নিজের ব্যক্তিগত মুহূর্ত, প্রয়োজনীয় কোনো তথ্য কিংবা মানবিক সাহায্য- কী না হচ্ছে ফেসবুকে! তবে আমরা যারা নিয়মিত ফেসবুক ইউজার, তারা ফেসবুকের যাবতীয় অপশনগুলো জানি তো ঠিকঠাক? চলুন জেনে নেই ফেসবুকের দশটি বেসিক অপশন, যা একজন ফেসবুক ইউজার হিসেবে না জানলেই নয়!

লগইন হিস্টোরি

বন্ধুর কম্পিউটার বা ভার্সিটির ল্যাব থেকে প্রোফাইলে লগইন করেছিলেন, কিন্ত এখন মনে করতে পারছেন না লগ আউট করেছিলেন কিনা? এতটা দুশ্চিন্তার কোনো কারন নেই। খুব সহজেই দূর করুন মনের খচখচানি। ফেসবুকের সেটিংস থেকে সিকিউরিটি অপশনটি সিলেক্ট করুন এবং তারপর ‘Where you’re logged in’-এ ক্লিক করে দেখে নিন আপনার আইডিটি কোথায় কোথায় লগইন করা আছে। যদি কোনো ডিভাইস বা ব্রাউজার অপরিচিত মনে হয়, তবে End activity ক্লিক করলেই ওইখান থেকে লগ আউট হয়ে যাবে, আর আপনিও হবেন চিন্তামুক্ত।

শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা

একাউন্ট হ্যাকিং প্রায় নিত্যনৈমিত্তিক ব্যাপার এখন। এই উটকো ঝামেলা থেকে রক্ষা পেতে নিজের একাউন্টটির নিরাপত্তা ব্যবস্থাকে করে তুলুন আরেকটু শক্তিশালী। ফেসবুকের সেটিংস অপশন থেকে সিকিউরিটি তে যান তারপর নির্বাচন করুন Login Approvals on অপশনটি। ব্যাস হয়ে গেলো কাজ! এরপর নতুন কোনো ব্রাউজার বা এপস থেকে আপনার একাউন্টে লগইন করতে হলে প্রয়োজন হবে আপনার ফোন নম্বরে পাঠানো গোপন কোডটির।

ম্যাসেজ রিকোয়েস্ট

জানেন কি ফেসবুকে ইনবক্স আসলে দুইটি? একটি আপনার বন্ধুদের পাঠানো ম্যাসেজের জন্যে আর অন্যটি তাদের জন্য যারা আপনার বন্ধু তালিকায় নেই। ফেসবুকের ম্যাসেজ আইকনে ক্লিক করে ম্যাসেজ রিকোয়েস্ট নির্বাচন করুন এবং সবশেষে see filtered requests এ ক্লিক করুন তবেই পেয়ে যাবেন হিডেন ম্যাসেজগুলো। কে জানে হয়তো সেখানেই লুকিয়ে আছে আপনার বহুদিনের পুরোনো কোনো বন্ধু!

Trusted Contacts

আপনার অবর্তমানে আপনার কোনো বন্ধুকে দিয়ে যেতে পারেন সাধের ফেবু একাউন্টটির দায়িত্ব। সিকিউরিটি থেকে নির্বাচন করুন Trusted Contacts.

জাগিয়ে তুলুন পুরোনো স্মৃতি

প্রিয় বন্ধুর সাথে কাটানো সেইসব প্রিয় মুহূর্তগুলোকে আবার একটু জাগিয়ে তুলতে চান? একাকী বিষণ্ণ বিকেলে করতে চান স্মৃতির রোমন্থন? কেন নয়? বন্ধুর প্রোফাইলে ঢুঁ মেরে see friendship এ ক্লিক করুন আর হারিয়ে যান সুখস্মৃতির অতল সাগরে।

Activity Log

বেখেয়ালেই হয়তো লাইক পড়ে গেছে আপত্তিকর কোনোকিছুতে। খুব সহজেই তা আনলাইক করুন View Activity Log থেকে। শুধু তাই নয় শুরু থেকে আপনি এ পর্যন্ত কি কি আপডেট দিয়েছেন বা কমেন্ট করেছেন তাও খুজে পাবেন এখানে।

দেখুন নিজেকে অন্যভাবে

আপনার প্রোফাইলটি অন্যদের কাছে দেখতে কেমন লাগে তাও কিন্ত আপনি জানতে পারেন! এলিপসিস আইকনে ক্লিক করে View As দিয়ে দেখে নিতে পারেন যারা আপনার বন্ধু তালিকায় নেই তাদের কাছে আপনাকে কেমন দেখায়!

প্রিয়জন প্রথমে

প্রিয়জনের কোনো আপডেটই মিস না করতে চাইলে চলে প্রিয়বন্ধুর প্রোফাইলে আর Following-এ ক্লিক করে নির্বাচন করুন See first; ব্যাস হয়ে গেল। এবার থেকে বাদ যাবে না আপনার প্রিয়জনের কোনো কিছুই।

সেভ করুন

এগিয়ে চলো-তে দুর্দান্ত এক লেখা চোখে পড়লো কিন্ত সময়স্বল্পতা বা অন্য কোন কারনে আপাতত পড়া সম্ভব হচ্ছে না? মন খারাপের কিছুই নেই। লেখাটির পাশের তীরচিহ্নে ক্লিক করে সেভ লিংক-এ চাপুন। এবার আপনার পছন্দমত সময়ে পড়ে নিন প্রিয় লেখাটি!

তো শুরু হয়ে যাক হ্যাপী ফেসবুকিং! তবে হ্যাঁ, সারা দিন যদি ফেসবুক নিয়েই পড়ে থাকেন, তবে কি চলবে! চিন্তা করুন, যদি জুকারবার্গ নিজেই সব কাজকর্ম রেখে শুধু তথাকথিত ফেসবুকিংই করতেন, তবে কি আমি আর আপনি পেতাম এই সুন্দর প্ল্যাটফর্মটি?

আপনার কাছে কেমন লেগেছে এই ফিচারটি?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-