জিভে জল এনে দেওয়া পাঁচটি খাবার…

Ad

জিভে জল এনে দেওয়ার মতো খাবারের অভাব নেই এদেশে। সাধারণত সবারই পছন্দের খবর হয় নিজের দেশভিত্তিক কিংবা অঞ্চলভিত্তিক। তবে যারা পুরো পৃথিবী ঘুরে বেড়ান, সেই পর্যটকদের ভোটের ভিত্তিতে সিএনএন বেছে নিয়েছিল সেরা ৫০টি খাবার। এর মাঝে সবচাইতে ৫টি মজাদার খাবারের তালিকা দেওয়া হলো-  

১।

জরিপে প্রথম স্থান অধিকার করেছিল যে খাবার, সেটি একটি ইন্দোনেশিয়ান খাবার। এর নাম হচ্ছে রেন্দাং (Rendang)। এটি ইন্দোনেশিয়ার একটি ঐতিহ্যবাহী খাবার। বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে এই খাবার পরিবেশিত হয়ে থাকে ইন্দোনেশিয়ার সমাজে।

সাধারণত গরুর মাংস দিয়ে রান্না করা হয় এই খাবার। মাংসের সাথে নারকেলের দুধ ও লেমনগ্রাস  দিয়ে এটি রান্না করা হয়। সাথে মেশানো হয় আদা,রসুন, হলুদ ইত্যাদি। এটা রান্নার পদ্ধতি যেমন সহজ, বেশির ভাগ পর্যটকের মতে এটাই পৃথিবীর সবচেয়ে সুস্বাদু খাবার!

rendang

 

২।

২য় স্থান অধিকার করেছে যে খাবার, সেটিও একটা ইন্দোনেশিয়ান খাবার। নাম নাসিং গোরেন (nasi goreng)। চালের সাথে ডিম, মুরগী আর চিংড়ি মিশিয়ে তৈরি হয় এই খাবার। নাসি গোরেং-এর একটি থাইল্যান্ড ভার্সন আছে। কিন্তু ভোটাভুটিতে সেটার চেয়ে ১০ গুন বেশি ভোট পেয়ে নাসি গোরেং পৃথিবীর ২য় শ্রেষ্ঠ সুস্বাদু খাবার হিসেবে নির্বাচিত হয়েছে।

nasi-goeng

 

৩।

জাপানীজদের কাজের পারফেকশনের খ্যাতি দুনিয়াজোড়া। মানের দিক থেকে জাপানীজ পণ্যকে টেক্কা দিতে পারে এমন দেশ কমই আছে (আসলে কি আছে!)। সনি, টয়োটা, হোন্ডার মতো কোম্পানী তৈরি করেছে যেদেশের মানুষেরা, তাদের খাবার মনে হয় পৃথিবীর সবচেয়ে সিম্পল! কোন কোন সময় শুধু সিদ্ধ মাছ আর ভাত। সিদ্ধ ভাত আর মাছের এক রেসিপি যার নাম “সুশি” (Shushi) স্বাদের দিক থেকে ৩য় স্থান অধিকার করেছে পর্যটকদের ভোটে। “সুশি” দেখিয়ে দিয়েছে যে খুবই সিম্পল আর সাধারণ খাবারও কত সুস্বাদু হতে পারে। তবে অধিকাংশ বাংলাদেশিই হয়তো সুশি পছন্দ করবেন না। এরকম কাঁচা কাঁচা দেখতে খাবার যে খাওয়ার রেওয়াজ নেই আমাদের! 

sushi

 

৪।

চতুর্থ সেরা খাবারে নাম “টম ইয়াম গুং” (tom yam goong)। এটি হচ্ছে থাইল্যান্ডের খাবার। এটা তৈরি হয় চিংড়ি, মাশরুম, টমেটো, লেমনগ্রাস সহকারে। সাথে মেশানো হয় নারকেল দুধ আর ক্রিম। এটি টক, লবণাক্ত, ঝাল, মিষ্টি–বিভিন্ন স্বাদে তৈরি করা হয়। সবচেয়ে বড় কথা দামও অনেক কম (পর্যটকদের চোখে আর কি)।

tom-yam-goong

৫।

পাঁচ নাম্বারটিও থাইল্যান্ডের। নাম প্যাড থাই (Pad Thai)। থাইল্যান্ডের একটি প্রচলিত আর জনপ্রিয় খাবার। নুডলস দিয়ে তৈরি করা এই খাবারের স্বাদের আসল রহস্য এতে ব্যবহৃত সসে– তেঁতুলের তৈরি এক ধরণের সস।

pad-thai

ঢাকার রেস্টুরেন্টগুলোতে এর কোনটা কোনটা পাওয়া যায়, আদৌ পাওয়া যায় কিনা জানি না। কাজেই কোনটা খেতে চাইলে ঝটপট বসে পড়ুন ইউটিউবের সামনে রেসিপি দেখতে!

 

রেফারেন্স-

http://travel.cnn.com/explorations/eat/readers-choice-worlds-50-most-delicious-foods-012321/

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (1 votes, average: 3.00 out of 5)
Loading...
Ad

এই ক্যাটাগরির অন্যান্য লেখাগুলো

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-

Ad