য অনলাইনে চলমান বিভিন্ন সংবাদ ও তথ্যের নির্ভরযোগ্য তথ্যসূত্র, যুক্তি ও প্রমাণের মাধ্যমে সত্যতা তুলে ধরা এবং সবাইকে দায়িত্বশীলতার সাথে অনলাইনে তথ্য প্রচারে উদ্বুদ্ধ করা।

‘যাচাই’ সামাজিক দায়িত্ববোধ থেকে সৃষ্ট সম্পূর্ণ ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত একটি নিরপেক্ষ প্রচেষ্টা। ২০১২ সালে ‘সতর্ক থাকুন, দায়িত্বের সাথে শেয়ার করুন’ নামক একটি ফেইসবুক পেইজের মাধ্যমে ‘যাচাই’ যাত্রা শুরু করে। পরবর্তীতে ফেব্রুয়ারি ২০১৭ তারিখে বাংলাদেশের প্রথম সত্যতা যাচাইয়ে নিবেদিত ওয়েবসাইট (Fact-checking website) হিসেবে আত্মপ্রকাশ করে। ইতিমধ্যে এটি বিভিন্ন গুজব ও মিথ্যা সংবাদ অনাবৃত করার মাধ্যমে নানানভাবে মানুষের কাছে সমাদৃত হয়। এটি সকল ধর্ম, বর্ণ ও গোষ্ঠীর প্রতি সমানভাবে শ্রদ্ধাশীল।”

Jaachai, যাচাই, গুজবে কান দিবেন না, ছাত্র আন্দোলন, নিরাপদ সড়ক চাই

ভার্চুয়াল জগত একটি উন্মুক্ত প্লাটফর্ম, অনেকটা খোলা মাঠের মতো। আইমান সাদিক একবার এক ভিডিওতে বলেছিলেন, ফেসবুক প্রোফাইলে থেকে কিছু বলা আসলে একটা চৌরাস্তার মাঝে দাঁড়িয়ে কথা বলার মত। সত্যিই তো! আপনি যা বলছেন কিংবা লিখছেন, তা দেখছে সবাই। তবুও ফেসবুকে কেউ কারো সামনে না থাকায় অনেকেরই মন্তব্য কিংবা আচার-আচরণে থাকে না পরিমিতবোধ। যাচাই সেজন্য আমাদের শেখাচ্ছে অনলাইন শিষ্টাচার!

Jaachai, যাচাই, গুজবে কান দিবেন না, ছাত্র আন্দোলন, নিরাপদ সড়ক চাই

‘যাচাই’- এর উদ্যোগসমূহ-

  • ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন তথ্যের সত্যতা তুলে ধরা
  • গুগলে সার্চে ‘ফ্যাক্ট চেকার হিসেবে অন্তর্ভূক্তিকরণ
  • ফেইসবুক ফ্রি বেইসিকস-এ নিবদ্ধকরণ
  • ফেইসবুক কমিউনিটি গ্রুপ পরিচালনা
  • ইউটিউবে সংক্ষিপ্তাকারে ভিডিও পোস্ট তৈরি
  • ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে লেখা প্রকাশ
  • ফেইসবুকে বিশেষভাবে তথ্য উপস্থাপন
  • সচেতনতামূলক ও জ্ঞানমূলক লেখা প্রকাশ
  • মিডিয়ার তালিকা তৈরিকরণ

Jaachai, যাচাই, গুজবে কান দিবেন না, ছাত্র আন্দোলন, নিরাপদ সড়ক চাই

তথ্যপ্রযুক্তির ক্রমবর্ধমান প্রসারের সাথে সাথে ইন্টারনেটের নাগরিক হিসেবে আমাদের বাড়ছে দায়িত্ব। অনলাইনে যথাযথ সত্যতা অনুসন্ধান ছাড়া তথ্যপ্রচার পূর্বেও জন্ম দিয়েছে সহিংসতার। এ ব্যাপারে সতর্কতা না নেওয়া হলে ঘটতে পারে আরও অঘটন। তাই বাস্তব কিংবা ভার্চুয়াল, কোন কিছু লিখা, বলা কিংবা শেয়ার করার আগের যাচাইয়ের অভ্যাস গড়ে উঠুক সবার মধ্যে। গুজব কিংবা অপপ্রচার বন্ধ হোক। ‘যাচাই’-কে ছড়িয়ে দিন, ‘যাচাই’ করার মানসিকতা ছড়িয়ে পড়ুক বাংলাদেশীদের অনলাইন কিংবা অফলাইন বিচরণে। ‘যাচাই’- এর ভাষায়ই বলছি, “সতর্ক থাকুন, দায়িত্বের সাথে শেয়ার করুন।”

গুজব নাকি সত্য? জানতে যাচাই- এর ওয়েবসাইট, ফেসবুক পেজ ইউটিউব

আরও পড়ুন-

Comments
Tags
Show More

Tanvir Hossain Jony

“আমি পথ কিংবা গন্তব্যহীন, ভীষণ বেখেয়ালিপনা আমার সব নিউরন জুড়েই। তবুও এমন কিছু করে মরতে চাই, যেন আমার মৃত্যুর খবর পত্রিকার প্রথম পাতায় বড় হরফে লিখা হয়, শোক নেমে আসে গোটা দেশ জুড়ে!”

Related Articles

Close