আপনি কি পেশাজীবনে একজন উদ্যোক্তা হতে চান? কর্মক্ষেত্রের লাভ-ক্ষতি, সাফল্য-ব্যর্থতার দায়ভার নিজের কাঁধে নিতে চান? ঝুঁকি নিয়ে কাজ করতে চান? তবে এখন এমন একটি গেমের কথা বলব, যেটি হতে পারে একজন উদ্যোক্তা হওয়ার পথে আপনার প্রথম ধাপ। যেটির মাধ্যমে আপনি পেতে পারেন একজন সফল উদ্যোক্তা হওয়ার প্রাথমিক হাতেখড়ি।

অবাক হচ্ছেন? ভাবছেন একটি গেম কীভাবে আপনাকে সাহায্য করবে উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে? জিনিসটি শুনতে কিছুটা অদ্ভূত হতে পারে, কিন্তু অবাস্তব নয় একেবারেই। বাস্তবেই সেটি সম্ভব। আর এজন্য আপনাকে স্রেফ Teen-Trepreneur Fusion নামক গেমটি খেলতে হবে। এটি মূলত একটি বোর্ড গেম। আর ড্রিম ৭১ এর সহযোগিতা ও পৃষ্ঠপোষকতায় অসাধারণ এই গেমটি নির্মাণ করেছেন বাংলাদেশী বংশোদ্ভূত স্বনামধন্য ব্রিটিশ তরুণ উদ্যোক্তা ও বক্তা সাবিরুল ইসলাম

এটি এমন একটি গেম যেখানে আপনি আপনার নিজস্ব ব্যবসায়িক সাম্রাজ্য গড়ে তুলতে পারবেন, স্টক মার্কেটে বিনিয়োগ করতে পারবেন, আপনার উৎপাদিত পণ্যের বিক্রি নিয়ন্ত্রণ করতে পারবেন, ঝুঁকিপূর্ণ নানা সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন, আর সর্বোপরি গেমটি খেলতে খেলতে একজন বিজনেস টাইকুন হওয়ার লক্ষ্যের দিকে ক্রমশ এগিয়ে যাবেন।

এই গেমটিতে মোট ছয় ধরণের ব্যবসায়িক পদ্ধতি রয়েছে, যার মধ্য থেকে যেকোন একটি বেছে নিয়ে আপনি খেলতে পারবেন। এবং প্রতিটি ব্যবসাতেই আপনার সামনে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়া হবে নির্দিষ্ট সাফল্য অর্জনের। প্রতিটি ব্যবসারই নিজ নিজ ও ভিন্ন ভিন্ন সূচনা মূল্য ও প্রারম্ভিক মূলধন রয়েছে। আর প্রত্যেক উদ্যোক্তার রয়েছে নিজস্ব ও স্বতন্ত্র ব্যক্তিত্ব এবং ব্যবসায়িক পটভূমি, যা আপনার সাফল্য লাভের সম্ভাবনায় বিশেষ প্রভাব ফেলবে। তবে এটি মূলত একটি বুদ্ধিবৃত্তিক গেম, যেখানে প্রধান বিবেচ্য হলো আপনি কতটা মাথা খাটিয়ে খেলতে পারবেন, এবং ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে ধীরস্থিরতা ও সাহসিকতার পরিচয় দিতে পারবেন। আপনার নির্দিষ্ট কৌশল থাকা আবশ্যক, এবং গেমের প্রতিটি ধাপেই আপনাকে মাথা ঠান্ডা রেখে খেলতে হবে। অন্যথায় আপনি কিছুতেই অভীষ্ট লক্ষ্য অর্জনে সমর্থ হবেন না।

এই গেমে সাফল্য বা অভীষ্ট লক্ষ্য বলতে বোঝানো হচ্ছে ব্যবসার মাধ্যমে যত বেশি সম্ভব লাভ করা, এবং আপনার পণ্যসামগ্রী বিদেশেও রপ্তানীর মাধ্যমে সামগ্রিক বাজারব্যবস্থাকে নিজের করায়ত্তে নিয়ে আসা। এবং এটি আপনি কেবলমাত্র তখনই করতে পারবেন যখন আপনি খুব বুঝেশুনে ঝুঁকি নিয়ে সম্ভাব্য সঠিক সিদ্ধান্তগুলো নিয়ে পারবেন, এবং বিক্রি ও খরচকে যথাসম্ভব কার্যকরী করে তুলতে পারবেন। আপনি এই গেমে একটি বিলাসবহুল হোটেল বা নিত্যকার বাজারের স্টলও চালাতে চালাতে পারবেন। শুধু তাই-ই নয়। এই গেমে আপনি অন্যান্য খেলোয়ারদের ব্যবসায়ও নিজের অর্থ বিনিয়োগ করতে ও পরিশেষে বিনাশ্রমেই তাদের লভ্যাংশ থেকে নিজের বিনিয়োগের সমহারের অর্থ উপার্জন করতে পারবেন।

সুতরাং এই জিনিসটি একেবারেই দিনের আলোর মত পরিষ্কার যে, Teen-Trepreneur Fusion এমন একটি গেম যেটি খেলার মাধ্যমে আপনি ভার্চুয়াল জগতেই পেয়ে যাবেন বাস্তব জীবনের সাথে সাদৃশ্যপূর্ণ উদ্যোক্তা হওয়ার স্বাদ আস্বাদনের সুযোগ। তাই শুরুতেই যেমনটি বলছিলাম, বাস্তবিকই এই গেমটি আপনার জন্য হতে পারে একজন সফল উদ্যোক্তা হওয়ার সহজ পাঠ।

আপনার হাতে যদি থাকে একটি এন্ড্রয়েড ফোন, এবং সেটির সংস্করণ হয় ৪.৩ বা তার অধিক, তাহলে আপনি খুব সহজেই গুগল প্লে স্টোর থেকে গেমটি ইনস্টল করে খেলা শুরু করে দিতে পারেন। এ বছরের ১ জুন গেমটি গুগল প্লে স্টোরে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এবং তারপর থেকেই, কিছুটা অফ ট্র্যাক ও ভিন্নধর্মী হওয়া সত্ত্বেও গেমটি তরুণ প্রজন্মের মাঝে বেশ ভালো রকমের আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়েছে।

গেমটি উন্মুক্ত করার প্রাক্কালে সাবিরুল ইসলাম বলেছিলেন,

‘আমি অত্যন্ত আনন্দিত যে দীর্ঘ ১৮ মাসের কঠোর পরিশ্রমের পর অবশেষে গেমটি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। ড্রিম ৭১ এর সাথে জুটি বেঁধে কাজ করার অভিজ্ঞতা ছিল অসাধারণ রোমাঞ্চকর। তারা এই গেমটির পেছনে অক্লান্ত পরিশ্রম করেছে, এবং বিপুল পরিমাণে অর্থ লগ্নি করেছে। এই গেমটির প্রতি তারা যে ভালোবাসা ও আবেগ দেখিয়েছে, এজন্য আমি তাদের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। পাশাপাশি আমি সবাইকে বলব, অনুগ্রহ করে এই গেমটির কথা আপনাদের পরিচিত মহলে ছড়িয়ে দিন, এবং এই গেম সম্পর্কিত আপনাদের চিন্তাভাবনা ও রিভিউ আমাদেরকে জানান।’

বলাই বাহুল্য, Teen-Trepreneur Fusion এমন একটি গেম যা আপনাকে শুধুমাত্র বিনোদনের খোরাকই জোগাবে না, বরং এটি হয়ে উঠতে পারে আপনার অর্থ ব্যবস্থাপনা, অর্থনৈতিক শিক্ষা, সর্বোপরি একজন সফল উদ্যোক্তা হয়ে উঠতে প্রয়োজনীয় দিক নির্দেশনা সম্পর্কে সম্যক জ্ঞান লাভের একটি খুবই কার্যকরী মাধ্যম। তাই আপনার স্বপ্ন যদি হয়ে থাকে একজন সফল উদ্যোক্তা হয়ে, কর্মজীবনে কারও অধীনস্ত না থেকে নিজের যোগ্যতাবলেই গোটা বিশ্বকে জয় করা, তবে আর দেরি না করে এখনই আপনার মোবাইলে ইনস্টল করে নিন গেমটি, আর যাত্রা শুরু করে দিন ভার্চুয়াল জগতে উদ্যোক্তা হিসেবে চ্যালেঞ্জ জয়ের।

গেমসটি ডাউনলোড করুন এখানে থেকে- Teen-Trepreneur Fusion

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-