অদ্ভুত,বিস্ময়,অবিশ্বাস্যএরাউন্ড দ্যা ওয়ার্ল্ড

বিখ্যাত এক ব্র‍্যান্ড ওয়ার- অডি বনাম বিএমডব্লিউ

অডি এবং বিএমডব্লিউ বিখ্যাত দুটি গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান। বিশ্বের সেরা সেরা মডেলের গাড়ি, বিলাসবহুল, অত্যাধুনিক, আকর্ষণীয় গাড়ি তৈরি করা দুইটি কোম্পানি বেশ আলোচিত। সবচেয়ে আকর্ষণীয় ব্যাপার হচ্ছে, গাড়ির ডিজাইনে তারা যেমন খুব বেশি ক্রিয়েটিভ, একইভাবে বিজ্ঞাপণের ক্ষেত্রেও নিজেদের ব্র‍্যান্ডিং করার জন্য তারা সেরা সেরা ক্রিয়েটিভদের কাজে লাগান। যেহেতু অডি এবং বিএমডব্লিউ দুইটাই গাড়ি প্রস্তুতকারী কোম্পানি, তাই তাদের মধ্যে প্রতিযোগিতা থাকাটাই স্বাভাবিক।

নিজেদের প্রচারে তারা সবটুকু ঢেলে দিয়ে বিজ্ঞাপন করবেন সেটা তো আর বলে দিতে হবে না কাউকে। একটা ব্র‍্যান্ড ভ্যালু তৈরি করা তো আর মুখের কথা নয়। একটা ভাল ব্র‍্যান্ড এমনই গুরুত্বপূর্ণ যে ক্রেতা পণ্যের চেয়ে ব্র‍্যান্ডকেই বেশি গুরুত্ব দেন। তাই সব কোম্পানি নিজেদের ব্র‍্যান্ডকে প্রতিষ্ঠা করতে কঠোর চেষ্টা করে যায় সব সময়। আর এই কাজ করতে গিয়ে কখনো কখনো নিজেদের মধ্যে যুদ্ধে জড়িয়ে পড়ে তারা।

না, ব্র‍্যান্ড ওয়ার কোনো ঢাল তলোয়ার নিয়ে যুদ্ধ করা না, এটা হচ্ছে মাথার লড়াই। ক্রিয়েটিভিটির লড়াই৷ অডি এবং বিএমডব্লিউ এমনই একটি ব্র‍্যান্ড ওয়ারে জড়িয়ে পড়েছিল কয়েক বছর আগে। যা শুরু হয় এই বিজ্ঞাপনটির মাধ্যমে। বিজ্ঞাপনটি ছিল একটি বিএমডব্লিউ বাইকের। বিলবোর্ডের এই ছবি দিয়েই সূত্রপাত ইন্টারেস্টিং এক ব্র‍্যান্ড ওয়ারের!

তারপর অডি কোম্পানি শুরু করে এই বিলবোর্ডের কাউন্টার বিলবোর্ড। তারা নিজেরা একটি বিলবোর্ড করে সেখানে লিখে- “দাবা? নাহ ধন্যবাদ, তারচেয়ে ড্রাইভিংই ভালো।’ নতুন অডি এ ফোর মডেলের সেই গাড়ি ড্রাইভ যে দুনিয়ার বাকি সব কিছু থেকেও আকর্ষণীয় সেটাই বলতে চেয়েছে অডি।

তারপর অডি আবার বিএমডব্লিউকে যেন চ্যালেঞ্জ জানাচ্ছে এই ভঙ্গিতে বিলবোর্ড করেছে- ইউর মুভ, বিএমডব্লিউ।

বিএমডব্লিউ তারপর মাত্র এক শব্দে একটা রেস্পন্স করলো। যেটা ব্র‍্যান্ড ওয়ারের অন্যতম সফল কাউন্টার বলতেই হবে। বিএমডব্লিউ নতুন যে বিলবোর্ড করেছে সেখানে তাদের নতুন একটি সুদৃশ্য গাড়ির ছবি। আর বিলবোর্ডে লেখা “চেকমেট”। ভাবটা এমন যে, এই গাড়ির সামনে দাঁড়ানোর মতো তোমার কিছু নেই, তাই চেকমেট। খেলা শেষ।

এই ব্র‍্যান্ড ওয়ার তখন সোশ্যাল মিডিয়ায় আলোচিত হতে থাকে। এমনকি অডি বিএমডব্লিউর সর্বশেষ বিলবোর্ডের জবাব কি দেয়া যায় সেটি নিয়ে একটি প্রতিযোগিতা পর্যন্ত করেছিল! অনেক ইন্টারেস্টিং আইডিয়া এসেছিল সেখানে। অডি সেই বিলবোর্ডের নিচেই পরের কাউন্টার করেছে। সেটা ছিল অডির তখনকার শক্তিশালী বিলাশবহুল গাড়ি আর এইটের বিজ্ঞাপন। তার নিচে লেখা, “Your pawn is no match for our king” মানে অনেকটা এরকম অর্থ যে, তোমার দাবার সৈন্যের সাথে আমার রাজা যায় না। অডি বুঝাতে চেয়েছে তুমি কি এমন গাড়ি এনেছো যে চেকমেট দিয়ে দিচ্ছো, দেখো আমি কি এনেছি এবার, এক্কেবারে বাজারের রাজা, তোমার ওই গাড়ির খাওয়া আছে এটার সামনে!

এই বিখ্যাত ব্র‍্যান্ড ওয়ার এখানেই শেষ হয়ে যাবে ভেবেছিল সবাই। কিন্তু, বিএমডব্লিউ তারপরে আবার একটা কাউন্টার দিল, যেখানে তারা এই যুদ্ধ থামানোর বার্তাও দিয়েছে। অডির সর্বশেষ বিলবোর্ডের উপর তারা একটি বিমানের মতো দেখতে বিশাল বেলুন উড়িয়ে দিয়েছে। যেটায় লেখা, গেইম ওভার। আর বেলুনে বিএমডব্লিউর ফর্মুলা ওয়ান রেসিং গাড়ির ছবি! এই কাউন্টারের মাধ্যমে বিএমডব্লিউ সুক্ষভাবে নিজেদের বিজয়ী হিসেবে দেখানোর চেষ্টা করেছে একই সাথে ব্র‍্যান্ড ওয়ারেরও সমাপ্তি টানতে চেয়েছে। এখানে সেই বিলবোর্ড যুদ্ধ শেষ হলেও নির্দিষ্ট করে কেউই বিজয়ী না, কারণ এই বিলবোর্ড যুদ্ধ তাদের উভয়পক্ষকেই লাভবান করেছে। স্যোসাল মিডিয়ায় এই ছবিগুলো নিয়ে কথা হয়েছে, মানুষ দুইটি ব্র‍্যান্ড সম্পর্কেই বেশ আগ্রহী হয়েছে সেসময়।

যদিও এই ব্র‍্যান্ড ওয়ার বিভিন্ন রুপে ফিরে এসেছে। যেমন প্রতিদ্বন্দ্বীর সাফল্যে উইশ করার মধ্যেও তারা যথেষ্ট ক্রিয়েটিভিটি দেখিয়েছে। জানিয়েছে শুভেচ্ছা, কিন্তু দেখানোর চেষ্টা করেছে প্রতিদ্বন্দ্বীর সাফল্যের খতিয়ান যে পড়তির দিকে সেটা!

এই ছবিগুলোই দেখুন!

এই যুদ্ধে আবার কিছু সারপ্রাইজ এন্ট্রিও ছিল!

Comments
Tags
Show More

Related Articles

Close