নিজের খরচ চালানোর জন্য আরিক (প্রীতম, না বলিউডে কপি গান করা কপিতম না, এটা আমাদের হিট মেশিন গায়ক প্রীতম হাসান) টিউশনি করে। মাস শেষে টিউশনির দিন প্রথমবারের মতো একটি মেয়ের সাথে তার ডেটে যাওয়া ফিক্স হয়। মেয়ের নাম নাদিয়া (সাবিলা নূর)।

ডেটের সমার্থক শব্দ এখন রেস্টুরেন্ট হয়ে গেছে, সম্ভবত সেই কারণেই দুজনে মিলে একটা রেস্টুরেন্টে খেতে বসে। কিন্তু সমস্যা হচ্ছে, আরিকের মানিব্যাগে মাত্র ৭০০ টাকা আছে। যেহেতু বিলটা নিজেরই দেয়ার ইচ্ছা,সেহেতু আরিক প্রাণপণে চেষ্টা করে যাই অর্ডার করা হোক না কেন তার মূল্য যেন কোনোভাবেই ৭০০ টাকার উপরে না যায়। আরিক কি পারবে ৭০০ টাকা রক্ষার এই সংগ্রামে জয়ী হতে?

১৭ মিনিট দৈর্ঘ্যের “৭০০ টাকা” শর্টফিল্মটি লিখেছেন ও পরিচালনা করেছেন নুহাশ হুমায়ূন। হি ইজ অ্যা জিনিয়াস। নিজের কাজে নিজের একটা ছাপ রাখা একজন ভালো পরিচালকের লক্ষণ, নুহাশের মাঝে সেই ব্যাপারটা আছে। যার বাবা হিউমার সম্রাট হুমায়ূন আহমেদ, তার ছেলের মাঝে হিউমার থাকবে না সেটা কি হয়? 

৭০০ টাকা, শর্টফিল্ম, নুহাশ হূমায়ুন, আইফ্লিক্স, প্রীতম হাসান, সাবিলা নূর

মজার আর ভাল ব্যাপার হচ্ছে, নুহাশের হিউমার একদম অন্য লেভেলের, যা টুইনটি ফার্স্ট সেঞ্চুরির মানুষ খুব সহজেই কানেক্ট করতে পারবে আর সেই কানেকশনের জন্য হাসতে পারবে। এছাড়াও রয়েছে তার দারুণ মেকিং। ডিটেলিং এর ছোট্ট একটা উদাহরণ দেই, শেষের দিকে প্রীতম যখন সাবিলার সাথে দেখা করতে আসে, তখন দেয়ালে ফেসবুকের ছবি দেয়া থাকে দেয়াললিখন হিসেবে। এই দুইজনের পরিচয়টা যে ফেসবুকের মাধ্যমেই হয়েছে, তা পরোক্ষভাবে দর্শককে বুঝিয়ে দেয়ার চেষ্টা। খুবই ভালো!

প্রধান চরিত্রে প্রীতম হাসান খুবই সাবলীল আর কনভিন্সিং। নিজের জন্য কিছু নিবেন না করেও শেষ পর্যন্ত যখন রেস্টুরেন্টের একটা পানির বোতল নিলেন আর আবিষ্কার করলেন এই পানি বিদেশ থেকে ইম্পোরটেড করা আর এর দাম ভ্যাটসহ ২০০ টাকা, তখন ” ও খোদাআআআআআ” বলে মনে মনে তার যে চিৎকার, সেটা দেখলে যে কেউ হাসতে বাধ্য। 

৭০০ টাকা, শর্টফিল্ম, নুহাশ হূমায়ুন, আইফ্লিক্স, প্রীতম হাসান, সাবিলা নূর

সাবিলাকে প্রথমদিকে তেমন আহামরি কিছু লাগেনি, তবে শেষেরদিকে ভালো লেগেছে। স্পেশালি বলতে হয়, রেস্টুরেন্টের ওয়েটার চরিত্রে অভিনয় করা আসিফ জামানের কথা। দিস গাই ইজ হিলারিয়াস! জাস্ট নিজের বাঁকা মুখের লুক দিয়েই আপনাকে হাসিয়ে ফেলবে।

শর্টফিল্মটি দেখতে পারবেন আইফ্লিক্সে। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার রাতে আইফ্লিক্স একটি করে শর্ট ফিল্ম রিলিজ দিচ্ছে যার নাম তারা রেখেছে “সপ্তাহের শেষ গল্প”। এরকম ২১ টি গল্প দেখাবে তারা ২১ সপ্তাহে। খুবই ভালো উদ্যোগ। 

৭০০ টাকা, শর্টফিল্ম, নুহাশ হূমায়ুন, আইফ্লিক্স, প্রীতম হাসান, সাবিলা নূর

এই ধরনের গল্পই দেখতে চাই আসলে, যার শেষে বোঝানো হবে “অভাবের দেশে বেশি ভাব নিয়ে লাভ নাই”। ৭০০ টাকার পুরো টীমকে অভিনন্দন

আইফ্লিক্সে ৭০০ টাকা দেখার লিংক- https://play.iflix.com/movies/700-taka-124962

প্লে-স্টোর থেকে আইফ্লিক্স ডাউনলোডের লিংক- http://onelink.to/jtcduf

Comments
Spread the love