রিডিং রুমলেখালেখি

হুমায়ূন আহমেদের বইয়ের নামের ছন্দে ছন্দে হুমায়ূনকে স্বরণ!

‘একজন মায়াবতী’ আজ ‘তোমাদের এই নগরে’ ‘অপেক্ষা’ করতে করতে ‘চলে যায় বসন্তের দিনে’…

‘অচিনপুর’ -এর কোনো ‘ইষ্টিশন’-এ এখন ‘নবনী’ আর ‘কিছুক্ষন’-এর জন্য হলেও দাঁড়াবে না ‘তাহার জন্য’। ‘আমাদের সাদা বাড়ি’-তে আর কখনোই বসবে না ‘জোৎস্না ও জননীর গল্প’-এর আসর। ‘নীল মানুষ’ হয়ে আর কখনোই ‘ময়ুরাক্ষীর’ নদী ‘পারাপার’ করবে না হিমু! তাকে নিয়ে আর কিই-বা বলার আছে। তার মৃত্যুতে আমরা সবাই শোকাহত, তাকে হারিয়ে ফেলবার শোকে পাঠক হয়ে গেছে তারই মতো ছন্নছাড়া।

‘হিমু’ আর ‘মধ্যাহ্ন’-এর চিরচিরে রোদে কিংবা ‘হিমুর রুপালী রাত্রী’-তে কখনোই হেটে বেড়াবে না। ‘হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম’ আর কখনোই ফোটে উঠবে না ‘জলপদ্ম’ আকারে। ‘আজ হিমুর বিয়ে’ নিয়ে মাতামাতিও থাকবে না কারো মাঝে। ‘রুপা’ এখন ‘দারুচিনি দ্বীপ’-এর ‘পাখি আমার একলা পাখি’ হয়েই রয়ে গেল। হিমু ছাড়া জীবনে তার ‘অপেক্ষার’ আজ ‘সমাপ্তি’ ঘটেছে।

‘লীলাবতী’ ও তার ‘বাসর’ রাতে ‘আয়নাঘর’-এ আর সাজতে বসবে না। ‘শুভ্র’-কে আর কেই বা ডাকবে ‘এই শুভ্র এই’ বলে? কেউই না, সেও যে মিশে গেছে ‘শুন্যে’…

‘মিসির আলীর অমিমাংসিত রহস্য’ রহস্য রয়ে অমিংমাসিতই, কারন সেই রহস্য উদঘাটন করার ক্ষমতা ‘দেবী’ কিংবা ‘কবি’রা হারিয়ে ফেলেছে। তারাও যে মিশে গেছে মাটিতে।

‘চলে যায় বসন্তের দিন’, কিন্তু তারপরও ‘রূপালী দ্বীপে’ আজ ‘কোথাও কেউ নেই’! তাই তো আজ অব্দি ‘মৃন্ময়ীর মন ভালো নেই’… ‘জনম জনম’ ধরে গ্রীষ্মের ছুটিতে কেউই যাবে না ‘মীরার গ্রামের বাড়ি’ বেড়াতে, কারোই যে আর সময় নেই!

‘তিথির নীল তোয়ালে’ থেকে আমাদের নাকে আসবে না আর সেই মিষ্টি ‘সৌরভ’। ‘আজ আমি কোথাও যাব না’ কারন গগনে যে চলছে ‘বৃষ্টি ও মেঘমালার’ খেলা।

‘একটি সাইকেল ও কয়েকটি ডাহুক পাখি’ তে যে পাখিদের দেখা মিলে তারা আর কখনোই উড়ে বেড়াবে না ‘উড়ালপংক্ষীর’ মত। ‘মাতাল হাওয়ার’ হাওয়ার বেগে আর কেউ মাতাল হবে না, ‘রূপার পালংক’ তেও আর কেউ আসন গেড়ে বসবে না।

‘তোমাদের জন্য ভালোবাসা’-তে যে ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটেছিল আপনার চলে যাওয়ায় তা আজ বন্দী হয়ে পড়েছে ‘শঙ্খনীল কারাগারে’। আজ আপনি ‘মেঘের ওপারে বাড়ি’ তে ঠাই করে নিয়েছেন, পাড়ি জমিয়েছেন ‘অন্যভুবন’-এ। ‘নক্ষত্রের রাত’- এর প্রতিটি নক্ষত্রে আপনি জ্বলে উঠবেন স্যার…আপনাকে ছাড়া আজ আপনার সৃষ্ট সকল চরিত্র আটকা পড়েছে ‘নন্দিত নরকে’!

পৃথিবীর মায়া ছেড়ে চলে গিয়েও আমাদের মায়ার বাধন থেকে রেহাই পাবেন না আপনি… ভালো থাকবেন স্যার।

লিখেছেন- হুমায়ূন ভক্ত ও হুমায়ূন আহমেদের মৃত্যুতে ব্যথিত সামিহা তাহসিন ও নুসরাত জাহান সাবা।

Comments
Tags
Show More

Related Articles

Close