এক মাসও হয়নি মুক্তি পেয়েছে নেটফ্লিক্সের প্রথম ভারতীয় অরিজিনাল সিরিজ ‘সেকরেড গেমস’। অনুরাগ কাশ্যপ ও বিক্রমাদিত্য মোতওয়ানের যৌথ পরিচালনায় নির্মিত এবং সাইফ আলি খান, নওয়াজউদ্দিন সিদ্দিকি, রাধিকা আপ্তে অভিনীত এই সিরিজটি ইতিমধ্যেই পরিণত হয়েছে ইন্টারন্যাশনাল সেনসেশনে। বিশেষ করে ভারতীয় উপমহাদেশে এ সিরিজকে কেন্দ্র করে আলোচনা-সমালোচনার ঝড় যেন থামছেই না।

সবমিলিয়ে ভারতীয় বাজারে বেশ শক্তপোক্তভাবেই জেঁকে বসেছে নেটফ্লিক্স। আসছে ২৪ আগস্ট মুক্তি পেতে যাচ্ছে তাদের দ্বিতীয় ভারতীয় অরিজিনাল সিরিজ ‘ঘৌল’। হরর জনরার এই সিরিজের কেন্দ্রীয় চরিত্রে থাকবেন রাধিকা আপ্তে। এবং এরই মাঝে দর্শকদের জন্য আরও বড় চমকের ঘোষণা এসেছে নেটফ্লিক্স কর্তৃপক্ষের কাছ থেকে। তারা এবার সিরিজ তৈরী করতে যাচ্ছে ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের সবচেয়ে সফল ফ্র্যাঞ্চাইজি ‘বাহুবলি’র প্রিকুয়েলের উপর ভিত্তি করে!

বাহুবালী, নেটফ্লিক্স অরজিনাল, বাহুবলি- বিফোর দ্য বিগিনিং

বড় পর্দায় মাত্র দুই পর্বেই ফ্র্যাঞ্চাইজিটির সমাপ্তি টানা হলেও, নেটফ্লিক্সের মাধ্যমে ছোট পর্দায় সম্প্রসারিত হতে চলেছে এস এস রাজামৌলির স্বপ্নের নির্মাণ বাহুবলি ইউনিভার্সের। ইতিমধ্যেই দুই সিজন নির্মাণের অর্ডার দিয়ে ফেলেছে নেটফ্লিক্স। সিরিজটির নাম হতে চলেছে ‘বাহুবলি- বিফোর দ্য বিগিনিং’, যা হবে ‘বাহুবলি- দ্য বিগিনিং’ ও ‘বাহুবলি- দ্য কনক্লুশন’ উভয়েরই প্রিকুয়েল

প্রথম সিজনে থাকবে মোট ৯টি এপিসোড, এবং এ সিজনের কাহিনী নেয়া হচ্ছে আনন্দ নীলাকান্ত রচিত উপন্যাস ‘দ্য রাইজ অফ সিভাগামি’ থেকে। উপন্যাসটির কাহিনী আবর্তিত হয়েছে রাণী সিভাগামির একজন বিদ্রোহী, প্রতিশোধপরায়ণ বালিকা থেকে বুদ্ধিমান, অপ্রতিদ্বন্দ্বী রাণী হয়ে ওঠাকে কেন্দ্র করে। ক্ষমতা, রাজনীতি ও ষড়যন্ত্র এ উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ।

মহিস্মতি রাজ্যের সূচনালগ্নের বিস্তারিত বর্ণিত রয়েছে এ উপন্যাসে, যা নির্মিতব্য সিরিজটিতেও গুরুত্বসহকারে তুলে ধরা হবে। এবং ধারণা করা যাচ্ছে, বড় পর্দায় বাহুবলির কাহিনী যে মহাকাব্যিক ন্যারেটিভ স্টাইলে বর্ণিত হয়েছে, টিভি সিরিজটিতেও সেই একই ফরম্যাট অনুসরণ করা হবে।

বাহুবালী, নেটফ্লিক্স অরজিনাল, বাহুবলি- বিফোর দ্য বিগিনিং

এই সিরিজটি নির্মাণের জন্য ইতিমধ্যেই নেটফ্লিক্স যাবতীয় চুক্তি সম্পন্ন করেছে বাহুবলির প্রযোজনা প্রতিষ্ঠান অর্ক মিডিয়া ওয়ার্কস ও নির্মাতা রাজামৌলির সাথে। তবে টিভি সিরিজটিতে পরিচালকের ভূমিকায় দেখা যাবে না রাজামৌলিকে। সে দায়িত্ব পালন করবেন যৌথভাবে দেবা কাট্টা ও প্রবীণ সাতারু।

মূল সিরিজটি মাত্র দুই পর্বে শেষ হয়ে গেলেও, সেখানে যে কাল্পনিক জগতের কথা বর্ণিত হয়েছে ও বৈচিত্র্যময় বিভিন্ন চরিত্রের দেখা মিলেছে, তাদেরকে কেন্দ্র করে আরও আকর্ষণীয় কাহিনী উপস্থাপন সম্ভব বলেই রাজামৌলি প্রিকুয়েল নির্মাণের অনুমতি দিয়েছেন। এবং তিনি আশা করছেন, এই টিভি সিরিজের মাধ্যমে ভারতীয় এপিক-ফ্যান্টাসি ইন্ডাস্ট্রি এক নতুন উচ্চতায় পৌঁছে যাবে।

বাহুবালী, নেটফ্লিক্স অরজিনাল, বাহুবলি- বিফোর দ্য বিগিনিং

তবে সে-সব তো পরের কথা, টিভি সিরিজটি তার নিজের উপরে থাকা আশার কতটা পূরণ করতে পারবে, তা নিয়েও সংশয় থেকেই যায়। একে তো পরিচালনায় রাজামৌলি থাকছেন না, তার উপর আবার এটি সিকুয়েল না হয়ে প্রিকুয়েল বিধায় কাহিনীর সঠিন সামঞ্জস্যতা রক্ষা করতে না পারলে মূল সিরিজটিকেও বিতর্কিত করে ফেলার আশঙ্কা থেকেই যায়।

অবশ্য বৃহস্পতিবার নেটফ্লিক্স এই সিরিজটির যে টিজার প্রকাশ করেছে, তাতে ভালো কিছুর আশা করাই যায়। তাছাড়া ‘সেকরেড গেমস’- এর মাধ্যমে নেটফ্লিক্স নিজেদের সামর্থ্যের যে বেঞ্চমার্ক স্থাপন করেছে, সেটিও তারা অতিক্রম করতে চাইবে অবশ্যই।

সিরিজটির প্রথম সিজন আগামী বছর মুক্তির সম্ভাবনা রয়েছে।

তথ্যসূত্র- ডেডলাইন, হিন্দুস্তান টাইমস।

আরও পড়ুন-

Comments
Spread the love