হিমু, লিমু এবং ডিমুর গল্প…

– কেমন আছেন হিমু?

– আপনি জানেন আমার নাম হিমু না। আমার নাম লিমু। আমি যদি ছেলে হয়ে জন্মাতাম আমার নাম রাখতাম হিমু। যেহেতু মেয়ে হয়ে জন্মেছি তাই আমার নাম লিমু।

– লিমু নামটাও সুন্দর। একটা হিমু হিমু ভাব আছে।

– লিমু নামটা মোটেও সুন্দর না। সবাই হিমু হতে চায়, কিন্তু কেউ লিমু হতে চায় না। আমার ধারণা হুমায়ুন আহমেদ সাহেব একজন পুরুষবাদী মানুষ। তিনি একজন পুরুষকে মহামানব বানাতে চেয়েছিলেন, কিন্তু তিনি চাননি একজন নারী মহামানবী হোক।

– আপনি তাহলে নিজেকে নিয়েই গল্প লিখুন। আমরা বই পড়ে কল্পনায় আপনাকে মহামানবী বানাবো।

– ভাবছি লিখব। গল্পের নাম হবে, “লিমুর হাতে কয়েকটি সাদা ডিম”। আপনি সাদা ডিম চেনেন? দেশি মুরগীর ডিম হলো সাদা। মুদির দোকানে সাদা ডিম পাওয়া যায় না। শীতকালে রাস্তার পাশে যে ডিমসেদ্ধ পাওয়া যায়, সেখানেই শুধু সাদা ডিম পাবেন। ফার্মের মুরগীর ডিমের চেয়ে দেশি মুরগীর সাদা ডিমের দাম পাঁচ টাকা বেশি।

– আপনার ডিম খেতে ভাল লাগে?

– একটুও না। আমি যে হোস্টেলে থাকি সেখানে সকাল বিকাল ডিম খাওয়ায়। এজন্য ডিমের উপর আমার অভক্তি চলে এসেছে। এখন ভাতের প্লেটে ডিম দেখলে নিজের নাম বদলে ফেলতে ইচ্ছে করে। ভাবছি নাম বদলে রাখবো ডিমু। লিমু থেকে ডিমু।

– আপনার সাথে হিমুর অনেক মিল।

– আমার সাথে হিমুর কোন মিল নেই। শুধু একটা বিষয়ে মিল আছে। হিমুর পাঞ্জাবির কোন পকেট নেই আমার কামিজেরও কোন পকেট নেই। এটা অবশ্য একটা সস্তা যুক্তি। কারন মেয়েদের স্যালোয়ার কামিজে পকেট থাকে না। একটা ব্যতিক্রম অবশ্য আছে। গার্মেন্টসে চাকরি করা মেয়েদের স্যালোয়ারে পকেট থাকে। তারা সেই পকেটে ওভারটাইমের টাকা রাখে।

– আপনার তো আজকে জন্মদিন। আপনাকে জন্মদিনের শুভেচ্ছা।

– ধন্যবাদ।

– আপনি খুশি হয়েছেন?

– খুব খুশি হয়েছি। মনে হচ্ছে অপারেশন থিয়েটারে অপারেশন শেষে অজ্ঞান হয়ে শুয়ে আছি। জ্ঞান ফেরার পর ডাক্তার এসে বলল, অভিনন্দন! আপনার ছেলে হয়েছে।

লিমু মেয়েটার আজকে জন্মদিন। তবে তার জন্মদিনে কোন উৎসব হচ্ছে না। প্রতিবছর ১৫ নভেম্বর এলেই তার খুব মন খারাপ হয়। সে ভাবে দুইদিন আগে কেন তার জন্ম হলো না। যদি দুইদিন আগে তার জন্ম হতো তাহলে সে প্রতিবছর জন্মদিনের কেক কাটতো। চকোলেট ফ্লেভারের কেকের উপর লেখা থাকতো, শুভ জন্মদিন হুমায়ুন+লিমু।

হুমায়ুন আহমেদ সাহেব একবার বলেছিলেন, “কোথাও কেউ নেই”। আমার তাকে খুব করে বলতে ইচ্ছে করে, একদিন হয়তো কোথাও কেউ ছিল না। তারপর আপনি এলেন। আমাদের মধ্যে একটা ‘আমরা আমরা’ ভাবের সৃষ্টি হলো। আমরা আমাদের খুঁজে পেলাম। আজ সব জায়গায় আমরা আছি, শুধু কোথাও আপনি নেই। কোথাও নেই।

আপনার কাছে কেমন লেগেছে এই ফিচারটি?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-