কোন রিকশাওয়ালা যদি ভুলেও বুঝতে পারে যে আপনি বিপদে আছেন কিংবা, যে জায়গায় যেতে চান, সেটা আসলে আপনি চিনেন না, মুহুর্তের মধ্যে ভাড়া তিন থেকে চার গুণ হয়ে যাবে। আমি এমবিবিএস অধ্যয়নরত অবস্থায় একাধিকবার কার্ড/আইটেম পরীক্ষা মিস করেছি রিকশা না পাওয়ার কারণে।

কোন পেশার মানুষজন ভালো? আরও স্পেসিফিকেলি বললে, আমাদের কয়জন ভালো মানুষ? আমি ঢাকা মেডিকেলে এমনও শিক্ষক দেখেছি যিনি এমনই কট্টর সনাতনী যে তার কাছে সনাতনী ছাত্র-ছাত্রী পরীক্ষা দিলেই পাশ, এমন কি পরীক্ষার দিন অনুপস্থিত থাকলেও রেজাল্টের দিন পাশের লিস্টে নাম পাওয়া যায়।

নিজ জেলা বা বিভাগ নিয়ে উম্মাদনার দৃষ্টান্ত আমাদের থেকে বেশী আর কে করে? ছোট্ট একটা দেশ, সেটাকে ৬৪টা ভাগে ভাগ করছে। একেকটা ভাগ ম্যাপে দেখতে গেলে ২-৩টা সরিষা দানার সমান, কোন কোনটা অর্ধেকটা ফ্রেঞ্চ ফ্রাইয়ের সমান। একেকজনের কী উন্মাদনা সে নিয়ে! রাজনৈতিক লবিং, চাকরির লবিং থেকে শুরু করে, বিয়ে পর্যন্ত অমুক তমুক জেলার সাথে করবে কি করবে না!

অথবা না লিখে কেনো শুধু বা, ইকুয়াল চিহ্ন কেনো দুইটাই সমান হইলো না, ডানপক্ষ সমান বামপক্ষ লিখলো কেনো? LHS = RHS না লিখে? সর্বোপরী, নিজের নিয়মের বাইরে অন্য স্যারের নিয়মে কেনো অংক করলো, এই নিয়ে স্কুল-কলেজে ফেল পর্যন্ত করায়ে দেয়া হয়। সৌর জগতের ক্ষুদ্র একটা গ্রহের, ক্ষুদ্র একটা দেশের ক্ষুদ্র একটা স্কুল/কলেজের ক্ষুদ্র একজন শিক্ষকের এতো ভাব কোত্থেকে আসে যে অংক ঠিক হইলেও তার নিয়মে কেনো হইলো না এই জন্য কেটে দিবে!

চায়ের দোকানদার পর্যন্ত চান্সে এক টাকার বদলে ৪০-৫০ পয়সায় কেনা লজেন্স ধরায় দেয়। গতকাল এক পাঠাও রাইডার চার্জ নাই বলে ভাড়া নিলো ডিসকাউন্ট ছাড়া যা আসে, বাসায় ঢুকেই দেখি রাইড শেষের নোটিফিকেশন! চার্জ না থাকলে রাইড এন্ড করলো কিভাবে?

যে যে যার যার জায়গায় আছে, সেই বাটপারি করে, সেইটা যতো ছোটই হোক! এরা সবাই সরকারের, অন্য পলিটিকাল দলের রাজনীতিবিদদের তুমুল সমালোচনা করে। নিজে ঐ জায়গায় থাকলে নাকি কি রেভোল্যুশন ঘটায় দিতো! আমি চিন্তা করি, টং এর দোকান থেকে শুরু করে রিকশাওয়ালা, ডাক্তার, ইঞ্জিনিয়ার, উকিল, ব্যবসায়ী, পুলিশ যাই বলেন, নিজের ছোট ক্ষেত্রে আমরা যেই পরিমাণ ডিজ-অনেস্ট, দেশের বড় দায়িত্ব দিলে আসলেই আমরা যে কি পরিমান রেভোল্যুশন ঘটায় দিতাম! বিশ্বমানচিত্র থেকে হয়তো মুছেই যেতাম!

Do you like this post?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

আপনার গুরুত্বপূর্ণ মতামত দিন-