ভাইরে/ আপুরে! Resume নিয়া আমরা যতো লাফালাফি করি তার অর্ধেক ও যদি ক্যারিয়ার ডেভেলপমেন্ট এ খাটাইতাম, জীবনটা বড়ই সৌন্দয্য হইতো! ভাইরে, Resume/CV হইলো গিফট এর র‍্যাপিং পেপার। আর ক্যারিয়ার হইলো ভিতরের গিফট! চকচকা কাগজ দিয়া যতোই পচা ভাংগা গিফট ঢাকেন, বাক্স খুললেই থলের বিড়াল আউট!

Resume নিয়া দুইডা কথা কই।

আপনার সাবমিট করা Resume দেখার সম্ভাবনা ২০% maximum. একটা জব সার্কুলার এ গড়ে প্রায় ৩০০ Resume জমা পড়ে। প্রত্যেকটার পিছনে ৩০ সেকেন্ড সময় দিলেও আড়াই ঘন্টা! এত্ত সময় লোকজনের নাই ভাই। তারপরেও যদি বানান ভুল, গ্রামার ভুল, বোরিং Resume দ্যান, তাইলে ক্যামনে কি?

কি করি? আমার এক্সপেরিয়েন্স থিকা বলতাছি। কারন Resume ব্যাপারটা অংক না যে ২+২ = ৪! তাই নানা মুনির নানা মত থাকা স্বাভাবিক।

১. Font – ভাই দয়া কইরা avoid Times New Roman! আমি Calibri ব্যবহার করি। Fancy Font না ব্যবহার করাই ভালো।

২. Grammar, Spelling – HR Department রে যদি Troll করতে চান তাইলে Grammar আর Spelling ভুল থাকতেই হবে। একটা চাকরীর apply করতেছেন, দয়া কইরা Grammar আর Spelling গুলা ১০ বার দেখেন। হাতে ধরি, পায়ে পড়ি।

৩. Email and Photo – হাহাহা! আপনে মনে করছেন DushtuMeye@Outlook.com দিলে চাকরী দেনেওয়ালারা পুলকিত হবে!? তাছাড়া আমি মনে করি আপনের FB একাউন্ট এর সাথে connected ইমেইল না দেয়াই ভালো। ছবি হইতে হবে পাসপোর্ট সাইজের আর মার্জিত। Heavy Makeup, মডেলিং টাইপ আর চোখে “কালা চশমা” মার্কা ছবি!? দিয়া দেইখেন!

৪. Personal Info – ভাইরে, আপনে যদি বারাক ওবামা, দালাই লামা, রাণী এলিজাবেথ, মোহাম্মদ আলী ইত্যাদির ছেলে মেয়ে না হন দয়া কইরা বাবা, মা ইত্যাদি উল্লেখ কইরেন না! Religion? আমি বলবো “না”। Gender? হাহাহাহা! আপনের নাম আর ছবি দেইখা HR যদি না বুঝে, তাইলে ওইখানে চাকরীর কোন দরকার নাই।

৫. Table – অনেকে দেখি Education দিবার সময় Table ব্যবহার করে। Boring, Boring, Boring!! আমার Suggestion:

All My Alma Mater:

Dhaka University – Graduated with a Master’s in Diplomacy and Politics (2017). Thesis on How Not to Politicize Educational System.

Bangladesh University of Engineering and Technology – Graduated with a BSc in Civil Engineering (2015). Thesis on Road Construction in Urban Terrain

৬. Same Resume – আপুরে, চাইছে ফুটবলার আর আপনে দিছেন শচীন টেন্ডুলকারের Resume! কাজ হবে? আপনে কস্টে মস্টে একটা Resume বানাইছেন আর যেই কোন Job Circular দেখছেন তো ক্লিক মারছেন। ক্যানো? আগে Job description টা পড়েন তারপরে এক্সপেরিয়েন্স আর Education মিলা গেলে আপনার Resume টা রে অই অনুযায়ী একটু Modify কইরা পাঠান। ভাত রান্না করবেন ভাতের হাঁড়িতে আর ডিম ভাজবেন তাওয়ায়!

৭. Experience – সবচে’ মেজাজ খারাপ এর জায়গা। আপনে Marketing Manager হিসাবে কাজ করছেন ৩ বছর। আপনের Job Description তো মোটামুটি সবারই জানা। প্রতিটা Post এর নীচে অধিকাংশ লোকজনই দেখি Job Description লেখে!! No No No!!! আপনি লিখবেন শুধুমাত্র Specific Achievements গুলা। Job description লেখে বইলাই Resume হইয়া যায় ৫ পাতা!!! Achievement এর উদাহরণ দেই:

  • Increased sales volume by 30% in 12 months (2011 to 2012) by targeting niche market for the product.
  • Decreased employee turnover by 28% in 9 months by introducing incentive schemes (Paid training, Family Welfare Scheme, Provident Fund, Health Coverage).
  • From average four fire related cases in each of the previous five years, brought fire incidence to nill under my supervision as a Factory Fire and Safety Officer.

৮. Extracurriculars – Simple ভাবে লিখবেন আর উল্লেখযোগ্য কাজ গুলাই লিখবেন। লেইখেন না পাড়ার ফুটবল ম্যাচে ১০ বছর আগে গোল দিছিলেন! উদাহরণ: Provided three teams of US Aid staffs with Bangla Interpreter and Translation service during Hurricane Aila in Sandwip (June 2010)

৯. Computer – ভাইরে, MS Office/ ইমেইল / Google Search আপনার জানারই কথা। এই লিখতে যাইয়া পুরা আধা পেজ নস্ট কইরেন না। তবে বিশেষ Programming Skill থাকলে তা অবশ্যই ভালোভাবে উল্লেখ কইরেন।

১০. Hobbies – সবচে Interesting! একবার একজনে লিখছে Hobby হইলো Travel Around the World! জিগাইলাম “ভাইরে, কয় দেশ ঘুরছো!?” উত্তর “একটাও না!” এমন কিছু লেইখেন না যা বানানো বা মন গড়া! আর তা Job এর সাথে related হইলে ভালো হয়। যেমন Secretary পদের জন্য apply করছেন আর আপনে লিখতে ভালোবাসেন, তাইলে লিখতে পারেন Article Writing.

১১. About Me বা Personal Profile – হাহাহা! আমি এখনো বুঝি না এইডা লিখার মানে কি!! এইডা পড়লে মনে হয় আমি মানুষ না, ড্রাগন বা মহাত্মা গান্ধির Resume পড়তাছি! “Work extremely well in high pressure environment, Extremely sincere and honest, World class skill in negotiation! ” মাফ চাই, দোয়াও চাই! বাদ দ্যান ভাইরে, বাদ দ্যান!

১২. Reference – লেইখেন না Will be provided upon request। দুইজন রেফারীর নাম ঠিকানা দ্যান আর আগে থিকা তাদের অনুমতি নিয়া রাখবেন যাতে কেউ ফোন করলে তারা আপনের ব্যাপারে ভালো কিছু বলতে পারে।

তাইলে, এইডা হইলো আমার Short Presentation on Resume! অনেকের ভিন্ন মত থাকবেই আর থাকাটাই স্বাভাবিক। আবারো কইলাম এইডা পুরাদস্তুর Science না! এইখানে কোনটা ঠিক আর কোনটা বেঠিক সেটা জিগানো অবান্তর।

নোট। অনেকে বলেন CV হইতেছে পুরা জীবনের Education আর Career ইত্যাদির বর্ণনা আর Resume হইল তার সংক্ষিপ্ত রুপ। However, আমি এইখানে Resume আর CV একই অর্থে ব্যবহার করছি।

HAPPY RESUME WRITING!!! 

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-