অদ্ভুত,বিস্ময়,অবিশ্বাস্যএরাউন্ড দ্যা ওয়ার্ল্ড

মিতব্যয়ী ‘প্লে-বয়’ ইমরানের নতুন খেলনা হেলিকপ্টার!

খেলা থেকে রাজনীতিতে আসা পাকিস্থানের তেহরিক-ই-ইনসাফের নেতা ইমরান খান প্রধানমন্ত্রী হওয়ার পর খেলাধুলা ছাড়বেন না, বরং আরো চুটিয়ে খেলাধুলা করবেন, এটা তো আর তাকে বলে দিতে হবে না! খেলাধুলা তিনি ভালোই পারেন। তা নাহলে এমনি এমনি তো আর কেউ প্লে-বয় উপাধি পায় না।!

তেহরিক-ই-ইনসাফের এই নেতার সাম্প্রতিক প্রিয় খেলা হচ্ছে ‘বে-ইনসাফি’ খেলা! এই খেলার নিয়ম হলো, ইনসাফের কথা শুনাইয়া নিজেই বেইনসাফি করা। বরাবরের মতো মাঠে ঘাটে খাটে সকল রকম খেলায় পারদর্শিতা দেখানো ইমরান খান নিজের নামের মান রেখেছেন এই খেলাতেও। ‘বে-ইনসাফি’ যে তালে শুরু করেছেন তাতে এই খেলারও চ্যাম্পিয়ন হওয়া তার জন্য কোনো ব্যাপার না।

কয়েকদিন ধরে দেখি, পাকিস্থানি বীর্যের বাংলাদেশি শাখার কতিপয় প্রাণী ইমরান খানের খুব গুণগান গাইতে শুরু করেছে। এরা নির্বাচনে জেতার পর ইমরান খানকে শুভেচ্ছা টুভেচ্ছা দিয়ে এতো আপ্লুতভাব দেখিয়েছিল যে সন্দেহ লাগে খোদ পাকিস্থানের লোকজনও কি এতো খুশি হয়েছিল কি না ইমরানের জয়ের পর। তারা জেনারেল নিয়াজীর ভাতিজা ইমরান খান নিয়াজীকে পৃথিবীর সর্বকালের সেরা অধিনায়ক, অলরাউন্ডার মানে, তার নামের আগে গ্রেট বসিয়ে পারলে তাকে গ্রেইটনেসের প্রতিমা হিসেবে পূজা করে।

 

কেউ কেউ যখন তাদের বলতে গেল, ‘ভাইরে ইমরান জিতসে তাতে তুই এমুন ছাগলের মতোন লাফাস কেন, তোর এতো খুশি কইত্তে আহে?’, তারা তখন বললো, ‘আন্তর্জাতিক রাজনীতির খোঁজ খবর রাখলে আপনার এতো চুলকায় কেন? একটা মুসলিম দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হইলে তারে শুভেচ্ছা জানাইলে এখানে এতো দোষ ধরার কি আছে? আতেলগিরি দেখান মিয়া?’ ইত্যাদি ইত্যাদি।

এরপর তারা শুধু মুসলিম দেশের নেতাকে শুভেচ্ছা জানানোতেই তাদের কার্যক্রমকে সীমাবদ্ধ রাখেনি, এখন রীতিমতো ইমরান খানের গুণগান গাইতে শুরু করেছে। ইমরান যা বলে, যা করে সেগুলো রীতিমতো প্রচার করে বেড়াচ্ছে। ইমরান মদিনা সনদে দেশ চালাবে এই বয়ান বিশ্বাস করে তারা বেশ উৎফুল্ল। তবে তাদের নেতা ইমরান ক্ষমতা গ্রহণের কয়দিনের মধ্যেই বুঝিয়ে দিচ্ছেন তার কথা কাজে কতটা মিল থাকবে!

ইমরান খান ঘোষণা দিয়েছিলেন, তিনি ব্যয় কমাবেন। তার সেই ব্যয় সংকোচন নীতিতে কী ছিল?

প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সাংসদের জন্য বিশেষ তহবিল বিলুপ্ত এবং প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ সরকারি কর্মকর্তা ও নেতাদের প্রথম শ্রেণির উড়োজাহাজ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

সিভিল সার্ভিস এবং ফেডারেল অফিসে সংস্কার এবং বিমানবন্দরে ভিআইপি নিরাপত্তা নিষিদ্ধের ঘোষণাও দেয়া হয়।

ভিআইপি প্রটোকল বাতিল করলেও, সবার প্রথম শ্রেণীর উড়োজাহাজে ভ্রমণ বাতিল করলেও তিনি নিজেই ঘুরে বেড়াচ্ছেন হেলিকপ্টারে করে৷ তাকে সঙ্গ দিচ্ছেন তার তৃতীয় প্রিয়তমা স্ত্রী। আগের দুইজন মানসিক শারীরিক নির্যাতনের মুখে তাকে ছেঁড়ে গেলেও এই তিন নাম্বার জন এখন ইমরানের সাথে আছেন। ইমরানও মদিনা সনদে দেশ চালানোর জন্য, সরকারের ব্যয় কমানোর জন্য খুব কষ্ট করে হেলিকপ্টারে চড়ে বেড়াচ্ছেন!

আহারে ভাবতেই অবাক লাগে! কি মানবেতর জীবন যাপন করতে হচ্ছে ইমরানকে। সামান্য কয়টা টাকা বাঁচানোর জন্য তাকে হেলিকপ্টারে উড়ে বেড়াতে হচ্ছে। আকাশ থেকে দেশকে দেখাশুনা করে যাচ্ছেন ইমরান খান, তাকে বাতাস দিচ্ছেন তার স্ত্রী। ওয়াও না? প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি যে সাধারণ জীবনযাপনের ঘোষণা দিয়েছিলেন, সেটাই রক্ষা করছেন এভাবে। বুড়ো বয়সে তাই এখন তার গরিবি খেলনা হলো হেলিকপ্টার।

ইমরান প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথম ভাষণে বলেছিলেন তিনি প্রধানমন্ত্রীর জন্য বরাদ্দ থাকা সরকারি বাসভবনে থাকবেন না, থাকবেন তিন বেডরুমের বাসায়। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনকে তিনি বিশ্ববিদ্যালয়ে পরিণত করবেন। সবার জন্য সমানভাবে কাজ করবেন। করের টাকা নষ্ট করে সরকারি বাড়িতে থাকবেন না। তার সরকার হবে মিতব্যয়ী সরকার।

তিনি এখন থাকেন বানি গালা নামক জায়গায়, এটাই তার ব্যক্তিগত বাসভবন। এখান থেকে সরকারি বাসভবনের দূরত্ব অনেক। কল্পনাও করতে পারবেন না কত বেশি দূর থেকে তিনি অফিস করতে আসেন। তার বাসা থেকে সরকারি বাসার দূরত্ব ১৫ কি.মি, বিমানের ভাষায় ৮ নটিক্যাল মাইল। প্রতি মাইল উড়ার খরচ ১৬০০০ হাজার রুপি। ৮ নটিক্যাল মাইলের খরচ ১২৮০০০ রুপি! মানে একবার হেলিকপ্টারে উড়তে এই সামান্য পরিমাণ খরচ হয় ইমরান খানের। এরচেয়ে মিতব্যায়ী আর কিভাবে হবেন!

ইমরান এভাবে মিতব্যায়ী হয়ে দেশকে মদিনা সনদ স্টাইলে শাসন করবেন। এভাবে যাতায়াত খরচ বাঁচিয়ে তিনি প্রধানমন্ত্রীর বাসভবনকে বিশ্ববিদ্যালয় বানিয়ে ফেলবেন। এইভাবে খরচ বাঁচিয়ে তিনি করের টাকার হেফাজত করবেন। যদিও এসব কাজ করেও তিনি মন রক্ষা করতে পারছেন না, তুমুল সমালোচনার মুখে পড়তে হচ্ছে। তবে তার নিত্যনতুন এসব খেলায় মুগ্ধ দর্শক হয়ে হাতে তালি দেয়ার জন্য এদেশের কিছু লোক তো আছেনই সবসময়ই!

আরও পড়ুন-

Comments

Tags

Related Articles