কফি খেতে আমরা কে না ভালবাসি! চাহিদার উপর লক্ষ্য রেখে রেস্টুরেন্টগুলোতেও এখন বিভিন্ন ধরনের কফি পাওয়া যায়। আমরা প্রত্যেকেই প্রতিবার নতুন ধরনের কফি ট্রাই করতে চাই। কেউ করি, আবার কেউ কেউ করিনা। যারা করি না তারা ভাবি এটা আসলে খেতে কেমন হবে, খেতে পারবো কিনা, স্বাদ কেমন হবে! তাদের জন্যই বিভিন্ন রকমের কফির ছোট একটি বিবরন-

কফি এসপ্র্বেসো

র’ কফি বলা হয় একে। অনেকে একে শর্ট ব্ল্যাকও বলে। ‘কফি বিন’-কে যতটা সম্ভব মিহি গুঁড়ো করা হয়, তারপর উচ্চচাপে ৮৫-৯৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এসপ্রেসো নামক মেশিনের সাহায্য এই কফি তৈরি করা হয়। এই সময় কফির উপরে সুন্দর ফোমের সৃষ্টি হয়।

কফি এমেরিকানো

কফি এসপ্রেসোর সাথে বিভিন্ন পরিমাণ গরম পানি মিশ্রিত করে এটি তৈরি করা হয়। কফির কড়া ভাব অনেকটা একই রকম থাকলেও গন্ধ আলাদা হয়। এর উপর ফোম দেখা যায় না।

কিউবান কফি

কিউবান কফি শক্তিশালী এবং মিষ্টি হয়। কফি বিনের সাথে চিনিকে ভালোমতো গুঁড়িয়ে গরম পানি দিয়ে এক্সপ্রেসো মেশিনের ভেতর একে চালানো হয় কিংবা কফি মেকারে ভাল মতো মিশিয়ে নিতে হয়।

ক্যাফে জোরো

ডাবল এসপ্রেসোকেই বলা হয় ক্যাফে জোরো! এখানে উপাদানের অনুপাত থাকে ১ : ১

এসপ্রেসো রোমানো

কফি এসপ্রেসো কাপের সাইডে এক ফালি লেবু দেওয়া হয়, এতে করে এসপ্রেসো কফির স্বাদ আরও জোরালো হয়। যদিও নামের সাথে রোমান কিংবা ইতালির মিল পাওয়া যায়, কিন্তু আদৌ এর সাথে রোম কিংবা ইতালির কোন সম্পর্ক নেই।

গুইলারমো

এক অথবা দুই শট গরম এসপ্রেসোর উপর লেবুর টুকরো ঢেলে এটি তৈরি করা হয়। আবার একে বরফ টুকরোর এর সাথে দুধ মিশ্রিত করেও পরিবেশন করা হয়।

ক্যাপাচিনো

এসপ্রেসোর সাথে দুধ, মিল্কফোম আর উপরে চকলেট গুঁড়া দিয়ে একে তৈরি করা হয়।

মোকা কফি

এসপ্রেসোর সাথে গরম দুধ আর গরম চকোলেট এর মিশ্রন দিয়ে এটি তৈরি করা হয়।

লাত্তে

লাত্তে হচ্ছে এসপ্রেসো আর দুধের সংমিশ্রণ। সাধারণত এসপ্রেসো আর দুধের অনুপাত থাকে ১:৩ বা ১:৫, এবং তার উপর থাকে ফোম। 

এখন কফি অর্ডার করার আগে আর নিশ্চয়ই আমতা আমতা করতে হবে না। নিজের পছন্দ মতো কফিটি তুলে নিন আর উপভোগ করুন আপনার জীবন, পূর্ন উদ্যমে!

আপনার কাছে কেমন লেগেছে এই ফিচারটি?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-

এই ক্যাটাগরির অন্যান্য লেখাগুলো